রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

সুস্বাস্থ্য আল্লাহপাকের নেয়ামত

মুনশী আবদুল মাননান | প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৯, ১২:১০ এএম

বাংলায় একটি প্রবাদ আছে : স্বাস্থ্যই সকল সুখের মূল। স্বাস্থ্য হলো সুস্থতা বা রোগহীনতা। কারো শরীর যদি সুস্থ না থাকে, রোগমুক্ত না থাকে, তবে কোনো কিছুতেই তার সুখ হয় না। স্বাস্থ্য বা সুস্থতা এ কারণেই সকল সুখের মূল। শরীর ভালো থাকা, সুস্থ থাকা, নীরোগ থাকা তাই যে কোনো মানুষের জন্যই একান্ত প্রত্যাশিত ও অতীব গুরুত্বপূর্ণ।
আল্লাহপাক মানুষের সুস্থ থাকার ওপর সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছেন। হাদিসে কুদসীতে আছে, আল্লাহ বলেছেন, আমার কোনো কিছু চাওয়ার নেই; কিন্তু যদি চাইতে বলা হয়, আমি সুস্বাস্থ্য চাইতাম। এ থেকে বোঝা যায়, প্রত্যেকের সুস্থ থাকা বা সুস্বাস্থ্যের অধিকারী হওয়া কতটা প্রয়োজনীয় ও অপরিহার্য।
পবিত্র কোরআন মানুষের জীবনবিধান হিসেবে প্রেরিত হয়েছে। সেখানে এমন কোনো দিক-বিভাগ নেই যার সম্পর্কে কোরআনে আলোকপাত করা হয়নি বা দিকনির্দেশনা দেয়া হয়নি। অন্যান্য বিষয়ের সঙ্গে কোরআনে চিকিৎসাবিজ্ঞান বা স্বাস্থ্যবিধি সম্পর্কেও বলা হয়েছে।
বৈজ্ঞানিক অনুসন্ধানে দেখা গেছে, কোরআনের আয়াতসমূহের মধ্যে প্রায় ৭০০টি বৈজ্ঞানিক তত্ত্ব ও তথ্য সম্পর্কিত। একজন জার্মান পন্ডিতের মতে, কোরআনের ১১৪টি সূরার মধ্যে ৯৭টি সূরার মোট ৩৫৫টি আয়াতে স্বাস্থ্য বা চিকিৎসাবিজ্ঞান সম্পর্কিত তথ্য রয়েছে।
হাদিস শরীফে চিকিৎসা বিজ্ঞান ও স্বাস্থ্যবিধি সম্পর্কে একটা বিশাল অধ্যায় রয়েছে। মহানবী সা. রোগব্যাধি, স্বাস্থ্য এবং চিকিৎসা বিষয়ে বহু অমূল্য বাণী ও বাস্তব কর্মপদ্ধতি রেখে গেছেন। পরবর্তীতে এ নিয়ে হাদিস গবেষকগণ এরূপ ৪০০টি হাদিসের একটি সংকলন করেছেন, যেখান থেকে রাসূল সা.- এর স্বাস্থ্য ও চিকিৎসাবিধি সম্পর্কিত নির্দেশনা ও পদ্ধতি স্পষ্টভাবে অবহিত হওয়া যায়। চিকিৎসাবিজ্ঞানী ও গবেষকগণ এই হাদিসগুলো নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন এবং বিস্মিত হচ্ছেন এই ভেবে যে, দেড় হাজার বছর আগে রাসূল সা. যা বলেছেন এখনো তা সমানভাবে সত্য ও প্রযোজ্য।
স্বাস্থ্য ও সুস্থতার মালিক আল্লাহ। এটা তার নিয়ামত। রাসূল সা. স্বয়ং এই নেয়ামতের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করতেন এবং সাহাবীদের প্রার্থনা করতে বলতেন। তিনি এভাবে দোয়া করতেন, ‘হে আল্লাহ, আমি আপনার কাছে ঈমানের সঙ্গে স্বাস্থ্য ও সুস্থতা প্রার্থনা করি এবং মুক্তি কামনা করি যাতে কামিয়াবী ও সাফল্য অর্জিত হয়। আপনার রহমত প্রার্থনা করি এবং আপনার কাছে স্বাস্থ্য, সুস্থতা, শান্তি, নিরাপত্তা, ক্ষমা ও সমৃদ্ধি প্রার্থনা করি।
একবার একজন সাহাবী রাসূল সা.-কে জিজ্ঞাসা করেন, ইয়া রাসূলুল্লাহ সা. নামাজান্তে কিসের জন্য দোয়া করব? জবাবে রাসূলুল্লাহ সা. বলেন, ‘আল্লাহর কাছে স্বাস্থ্য ও সুস্থতার জন্য দোয়া করো।’ অন্য এক হাদিসে আছে; রাসূলুল্লাহ সা. বলেন, ‘হে আব্বাস, হে আল্লাহর রাসূলের চাচা, আপনি আল্লাহর করছে দুনিয়া ও আখেরাতের শান্তি, নিরাপত্তা, স্বাস্থ্য ও সুস্থতা প্রার্থনা করুন।’
পবিত্র কোরআন ও হাদিস শরীফে চিকিৎসা ও স্বাস্থ্যবিধি সম্পর্কে যে বিধান ও নির্দেশনা আছে তা অনুসরণ করলে মানুষ সুস্থ বা সুস্বাস্থ্যের অধিকারী হতে পারে। আজকের দিনে রোগ-ব্যাধির বিপুল বিপর্যয়ে বিশ্বের সকল মানুষ যখন প্রায় দিশেহারা, তখন আমাদের নিশ্চিত সুসংবাদ দিচ্ছে কোরআন ও হাদিস। কোরআন ও হাদিসে বর্ণিত স্বাস্থ্য সুরক্ষা ও চিকিৎসাবিধি মেনে চললে স্বাস্থ্য ও সুস্থতা নিশ্চিত হতে পারে। যেহেতু মহান আল্লাহ এই নেয়ামতের মালিক, সুতরাং অবশ্যই তার কাছে সব সময় প্রার্থনা করতে হবে, যাতে তিনি তা আমাদের দান করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন