শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

শিক্ষাগত যোগ্যতায় কোন অভিনেতার দৌড় কতদূর

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ২:৪১ পিএম

সেলুলয়েডে তারকারা অভিনয়, মেধা আর সৌন্দর্য দিয়ে যা ফুটিয়ে তোলেন, তাদের বাস্তব জীবনে অনেক ক্ষেত্রেই এর মিল পাওয়া যায় না। বলিউডের অভিনেতারা চলচ্চিত্রে অনেক সময় গ্র্যাজুয়েট বা পিএইচডি হোল্ডারের ভূমিকায় অভিনয় করে থাকেন। কিন্তু ব্যক্তিগত জীবনে তাদের শিক্ষাগত যোগ্যতা কি পর্দার চরিত্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ? নানা রকম প্রেক্ষাপট থেকে উঠে আসা মানুষেরা বলিউডে এসে তারকা হয়ে উঠেছেন। এদের মধ্যে কেউ কেউ উচ্চশিক্ষিত, কেউবা কলেজেই পড়ালেখার পাট চুকিয়েছেন। বলিউড তারকাদের কার পড়ালেখার দৌড় কতদুর, তা নিয়ে ভক্ত-দর্শকদের রয়েছে ব্যাপক কৌতূহল। আর সে কৌতুহল থেকেই তথ্য সংগ্রহ শুরু করেন এই প্রতিবেদক। বের করেন একাধিক অভিনেতার শিক্ষাগত যোগ্যতা। চট করে জেনে নিন আপনার পছন্দের কোন তারকার শিক্ষগত যোগ্যতা কতোটুকু।
অমিতাভ বচ্চন : নিতালের শেরউড কলেজ থেকে স্নাতক। দিল্লির কিরোরি মল কলেজ থেকে সায়েন্স এবং আর্টসে ডাব্ল মেজর ডিগ্রী রয়েছে বলিউড শাহেনশাহ্র।
সালমান খান : কলেজে ভর্তি হয়েছিলেন। কিন্তু কোর্স আর শেষ করা হয়নি সুলতানের। পড়া লেখা শেষ হওয়ার আগেই লাইট-ক্যামেরার দুনিয়া বেঁছে নিয়েছেন ভাইজান।
আমির খান : মিস্টার পারফেক্টশনিস্ট স্কুলের গণ্ডি না পেরুতেই নাম লেখান রূপালী জগতে। তার ভক্ত-দর্শকদের মতে সুপারস্টার ঠিক কাজটাই করেছিলেন। নইলে তার মতো অভিনেতা বলিউড পেত কী করে?
শাহরুখ খান : স্নাতক পর্যন্ত পড়ালেখা করেছেন বলিউড বাদশা। জনসংযোগে স্নাতকোত্তর করতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেও শেষ করতে পারেননি।
সাঈফ আলী খান : বনেদী পরিবারের সন্তান, পড়ালেখাটাও তাই ভালোই করেছেন ছোট নবাব। সানাওয়ারে লরেন্স স্কুল এরপর যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ারে লকার্স পার্ক স্কুল। যুক্তরাজ্যের বিখ্যাত পাবলিক স্কুল উইনচেস্টার কলেজেও ছিলেন গর্বিত ছাত্র।
অক্ষয় কুমার : খিলাড়িও পড়ালেখা সেভাবে করেননি। মুম্বাইয়ের কিংস সার্কেলে ডন বসকো হাইস্কুল এবং গুরু নানক খালসা কলেজে পড়েছেন কিছুদিন। কিন্তু মনোযোগ সবসময় ছিল খেলাধূলায়। কলেজ থেকে বেরিয়ে গিয়ে ব্যাংককে মার্শাল আর্ট শিখতে গিয়েছিলেন। করেছেন নানা স্থানে চাকরী। বাংলাদেশে হোটেল পূর্বাণীতে কাজ করেছেন আট এর দশকে।
হৃত্বিক রোশন : কমার্সে স্নাতক ডিগ্রী অর্জন করেছেন এই সুপার হিরো।
অভিষেক বচ্চন : বোস্টন ইউনিভার্সিটিতে পড়াশোনা শেষ করেছেন বচ্চন পুত্র।
রণবীর সিংহ : একটি মার্কিন বিশ্ববিদ্যালয় থেকে আর্টস-এ স্নাতক শেষ করেছেন তিনি।
রণবীর কাপুর : কমার্স এবং অর্থনীতিতে স্নাতক শেষ করেছেন তিনি। এরপর ফিল্ম মেকিং নিয়ে উচ্চশিক্ষা গ্রাহণ করেছেন বিদেশের মাটিতে।
বরুণ ধাওয়ান : নটিংহ্যাম ট্রেন্ট ইউনিভার্সিটি থেকে বিজনেস ম্যানেজমেন্টে পড়ালেখা করেছেন এই নায়ক।
সিদ্ধার্থ মালহোত্রা : স্কুলের গণ্ডি পেরিয়েই মডেলিং-এ। এরপর অভিনয়ে চলে আসেন সিদ্ধার্থ মালহোত্রা।
জন আব্রাহাম : অর্থনীতিতে স্নাতক। এরপরও এমবিএ করেছেন এই অভিনেতা।
ফারহান আখতার : কমার্সে স্নাতক পর্যন্ত পড়া শোনা করেছেন এই অভিনেতা।
সুশান্ত সিংহ রাজপুত : বলিউড অভিনেতা সুশান্ত সিংহ রাজপুত অল ইন্ডিয়া ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স পরীক্ষায় গোটা দেশে সপ্তম স্থান অধিকার করেছিলেন। এরপর মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ পাঠ চুকিয়ে আরো পড়াশোনা করেছিলেন। এমনকী মাইনিং নিয়েও পড়াশোনা রয়েছে তার।
ইমরান হাশমী : সিডেনহাম কলেজ থেকে গ্রাজুয়েশন। অবশ্য খুবই নরমাল কলেজ লাইফ। কিসার হিসেবে পরিচিত এই নায়ক পড়েছেন মুম্বাই ইউনিভার্সিটিতেও। তবে শেষ করতে পারেননি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন