বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মেসিকে ছাড়াও দুর্দান্ত বার্সা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১১:৫৫ পিএম

ম্যাচের আগের দিন বলা আর্নেস্তো ভালভার্দের কথাকেই শিরোনাম করতে হল। দলের প্রাণভোমরা লিওনেল মেসির ইনজুরির পর চারিদিকে যখন ‘বার্সেলোনা ডুবল’ কানাঘুসো তখন বাকি শীষ্যদের উপর চরম আস্থার কথা এভাবেই ব্যক্ত করেন দলীয় কোচ। কোচের বিশ্বাসের কি প্রতিদানই না দিলেন কুতিনহো-সুয়ারেজ-আলবারা! ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে নিঁখুত প্রায় রণকৌশলে ইন্টার মিলানকে ২-০ গোলে উড়িয়ে দেয় বার্সেলোনা।

স্কোরলাইন হয়ত ‘উড়িয়ে দেয়া’ কথার সাথে বেমানান। এক্ষেত্রে বলতে হয়, এই স্কোরলাইন ম্যাচের আসল চিত্র তুলে ধরে না। ঘরের মাঠে সাবেক ইউরোপ চ্যাম্পিয়ন একটি দলকে নিয়ে রীতিমত খেলেছে বার্সা। প্রথমার্ধে তো ইন্টার বল পায়নিই বলা চলে। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও তা ঐ পর্যন্তই ছিল সীমাবদ্ধ। প্রথমার্ধে প্রায় ৭৪ শতাংশ বলের দখল ছিল বার্সার অনুকূলে। দুই অর্ধ মিলে বার্সার নেয়া ২১ শটের ১১টিই ছিল লক্ষ্যে। কুতিনহো-সুয়ারেজরা কয়েকটি সুযোগ কাজে লাগাতে পারলে দু’দলের ব্যবধানটা আরো পরিষ্কার হত। ইন্টার যে দু একটি সুযোগ তৈরী করেছে তাকে ঠিক সুযোগ বলা যায় না। কাছ থেকে নেয়া ইকার্দির একটা ফ্লিক বারের উপর দিয়ে যায়। পোস্টেই তারা শট নিতে মারে মাত্র দুবার। প্রতিপক্ষের এমন রণকৌশল হয়ত এর আগে দেখিনি ইন্টার।

ভালভার্দের হাতে মেসির বিকল্প ছিলেন উসমান দেম্বেলে, ছিলেন মিডফিল্ডার ম্যালকমও। কিন্তু তাদের না খেলিয়ে ট্রাম্প কার্ড হিসেবে একাদশে রাফিনহোকে নামিয়ে দেন স্প্যানিশ কোচ। আস্থার প্রতিদান দিয়ে ম্যাচের ৩২তম মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন ব্রাজিল মিডফিল্ডার। ৮৩তম মিনিটে জর্ডি আলবার করা গোলটিও ছিল দলীয় বোঝাপড়ার চূড়ান্ত ফল। ¯িøংয়ে হাত ঝুলিয়ে বড় ছেলে থিয়াগোকে পাশে নিয়ে গ্যালারিতে বসে দলের এমন পারফর্ম্যান্স দেখে নিশ্চয় খুশি মেসি। বিশেষ করে রবিবারের এল ক্ল্যাসিকোয় এই বার্সাকেই চাইবেন তিনি।
‘বি’ গ্রæপে তিন ম্যাচে শতভাগ জয়ে পরের রাউন্ড অনেকটাই নিশ্চিত কাতালান দলটির। ৬ পয়েন্ট নিয়ে তাদের পরেই ইন্টার। এক পয়েন্ট করে পাওয়া টটেনহ্যাম ও পিএসভি আইন্দোভেনের ম্যাচটি এদিন ২-২ ড্র হয়। ম্যাচের ৭৯তম মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন স্পার্স গোলরক্ষক হুগো লরিস। সেই সুযোগে শেষদিকে গোল করে হার এড়ায় স্বাগতিক আইন্দোভেন।

এদিকে ঘরের মাঠ আনফিল্ডে রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে লিভারপুলের জয়টা অনুমিতই ছিল। মোহাম্মদ সালাহর জোড়া গোলে ৪-০ ব্যবধানের জয়টা হয় আরো দাপুটে। এই ম্যাচ দিয়েই অল রেডদের হয়ে দ্রæততম (৬৫ ম্যাচে) ৫০ গোলের রেকর্ড গড়লেন সালাহ। আগের রেকর্ডটি ছিল ৭১ বছর আগে গড়া আলবার্ট স্টাবিন্সের (৭৭ ম্যাচ)। দলের হয়ে এদিন বাকি গোল দুটি করেন ফিরমিনহো ও সাদিও মানে।

তবে ঘরের মাঠে প্রভাব দেখানো তো দূরে থাক নাপোলির বিপক্ষে ম্যাচের যোগ করা সময়ে ডি মারিয়ার গোলে কোনমতে হার এড়ায় (২-২) পিএসজি। পিছিয়ে পড়ার পর সমতায় ফেরা গোলটিও ছিল প্রতিপক্ষের কাছ থেকে পাওয়া উপহার (আত্মঘাতি)। একঝাঁক তারকা খেলোয়াড় নিয়েও নাপোলির বিপক্ষে ধুঁকতে দেখা যায় ফ্রেঞ্চ চ্যাম্পিয়নদের। নেইমার-এমবাপে-কাভানিরা ছিলেন নিজেদের ছায়া হয়ে। ‘সি’ গ্রæপে ছয় পয়েন্ট নিয়ে গ্রæপের শীর্ষে লিভারপুল। এক পয়েন্ট পিছিয়ে দুইয়ে নাপোলি। লিভারপুলের কাছে হার দিয়ে আসর শুরু করা পিএসজি চার পয়েন্ট নিয়ে তিনে।

পিএসজির এমন দশা মানতে পারলেও অ্যাটলেটিকো মাদ্রিদকে যে বরুশিয়া ডর্টমুন্ড এভাবে ডোবাবে তা কেউ কল্পনাও করেনি। স্প্যানিশ দলকে ৪-০ গোলে হারায় জার্মান দলটি। অ্যাটলেটিকোয় সাত বছরের ক্যারিয়ারে এটাই কোচ ডিয়েগো সিমিওনের সবচেয়ে বড় পরাজয়। জার্মান দলটির হয়ে এদিন জোড়া গোল করেন গুয়েরেইরো, একটি করে হুইসেল ও সানচো। শতভাগ জয়ে ‘এ’ গ্রæপের শীর্ষ দলও তারা। ৬ পয়েন্ট নিয়ে তাদের পরেই অ্যাটলেটিকো।


এক নজরে ফল
ক্লাব ব্রæগ ১ : ১ মোনাকো
আইন্দোভেন ২ : ২ টটেনহ্যাম
ডর্টমুন্ড ৪ : ০ অ্যাটলেটিকো
বার্ষেলোনা ২ : ০ ইন্টার মিলান
লিভারপুল ৪ : ০ রেড স্টার
পিএসজি ২ : ২ নাপোলি
গ্যালাতাসারায় ০ : ০ শালকে
লোকোমতিভ ১ : ৩ পোর্তো

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন