শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ইলিশে বৈশাখী ঝড়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

পয়লা বৈশাখ উপলক্ষে রাজধানীর বাজারে ব্যাপকভাবে দাম বাড়ছে ইলিশের। এক কেজির বেশি ওজনের একটি ইলিশের দাম বিক্রেতারা চার হাজার টাকা থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত হাঁকাচ্ছেন। এক মাস আগেও এক কেজি ওজনের একটি ইলিশ সর্বোচ্চ দেড় হাজার টাকায় বিক্রি হয়েছে। গতকাল শুক্রবার রাজধানীর গোপিবাগ, ফকিরাপুল, মতিঝিল, ঝিগাতলা, হাতিরপুল, শেওড়াপাড়া, কাজীপাড়া, শান্তিনগর, খিলগাঁও ও কারওয়ান বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।
এসব বাজার ঘুরে দেখা যায়, ৫০০ গ্রামের কম ওজনের ইলিশ প্রতি হালি বিক্রি হচ্ছে এক হাজার থেকে এক হাজার ৫০০ টাকা, ৫০০ গ্রাম থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ প্রতি হালি বিক্রি হচ্ছে দুই হাজার ৫০০ থেকে দুই হাজার ৮০০ টাকায় এবং ৮০০ থেকে ১ কেজি ওজনের ইলিশ প্রতি কেজি বিক্রি হচ্ছে চার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত।
কারওয়ান বাজারের মাছের দোকানের বিক্রেতা মোহাম্মদ আইয়ুব বলেন, বৈশাখ এলে ইলিশের চাহিদা বাড়ে। তবে এবারের চিত্র ভিন্ন। সরকার মার্চ ও এপ্রিল এ দুই মাস জাটকা ধরা নিষিদ্ধ করায় নদীতে বড় ইলিশ ধরা পড়েছে। আর সেই ইলিশ অতি লাভের আশায় মজুদ করে রেখেছিল কিছু অসাধু ব্যবসায়ীরা। আমরা ছোট ব্যবসায়ীরাও তাদের কাছে জিম্মি। কারণ আমাদেরও বেশি দামে কিনতে হচ্ছে তাদের কাছ থেকে। কারওয়ান বাজারে ইলিশের দোকানে দরদাম করছিলেন নুরুজ্জামান। জানতে চাইলে তিনি বলেন, দাম যেভাবে বেড়েছে, তাতে আমাদের মতো চাকরিজীবীদের আর কেনার সুযোগ নেই। এদিকে, পয়লা বৈশাখে চাহিদা বাড়ায় দেদারসে নকল ইলিশও বিক্রি হচ্ছে। ইলিশ ভেবে অনেক ক্রেতা সার্ডিন ও চৌক্কা মাছ কিনে ঠকছেন। এই মাছ দুটি স্বাদে-গন্ধে ইলিশের ধারের কাছেও নেই।
বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, সার্ডিন মাছ অনেকটা আকারে জাটকার মতো হলেও চৌক্কা বেশ বড় হয়। লম্বায় অনেকটা ইলিশের কাছাকাছি। তবে ইলিশের চেয়ে চওড়ায় বেশ কম হয়ে থাকে। সার্ডিন ও চৌক্কার চোখের আকার বড় হয়। চৌক্কার মাথা লম্বাটে ও সুচালো। সার্ডিনের মাথা বড় ও সামনের অংশ ভোঁতা। ভালো করে খেয়াল করলে পার্থক্য বোঝা যায়। প্রতি কেজি সার্ডিন মাছের দাম ৩০০ থেকে ৪০০ টাকা। এদের ওজন হয় ৪০০ গ্রাম থেকে ৭০০ গ্রাম।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন