ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

ইসলাম আমাকে পাল্টে মনে দিয়েছে শান্তি

ম্যানচেস্টার ইভনিং নিউজ | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৯, ১২:০৫ এএম

ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার পল পগবা তার ইসলাম গ্রহণের সিদ্ধান্তের ব্যাপারে কথা বলেছেন। বিশ্বখ্যাত ফরাসি ফুটবলার বলেন, ইসলাম গ্রহণ ও অন্তরে অধিকতর শান্তি পাবার আগে বহু বিষয় নিয়ে তার মধ্যে প্রশ্নের সৃষ্টি হয়েছিল।

গত বছর রমজানে সউদী আরবের মক্কায় গিয়ে ওমরা পালন করে এসেছেন পগবা। তিনি বলেন, ওমরা পালন তাকে আরো ভালো মানুষ হতে সাহায্য করেছে। দ্য টাইমসের নিউ টাইমস পডকাস্টে তার কাছে একজন মুসলিম হওয়ার অর্থ কি জিজ্ঞেস করা হলে তিনি বলেন, এটা সব কিছু। এটা আমাকে সবকিছুর জন্য কৃতজ্ঞ করেছে।
পগবা বলেন, ইসলাম আমাকে পাল্টে দিয়েছে। জীবনের নানা বিষয় উপলব্ধি করতে সাহায্য করেছে। শান্তি এনেছে আমার মনে। তিনি বলেন, এটা আমার জীবনের একটা ভালো পরিবর্তন। আমি জন্মগত ভাবে মুসলিম নই। সবাইকে সম্মান করার মন নিয়ে আমি বড় হয়েছি।

পগবা বলেন, ইসলামকে যেভাবে সবাই দেখে- সন্ত্রাসবাদ- মিডিয়াতে আমরা যেভাবে শুনি, আসলে ইসলাম আলাদা। এটি সুন্দর একটি ধর্ম। তিনি বলেন, ইসলামকে জানুন। তখন যে কেউই দেখবেন যে তিনি ইসলামের সাথে নিজের সম্পর্ক অনুভব করছেন।

তাকে যখন জিজ্ঞেস করা হয় যে কি কারণে তিনি ধর্ম পরিবর্তন করলেন? বিশ্বকাপ জয়ী স্বীকার করেন তিনি নিজেকে আরো তুলে ধরতে এটা করেছেন। তিনি বলেন, আমার বহু মুসলমান বন্ধু রয়েছে। আমরা সব সময় কথা বলি। তিনি বলেন, বহু বিষয় নিয়েই আমি নিজেকে প্রশ্ন করতাম। তারপর আমি নিজের গবেষণা শুরু করলাম। বন্ধুদের সাথে একদিন নামাজ পড়লাম। সেদিন আমার অনুভূতি হল অন্যরকম। আমার খুব ভালো লাগল।

পগবা বলেন, সেদিন থেকে আমি এটা বয়ে চলছি। মুসলমানদের প্রতিদিন ৫ বার নামাজ পড়তে হয়। নামাজ হচ্ছে ইসলামের অন্যতম স্তম্ভ। কেন তা করা হয়, তার অর্থ ক্ষমাপ্রার্থনা করা। আপনার যা আছে তার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন। যেমন আপনার ভালো থাকা ও আর সবকিছু।

তিনি বলেন, এটি আসলেই একটি ধর্ম যা আমার অন্তর খুলে দিয়েছে। আমাকে সম্ভবত একজন ভালো মানুষ বানিয়েছে। আমাদের পরকাল সম্পর্কে বেশি করে ভাবতে হবে।

ফরাসি বিশ্বকাপ জয়ী ফুটবলার পগবা বলেন, এ জীবন একটা পরীক্ষা। যেমন আমি এখানে আপনাদের সাথে আছি। আপনি যদি মুসলমান নাও হন, আপনি একজন স্বাভাবিক মানুষ। আপনার মানবীয় সম্পর্ক আছে এবং আপনি কে, আপনি যে ধর্মের হোন, যে বর্ণের ও যা কিছু হোন। ইসলাম হচ্ছে ঠিক এটাই- মানবতার প্রতি ও সবকিছুর প্রতি সম্মান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Nurul Hoque ১৩ জুন, ২০১৯, ৩:৪৩ এএম says : 0
ইসলাম ধর্মের মর্ম অনুধাবন ও অনুসরণ মানুষকে সঠিক ও শান্তির পথের সন্ধান দিবে ইহাই স্বাভাবিক।
Total Reply(0)
নজরুল ইসলাম ১৩ জুন, ২০১৯, ৯:৪১ এএম says : 0
মাশাআল্লাহ
Total Reply(0)
Nurul Hoque ১৩ জুন, ২০১৯, ৯:৪১ এএম says : 0
ইসলাম ধর্মের মর্ম অনুধাবন ও অনুসরণ মানুষকে সঠিক ও শান্তির পথের সন্ধান দিবে ইহাই স্বাভাবিক।
Total Reply(0)
Kazi Saiful Islam ১৩ জুন, ২০১৯, ৯:৪২ এএম says : 0
আলহামদুলিল্লাহ, আল্লাহু আকবর
Total Reply(0)
Md. Azadul Islam ১৩ জুন, ২০১৯, ৯:৪২ এএম says : 0
ইসলামের শান্তি সর্বত্র ছড়িয়ে যাক।
Total Reply(0)
মোঃ সাহাবুর রহমান ১৩ জুন, ২০১৯, ১২:১০ পিএম says : 0
আমাদের দেশে ইসলাম ধর্মের যে চর্চা তাতে অন্যকে ইসলামের দাওয়াত দিতে সাহস পাই না। দাড়ি-টুপির অমর্যাদা করেছে কিছু নামধারী মুসলিম। হেন কোন কাজ নেই যে আমরা করছি না। আর তাছাড়া সাধারণ মুসলিমদের কথাই বলি- এমন কোন অন্যায় কাজ নেই যে আমরা করছি না। চুরি-ডাকাতি-ছিনতাই-দখলবাজি-সুদ-ঘুষ-খাদ্যে ভেজাল-পরমাল-এতিমের সম্পত্তি-ভক্ষণ-বিশ্বাসহীনতা ইত্যাদি লুটতরাজে আমরা সর্বদাই লিপ্ত। আল্লাহ ৫ ওয়াক্ত নামাজ ফরজ করেছেন কিন্তু আমরা কি মানছি? মানছি না। আল্লাহ ইবলিশ শয়তানকে হযরত আদম (আ.)-কে সিজদা করতে বলেছিলেন কিন্তু ইবলিশ ঐ একটি হুকুম অমান্য করায় শয়তানে রূপ নিয়েছে তাহলে আমরা যে আল্লাহর হুকুম অমান্য করে চলেছি, নামাজ রোজা করছি না তাহলে আমরা কত বড় শয়তান? আল্লাহ আমাদের সবাইকে সঠিক পথে চলার তৌফিক দান করুন, ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করুন, ভালো মানুষ হয়ে অমুসলিমদেরকে যেন সত্যের পথে আনতে পারি, দাওয়াত দিতে পারি সেই তৌফিক দিন। আমীন
Total Reply(0)
Shimul ১৩ জুন, ২০১৯, ৬:২২ পিএম says : 0
ইসলামের আলো ছড়িয়ে যাক সাড়া দুনিয়ায়
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন