ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

খেলাধুলা

মেয়েদের বিশ্বকাপ প্রস্তুতি ইউরোপে!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ৯:৫৩ পিএম

ফিফা অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের বাছাই পর্বের আগে বাংলাদেশের মেয়েরা ইউরোপে প্রস্তুতি পর্ব সারবে এমটাই চাচ্ছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন। আগামী ১৫ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত থাইল্যান্ডে অনুষ্ঠিত হবে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের খেলা। এশিয়ার সেরা ৮ দেশের মেয়েরা খেলবে এ আসরে। এটা শুধু কিশোরী ফুটবলারদের এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জনের লড়াই নয়, ফিফা অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের বাছাই পর্বও। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলা আট দল থেকে সেরা দু’টি দেশ পাবে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে খেলার ছাড়পত্র। ২০২০ সালের সেপ্টেম্বরে ভারতে বসবে অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের পরের আসর। তাই বিশ্বকাপে চোখ রেখেই এএফসি’র চূড়ান্ত পর্ব খেলতে থাইল্যান্ড যাবেন মারিয়া মান্ডা- তহুরারা।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলের মেয়েদের নিয়ে বেশ আশাবাদী বাফুফে। সভাপতি কাজী সালাউদ্দিন মনে করেন, লাল-সবুজের কিশোরীদের বিশ্বকাপে কোয়ালিফাইং করার সামর্থ্য আছে। তাই তিনি আরো উন্নত ট্রেনিং শেষে মেয়েদের থাইল্যান্ড পাঠাতে চান। সালাউদ্দিনের চোখ ইউরোপে। এএফসি’র চূড়ান্ত পর্বের আগে বাংলাদেশ কিশোরী দলের ট্রেনিং ক্যাম্প ইউরোপে করতে চান তিনি।

বাফুফে সভাপতি বলেন, ‘আমাদের মেয়েরা এখন এশিয়ার শীর্ষ ৮ দলের একটি। এখান থেকে সেরা দুইয়ে থাকাও সম্ভব। আমরা সে লক্ষ্যপূরণে মেয়েদের জন্য সম্ভব সব কিছু করবো। আমি চাই এই মেয়েরা ইউরোপে গিয়ে অনুশীলন করুক। ইতোমধ্যে আমি কথা বলেছি ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড ও আর্সেনালের সঙ্গে। যদি টাকার ব্যবস্থা করতে পারি তাহলে টুর্নামেন্ট শুরুর ৩ মাস আগেই বাংলাদেশ কিশোরী দলকে ইউরোপে পাঠিয়ে দেবো। এ জন্য আমার ৩ /৪ কোটি টাকা লাগবে।’

সালাউদ্দিন আরো বলেন,‘মারিয়া মান্ডা-মনিকা চাকমারা ইউরোপে ট্রেনিং করার পাশপাশি ম্যাচ খেলে বিশ্বকাপ বাছাইয়ে খেলতে যাবে। আমি আশা করি, বাংলাদেশের মেয়েরা বিশ্বকাপে কোয়ালিফাইং করতে পারবে। এ জন্য তাদের সেরকম দলেই পরিণত হতে হবে।’

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের প্রথম ও দ্বিতীয় পর্ব টপকে বাংলাদেশ জায়গা করে নিয়েছে চূড়ান্ত পর্বে। যেখানে খেলবে এশিয়ার সেরা ৮টি দল। আগামী সেপ্টেম্বরে থাইল্যান্ডে অনুষ্ঠেয় এই চূড়ান্ত পর্বে বাংলাদেশ ছাড়াও আছে থাইল্যান্ড, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া, ভিয়েতনাম ও চীন।

দু’বছর আগে থাইল্যান্ডে অনুষ্ঠিত এই টুর্নামেন্টের আগের আসরের চূড়ান্ত পর্ব খেলার আগে বাংলাদেশ কিশোরী দলকে ৫ বার বিদেশে পাঠিয়ে অনুশীলন করিয়েছিল বাফুফে। এর মধ্যে কিশোরীরা দুইবার জাপান এবং একবার করে সিঙ্গাপুর, চীন ও দক্ষিণ কোরিয়ায় গিয়ে অনুশীলন করার সুযোগ পেয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন