ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

শিক্ষাদিক্ষা

আমরণ অনশনে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ অসুস্থ ২১ হাসপাতালে ৯

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৯, ৭:৫২ পিএম

ভিসি’র পদত্যাগের দাবীতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের আমরণ অনশন তৃতীয় দিন অতিবাহিত হয়েছে। অনশনের তৃতীয় দিনে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ইলিয়াস মাহমুদ এবং ৮ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ে ১২ জন শিক্ষার্থী ও শিক্ষকরা অসুস্থ হয়েছেন। তবে তারা এখনো ক্যাম্পাসেই অনশন চালিয়ে যাচ্ছেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের প্রশ্ন, ‘আমাদের ছাত্রÑশিক্ষকরা অসুস্থ হয়ে পড়ছেন, মাসাধীককাল যাবত বিশ্ববিদ্যালয় অচল, কিন্তু ৮ হাজার শিক্ষার্থীর চেয়ে কি রাষ্ট্রের কাছে এক ব্যাক্তি বেশি মূল্যবান ?’ একাধিক ছাত্র-ছাত্রী শুক্রবার ক্যাম্পাসে ‘প্রয়োজনে জীবন দেব, তবু উপাচার্যের পদত্যাগ নিয়েই ঘরে ফিরব’ বলে ঘোষনা দেন। এর আগে উপাচার্যের পদত্যাগ চেয়ে বিভিন্ন প্রশাসনিক পদ থেকে ৫৬ জন শিক্ষক পদত্যাগ করেছেন।

গত ২৬ মার্চ মহান স্বধীনতা ও জাতীয় দিবসে বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের বাদ দিয়ে বৈকালিক চা-চক্র ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। আমন্ত্রণ না জানানোয় শিক্ষার্থীরা এ অনুষ্ঠানের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে আন্দোলনরত শিক্ষার্থীদেরকে বিইউডিএস কর্তৃক আয়োজিত এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ‘রাজাকারের বাচ্চা’ বলায় ভিসি‘র বিরুদ্ধে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। এ প্রেক্ষিতে ২৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দিয়ে হল ছাড়ারও নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

কিন্তু হলে অবস্থান নিয়ে ভিসি‘র পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। পরবর্তীতে এক বিবৃতিতে উপাচার্য দুঃখ প্রকাশ করলেও তাতে কাজ না হওয়ায় গত ৬ এপ্রিল স্থানীয় রাজনৈতিক ও প্রশাসনিক ব্যাক্তিবর্গ এবং শিক্ষার্থীদের প্রতিনিধিরা সমঝোতা বৈঠক করেন। কিন্তু তাও কোনো কাজে আসেনি।
এ অবস্থাতেই ভিসি ১০ এপ্রিল থেকে ১৫ দিনের ছুটিতে যান। গত ২৫ এপ্রিল তার স্ব-পদে ফেরার দিন থেকেই পদত্যাগ অথবা পূর্ণকালীন ছুটির দাবীতে অনশন করছে শিক্ষক-শিক্ষার্থীরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন