শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বছরে সাড়ে ১২ হাজার নারীর স্তন ক্যান্সার

প্রতিরোধে সন্তানকে নিয়মিত বুকের দুধ খাওয়ানোর পরামর্শ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) নারী সদস্য ও পরিবারের জন্য গতকাল দিনব্যাপী স্তন ক্যান্সার স্ক্রিনিং বিষয়ে হেল্থ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। হেল্থ ক্যাম্প চলাকালে দুপুর ১২টায় স্তন ক্যান্সার বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা অনুষ্ঠিত হয়। জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট ও হাসপাতালের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন ক্যান্সারের উপসর্গ ও নিরাময়জনিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ডিআরইউ কল্যাণ সম্পাদক কাওসার আজমের সঞ্চালনায় হেল্থ ক্যাম্পে সংগঠনের সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ বক্তব্য রাখেন। এ সময় ডিআরইউ’র যুগ্ম সম্পাদক মো. মঈন উদ্দিন খান, অর্থ সম্পাদক মানিক মুনতাসির, সাংগঠনিক সম্পাদক নূরুল ইসলাম হাসিব, দপ্তর সম্পাদক মো. জেহাদ হোসেন চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।
ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন বলেন, সারা বিশ্বের মত বাংলাদেশেও স্তন ক্যান্সারে নারীদের অবস্থান শীর্ষে। প্রতিবছর বাংলাদেশে সাড়ে ১২ হাজারের বেশি নারী আক্রান্ত হন এই রোগে, যার অর্ধেকেরও বেশি মারা যান। দেরীতে রোগ ধরা পড়া, সঠিক ও পুরো চিকিৎসা না নেওয়া বা সুযোগ না থাকা, চিকিৎসা-পরবর্তী ফলোআপ না হওয়া স্তন ক্যান্সারের অন্যতম কারণ। তিনি বলেন, স্তন ক্যান্সার হওয়ার জন্য সবচেয়ে বেশি দায়ী হচ্ছে সন্তানকে বুকের দুধ না খাওয়ানো। তাই সন্তানকে নিয়মিত বুকের দুধ খাওয়ানোর জন্য সকল মায়ের প্রতি আহ্বান জানান তিনি।
ডা. রাসকিন বলেন, নিঃসন্তান নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি। এ ছাড়া বেশি বয়সে সন্তান, ৩০ বছর বয়সের পর বিয়ে ও প্রথম সন্তানের মা হওয়া স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। শাকসবজি ও ফলমূল না খেয়ে চর্বি ও প্রাণীজ আমিষ জাতীয় খাবার বেশি খেলে স্তন ক্যান্সার বেশি হওয়ার ঝুঁকি থাকে।
‘স্তন ক্যান্সার সচেতনতার মাস’ উপলক্ষে পুরো অক্টোবর জুড়ে ডিআরইউ’র নারী সদস্য ও সদস্য পরিবারের (নারী) জন্য (স্ক্রিনিং) প্রাথমিক পরীক্ষার ব্যবস্থা রয়েছে।
রাজধানীর লালমাটিয়ায় ‘কমিউনিটি অনকোলজি ফাউন্ডেশন অব বাংলাদেশ’ এ সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ চিকিৎসাসেবা নেওয়া যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন