শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টি-২০’র প্রথম হ্যাটট্রিক ফাহিমার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ১:৫৮ এএম | আপডেট : ১২:৩৬ এএম, ১১ জুলাই, ২০১৮

গত দুই আসর মেয়েদের টি-২০ বিশ্বকাপের বাছাই পর্ব বেশ ভালোভাবে উৎরেই মূল আসরে খেলেছে বাংলাদেশ। এবারও ঘটেনি সেই ছন্দপতন। নেদারল্যান্ডসে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনাল নিশ্চিতের সঙ্গে সঙ্গে আগামী নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের মূলপর্ব খেলার পথটা আরো সুগম করে রেখেছে সালমা খাতুনের দল। এবারের যাত্রায় সঙ্গী হয়েছে টি-২০ ক্রিকেটে বাংলাদেশের প্রথম হ্যাটট্রিকও। গতকাল বাছাইপর্বের শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ৮ উইকেটে গুড়িয়ে দেয়ার ম্যাচে এই কীর্তি গড়েন লেগ স্পিনার ফাহিমা খাতুন। ২০১৬ সালে ওয়ানডেতে বাংলাদেশের হয়ে প্রথম হ্যাটট্রিক করেছিলেন রুমানা আহমেদ।


নেদারল্যান্ডসের উট্রেক্টে টস জিতে আমিরাতকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল বাংলাদেশ। ফাহিমার হ্যাটট্রিকে মাত্র ৩৯ রানেই গুটিয়ে যায় আরব দেশটি। সপ্তম ওভারে চ্যামানি সেনেভিরত্মাকে সরাসরি থ্রোয়ে রান আউট করে ১৬ উদ্বোধনী জুটি ভাঙেন রুমানা। ২৮ রানে নিশা আলীকে নিগার সুলতানার ক্যাচ বানান ফাহিমা। তখনো কে জানত, নিজের পরের ওভারে কী ম্যাজিকটাই না জমিয়ে রেখেছেন ফাহিমা! ১৩তম ওভারের শেষ তিন বলে তিনি ফিরিয়ে দেন উদেনা ডোনা, এশা রোহিত ও কাভিশা এগোডাগকে। প্রথম দুটি ক্যাচ, শেষটি এলবিডব্লিউ; ব্যাস হ্যাটট্রিক!


রুমানার করা পরের ওভারে চার বলের মধ্যে আরো ৩ উইকেট হারায় আরব আমিরাত। এর মধ্যে একটি অবশ্য রান আউট, পরপর দুই বলে রুমানা নিয়েছেন ২ উইকেট। আর ১৭তম ওভারের প্রথম দুই বলে শেষ ২ উইকেট তুলে নিয়ে আরব আমিরাতের ইনিংস গুটিয়ে দেন নাহিদা। ১০ রানেই আরব আমিরাত হারায় শেষ ৯ উইকেট! ইনিংসে দুই অঙ্ক ছুঁয়েছেন মাত্র একজন, ওপেনার এশা (১৮)। ৪ ওভারে ৮ রানে ৪ উইকেট নিয়েছেন ফাহিমা। ২টি করে উইকেট নিয়েছেন রুমানা আহমেদ ও নাহিদা আকতার।


জবাবে শুরুতে আয়েশা রহমানকে হারিয়ে ছন্দপতন হলেও জয়ের বন্দরে তরী ভেড়াতে কুব একটা বেগ পেতে হয়নি সালমার দলের। ৬.৫ ওভারেই নিগার সুলতানা (২১*) আর সানজিদা ইসলামের (১৫) ব্যাটে সেই বৈপরীত্য পেরিয়ে সেমিফাইনালে নাম লেখায় বাংলাদেশ।


বাছাই পর্বের প্রথম ম্যাচে এর আগে খেলা দুই ম্যাচে পাপুয়া নিউ গিনিকে ৮ উইকেটে এবং দ্বিতীয় ম্যাচে স্বাগতিক নেদারল্যান্ডসকে ৪৩ রানে গুড়িয়ে দেয় সালমার দল। আজ স্কটল্যান্ডকে হারাতে পারলেই চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপের মূল পর্বে নাম লেখাবে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর
আরব আমিরাত : ১৬.২ ওভারে ৩৯ (ওজা ১৮, সেনেভিরত্মে ৭, নিশা ৫, দোনা ৩, শ্রিনিবাসন ৪, হুমায়রা ২*; নাহিদা ২.২-০-২-২, ফাহিমা ৪-০-৮-৪, রুমানা ২-১-৪-২)।
বাংলাদেশ : ৬.৫ ওভারে ৪০/২ (আয়েশা ২, নিগার ২১* সানজিদা ১৫, রুমানা ০*; শ্রীনিবাসন ৩-০-১২-১, নিশা ০.৫-০-৭-১)।
ফল : বাংলাদেশ ৮ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : ফাহিমা খাতুন (বাংলাদেশ)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
এম ডি রাফিউল ইসলাম ১১ জুলাই, ২০১৮, ৩:৩৬ এএম says : 0
এখন আমাদের দেশের জাতিয় দলের সাথে যদি, সালমা রা , ক্রিকেট খেলে আমি নিশ্চিত জাতিয় দল হেরে যাবে।
Total Reply(0)
কামরুজ্জামান ১১ জুলাই, ২০১৮, ৩:৩৬ এএম says : 0
ফাহিমা খাতুনকে অভিনন্দন
Total Reply(0)
Mainul Zentu ১১ জুলাই, ২০১৮, ৩:৩৯ এএম says : 0
সাবাস বাংলার মেয়েরা ।
Total Reply(0)
আশফাক ইবনে রবি ১১ জুলাই, ২০১৮, ৩:৩৯ এএম says : 0
Sabbash
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন