শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সাময়িক অবসরে মেসি?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

২০১৪ বিশ্বকাপের ফাইনাল হতাশা না কাটতেই পরের দুই বছর চিলির কাছে টানা কোপা আমেরিকার ফাইনালে হার। আর্জেন্টিনার হয়ে শিরোপা যেন ধরা দিতেই চায় না লিওনেল মেসির কাছে। অভিমানে তাই ২০১৬ কোপার পরই ঘোষণা দিয়েছিলেন অবসরের। কিন্তু ফুটবলের প্রতি ভালোবাসা, দেশের প্রতি দায়িত্ববোধ, আর বিশ্বজুড়ে কোটি কোটি ভক্তদের অনুরোধ উপেক্ষা করতে না পেরে আবারো জাতীয় দলের জার্সি গায়ে তোলেন মেসি।
আর্জেন্টাইন ভক্তদের অনেক স্বপ্ন ছিল রাশিয়া বিশ্বকাপকে ঘিরে। কিন্তু কোচ হোর্হে সাম্পাওলির পাগলাটে কোচিং নেতৃত্বে বেশিদুর যেতে পারেনি আর্জেন্টিনা। শেষ ষোল থেকে বিদায় নিতে হয় মেসিদের। এরপর থেকেই সরব হয়ে ওঠে গনমাধ্যমÑ এবার কি পাকাপাকিভাবে জাতীয় দলকে বিদায় বলবেন মেসি? কাতার বিশ্বকাপ আসতে আসতে যে তার বয়স হয়ে যাবে ৩৫! এরই মাঝে কোচের পদ থেকে বহিষ্কৃত হয়েছেন সাম্পাওলি। আপৎকালীন কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন লিওনেল স্ক্যালোনি ও মেসিরই এসকময়ের জাতীয় দলের সতীর্থ পাবলো আয়ালা। তো এতদিন পর আবার কেন মেসির অবসর নিয়ে অলোচনা?
চলতি বছর নাকি আর্জেন্টিনার হয়ে কোন ম্যাচে অংশ নেবেন না মেসি। আর্জেন্টিনার সবচেয়ে বড় ও প্রভাবশালী পত্রিকা ক্লারিনের বরাত দিয়ে এমনটিই জানিয়েছে ফটবলের অন্যতম শীর্ষ অনলাই পত্রিকা ইএসপিএন এফসি। ক্লারিনের মতে, আগামী সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে গুয়েতেমালা ও কলম্বিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে খেলবেন না বলে কোচ স্কালোনিকে মেসি জানিয়ে দিয়েছেন। সেই সাথে এটাও বলেছেন, জাতীয় দলে আবার কবে খেলবেন তা তিনি জানেন না। যদি ইচ্ছা হয় তবে ফিরতে পারেন ২০১৯ কোপা আমেরিকায়।
৩১ বছর বয়সী পাঁচ বারের বর্ষসেরা এখন বার্সেলোনার হয়ে নতুন মৌসুম শুরু করার অপেক্ষায়। ইতোমধ্যে অধিনায়ক হিসেবে বার্সার হয়ে প্রথম শিরোপাও (স্প্যানিশ সুপার কাপ) জিতেছেন। গতকাল রাতে হুয়ান গাম্পার ট্রফিতে মেসিদের প্রতিপক্ষ ছিল বোকা জুনিয়র্স। দলটির তারকা স্ট্রাইকার ও মেসির একসময়ের জাতীয় দলের সতীর্থ কার্লোস তেভেস বলেন, ‘মেসি যদি জাতীয় দলে না ফেরেন তাহলে সেটা হবে বোধগম্যের বিষয়। যখন আপনি কাউকে কিছু দেবেন আবার বিদ্রæপও শুনবেন তখন তা খুব কঠিন হয়ে পড়ে। আমি মনে করব, তেমন সময়ে তুমি আর ফিরতে পারবে না।’
তবে মেসির জাতীয় দলে যোগ দেয়া-না দেয়ার খবরটা পুরোপুরি ভুয়া বলে মনে করছেন তেভেজ, ‘এমনটা যদি হয় তাহলে আমিও আর্জেন্টিনার কোচ হতে পারি কারন আমি মেসির বন্ধু। এটা পুরোপুরি মিথ্যে।’ ৩৪ বছর বয়সী বলেন, ‘অধিকাংশ মানুষ মেসিকে চেনে না। আমি তাকে ভালো মতই চিনি এবং বলতে পারি জাতীয় দল গঠনেও তার কোন ভূমিকা নেই। এমন যা শোনা যায় তার সবই মিথ্যে।’ সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি ও জুভেন্টাস ফরোয়ার্ড বলেন, ‘আমার মনে হয় আমাদের সকলের উচিত তাকে মুক্ত মনে সিদ্ধান্ত নিতে দেয়া যা তাকে সুখি করবে। যে সিদ্ধান্ত তাকে ও তার পরিবারকে সুখি করবে।’
স্কালোনিও সম্প্রতি বলেন, ৩ আগস্ট কোচ হিসেবে দায়িত্ব পাওয়ার পর মেসির সঙ্গে তার কোন কথা হয়নি। তবে এ ব্যাপারে মেসির কোন মন্তব্য পাওয়া যায়নি। বিশ্¦কাপের আগে আর্জেন্টিনা দলপতি বলেছিলেন, এবার ব্যর্থ হলেও তিনি হাল ছাড়বেন না।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন