রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

রেমিট্যান্সের ১৭ শতাংশ এসেছে সউদী থেকে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

 প্রবাসী বাংলাদেশিরা বিদায়ী ২০১৭-২০১৮ অর্থবছরে সউদী আরব থেকে মোট রেমিটেন্সের ১৭ শতাংশেরও বেশি বা ২ হাজার ৫৯১ দশমিক ৫৮ মিলিয়ন মার্কিন ডলার দেশে পাঠিয়েছে। ওই সময়ে মোট প্রেরিত অর্থের (রেমিটেন্স) পরিমাণ ছিল ১৪ হাজার ৯৭৮ দশমিক ৮৬ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ ব্যাংকের কিছু ইতিবাচক পদক্ষেপের সুবাদে রেমিটেন্সের প্রবাহ আবারও বেড়েছে বলে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন।
জানা যায়, সউদী আরব থেকে ২০১৪-’১৫ অর্থবছরে ৩,৩৪৫.২৩ মিলিয়ন, ২০১৫-’১৬ অর্থবছরে ২,৯৫৫.৫৫ মিলিয়ন ও ২০১৬-’১৭ অর্থবছরে ২,২৬৭.২২ মিলিয়ন ডলার রেমিটেন্স দেশে এসেছে। ২০১৮ অর্থবছরে সউদীর পর সংযুক্ত আরব আমিরাত থেকে রেমিটেন্স এসেছে ২,৪২৮.০৬ মিলিয়ন ডলার। মধ্যপ্রাচ্যের এ দু’টি দেশ থেকে সবচেয়ে বেশি রেমিটেন্স আসে। আমিরাত থেকে ২০১৭ অর্থবছরে ২,০৯৩.৫৮ মিলিয়ন ডলার রেমিটেন্স এসেছে। এছাড়া ২০১৮ অর্থবছরে যুক্তরাষ্ট্র থেকে ১,৯৯৭.৪৯ মিলিয়ন এবং কুয়েত থেকে ১,১৯৯.৭০ মিলিয়ন ডলার রেমিটেন্স পেয়েছে বাংলাদেশ।
একই সময়ে মালয়েশিয়া থেকে ১,১০৭.২১ মিলিয়ন, যুক্তরাজ্য থেকে ১,১০৫.৫৫ মিলিয়ন, ওমান থেকে ৯৫৮.১৯ মিলিয়ন, কাতার থেকে ৮৪৪.০৬ মিলিয়ন, ইতালি থেকে ৬৬২.২২ মিলিয়ন, বাহরাইন থেকে ৫৪১.৬২ মিলিয়ন, সিঙ্গাপুর থেকে ৩৩০.১৬ মিলিয়ন, দক্ষিণ আফ্রিকা থেকে ১৫৩.১৫ মিলিয়ন ও ফ্রান্স থেকে ১৩৪.৪০ মিলিয়ন ডলার রেমিটেন্স এসেছে। ২০১৮ অর্থবছরে মোট রেমিটেন্সের পরিমাণ বেড়েছে ২,২০৯.৪১ মিলিয়ন বা ১৭.৩০ শতাংশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন