শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রাজশাহী-সিলেটেরও সুযোগ আছে!

জমে উঠেছে শেষ চারের লড়াই

ইমরান মাহমুদ, চট্টগ্রাম থেকে | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

জমে উঠেছে বিপিএল। চার-ছক্কার ধুম ধাড়াক্কার টি-২০ টুর্নামেন্টের সত্যিকারের আমেজটা পাওয়া গেল চট্টগ্রাম পর্বে এসে। সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চলতি আসরে এই পর্যন্ত খেলা ৪ ম্যাচে মোট রান সংখ্যা ৮১২। ম্যাচ প্রতি গড় রান ২০৩! সিলেট পর্বের ১০ ম্যাচে রান ছিলো ১৫৯৯। গড় ১৫৯। আর ঢাকায় মোট ১৮ ম্যাচে রান হয়েছে ২৭৬১টি। যেখানে গড় ১৫৩ দশমিক ৩৮।

বিনোদনেই যে ক্রিকেটের শেষ কথা তা উপভোগ করতে এসে সবচাইতে বেশি হতাশ হয়েছেন ঢাকার দর্শকরা। পক্ষান্তরে বন্দরনগরীর উইকেট তা দর্শকদের দু’হাত ভরে দিয়েছে। বোঝাই যাচ্ছে সেই বিচারে সিলেট ছিলো মাঝারি ঘরানার।

অবশ্য এবারের বিপিএলে প্রথম ২’শ রান ছাড়িয়ে যেতে দেখা গেছে সিলেটেই। মাহমুদউল্লাহর খুলনা টাইটান্সের বিপক্ষে মুশফিকের চিটাগং ভাইকিংস করেছিলেন ২১৪। যা তখন পর্যন্ত বিপিএলের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ এবং এবারের সর্বোচ্চ। চট্টগ্রামে গিয়ে তো নতুন ইতিহাসই হলো। রুশো, হেইলসের বিধ্বংসী ব্যাটে সর্বকালের সেরা সংগ্রহ (২৩৯) রান দেখলো দেশের ঘরোয়া সবচাইতে জাঁকজমকপূর্ণ এই আসরটি।

চট্টগ্রামে একদিকে চার-ছক্কার ফুলঝরিতে যেমন জমে উঠেছে মাঠের লড়াই, ঠিক একইভাবে জমে উঠেছে মাঠের বাইরের লড়াইও। বিপিএলে কোন চার দল খেলবে কোয়ালিফায়ার আর ইলিমিনেটর ধাপে? প্রতিদলেরই অন্তত আট ম্যাচ পর ছবিটা এখনো ঠিক পরিষ্কার নয়। একমাত্র খুলনা টাইটান্সের সামনেই শেষ চারে উঠার কোন সুযোগ নেই। বাকি সবারই কম বেশি আছে সে সুযোগ।

সবচেয়ে কম ম্যাচ খেলে সবচেয়ে বেশি পয়েন্ট নিয়ে চট্টগ্রাম পর্বে খেলতে গিয়েছিল সেখানকার ঘরের দল চিটাগং ভাইকিংস। কিন্তু নিজ মাঠে প্রথম দুই ম্যাচই হেরেছে তারা। তবু ৯ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষেই মুশফিকুর রহিমের দল। হাতে থাকা বাকি তিন ম্যাচের যেকোন একটি জিতলেই নিশ্চিত হবে শেষ চার। আর তিনটাই হেরে গেলে বিস্ময়করভাবে একদম টপ থেকে ছিটকে বাদ পড়ার শঙ্কাও আছে তাদের।

আট ম্যাচে পাঁচ জয়ে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস আছে দুইয়ে। নেট রান রেটেও বেশ পরিপুষ্ট দলটি। নয় ম্যাচে পাঁচটি জিতে তিনে থাকা মাশরাফি মর্তুজার রংপুর রাইডার্সের রান রেটও বেশ ভালোই। ঢাকার মতো আট ম্যাচ খেলেছে তামিম ইকবালদের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তারাও পাঁচটি জিতেছে, কিন্তু নেট রান রেটের অবস্থা বেশ খারাপ তাদের (-০.০৩৭)। হাতে বেশি ম্যাচ থাকায় এই চার দলের সম্ভাবনাই বেশি।

তবে এরপরের দুই দল রাজশাহী কিংস ও সিলেট সিক্সার্স বাঁচিয়ে রেখেছে আশা। ১০ ম্যাচের পাঁচটি জিতে রাজশাহীর পয়েন্টও ১০। কিন্তু নেট রান রেট তাদের করছে নিরুৎসাহিত (-০.৬২৭)। সেদিক থেকে আশায় সিলেট। ১০ ম্যাচে চার জয়ে ইতিবাচক নেট রান রেট (০.০২৭) নিয়ে ৮ পয়েন্ট তাদের। তবে পরের রাউন্ডে যেতে হলে সিলেটকে বাকি দুই ম্যাচ জিততেই হবে।

বিপিএল পয়েন্ট টেবিল
দল ম্যাচ জয় হার পয়েন্ট নে.রা.রে
চিটাগং ভাইকিংস ৯ ৬ ৩ ১২ -০.১৭২
ঢাকা ডায়নামাইটস ৮ ৫ ৩ ১০ ১.৩৬১
রংপুর রাইডার্স ৯ ৫ ৪ ১০ ০.৬৫৮
কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৮ ৫ ৩ ১০ -০.০৩৭
রাজশাহী কিংস ১০ ৫ ৫ ১০ -০.৬২৭
সিলেট সিক্সার্স ১০ ৪ ৬ ৮ ০.০২৭
খুলনা টাইটান্স ১০ ২ ৮ ৪ -০.৮৭৯

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন