বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাইফস্টাইল

ত্বক উজ্জ্বল করবে ফল ও সবজি

ফেরদৌসী রহমান | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০১৮, ৯:১৯ পিএম

হ্যাঁ; ঠিকেই শুনেছেন।ত্বক উজ্জ্বল করবে ফল ও সবজি।বিভিন্ন ধরণের নামিদামী ব্র্যান্ডের ক্রিম ব্যবহার করে ত্বকের উজ্জ্বলতা সাময়িক বাড়লেও এর রয়েছে নানান পার্শ্বপ্রতিক্রিয়া।ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এরকম বেশ কয়েকটি সবজি ও ফল রয়েছে৷শুধু রূপচর্চা করলেই হবে না, দীপ্তিময় ত্বকের জন্য চাই পুষ্টিকর খাবার সেগুলিই সাহায্য করে ত্বক সুন্দর করে তুলতে৷

আপেল: ভিটামিন সি সমৃদ্ধ আপেল, ত্বকের কাঠিন্য দূর করে এবং ত্বকের মৌলিক ক্ষতি পূরণ করতে সাহায্য করে। প্রতিদিন একটি আপেল অথবা জুস পান করুন।
আমলকী: সকালে খালি পেটে আমলকী খান। ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় এটি ত্বক টানটান রাখতে ও দীপ্তি বাড়াতে সাহায্য করে।
গাজর: গাজরে আছে বেটা ক্যারোটিন যা শরীরে ভিটামিন এ হিসেবে রূপান্তরিত হয়। এটা ত্বকে বয়সের ছাপ দূর করতে সহায়তা করে।
লেবু: ব্রণ, দাগ ও ব্ল্যাকহেডস প্রতিরোধে কাজ করে। সকালে ঘুম থেকে উঠে প্রথমেই হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে পান করুন।
মিষ্টি কুমড়ার বীজ: মিষ্টি কুমড়ার বীজে আছে জিঙ্ক, এটা নতুন কোষ গঠনে সাহায্য করে। এই বীজ ত্বকের সৌন্দর্য বাড়ায়। ভালো ফলাফলের জন্য মুঠোভরে মিষ্টি কুমড়ার বীজ খান।
পালংশাক: পালংশাক অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, এটা ত্বকের কোষকে দৃঢ় করে এবং বিষাক্ত উপাদান বের করে দেয়। ফলে ত্বক পরিষ্কার দেখায়।
স্ট্রবেরি: স্ট্রবেরিতে আছে ত্বকের রং হালকা করার ক্ষমতা। এটা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা ত্বকে প্রাকৃতিকভাবে উজ্জ্বল ভাব আনে। স্ট্রবেরির স্মুদী অথবা পেস্ট তৈরি করে দই ও মধু মিলিয়ে মুখের ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন ব্যাস।
বিটরুট: অ্যান্থোসায়ানিন্স সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট বিটরুটে পাওয়া যায় যা বলিরেখার বিরুদ্ধে কাজ করে। চাইলে বিটরুট সিদ্ধ করে তাতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিতে পারেন। নিয়মিত পানে গালের দুপাশে উজ্জ্বলতা ফুটে উঠবে।
মিষ্টি আলু: অ্যান্টি-ইনফ্লামাটরি উপাদান সমৃদ্ধ। আর আছে ভিটামিন এ এবং সি। অল্প লবণ দিয়ে মিষ্টি আলু সেদ্ধ করে নিন। এরপর এতে গোলমরিচ, লেবুর রস মিশিয়ে খান। এটি একটা আদর্শ বিকালের নাস্তা হতে পারে।
টমেটো: রয়েছে প্রাকৃতিক অ্যাসিডিক উপাদান। এটি ত্বকের লোমকূপ টান টান করতে এবং ব্রণ ও অন্যান্য ক্ষতি দূর করতে সাহায্য করে। এর লাইকোপেইন নামক অ্যান্টিঅক্সিডেন্ট বার্ধক্য প্রতিরোধে কাজ করে। তাছাড়া রোদেপোড়া-ভাব কমায় এবং ত্বক ঝুলে পড়া প্রতিরোধ করে৷
এগুলো আমাদের হাতের কাছেধারেই সবখানে পাওয়া যায় তাই দামী ক্রিমের পেছনে অযথা খরচ আর কেন!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন