বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

দোয়া কখন দ্রুত কবুল হয়

মুফতি আবু আব্দুল্লাহ | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৯, ১২:০৪ এএম

মানুষ হিসেবে আমরা খুবই দুর্বল। প্রভুর (সৃষ্টিকর্তার) সাহায্য ছাড়া আমাদের কিছুই করার ক্ষমতা নেই। আমাদের সুখে-দুঃখে, বিপদ-আপদে সর্বাবস্থায় অমুখাপেক্ষী সেই মহান রবের দরবারে চাইতে হয়। এই চাওয়াটাকে আমরা দোয়া বলে জানি।

পবিত্র কোরআনের সূরা বাকারার ১৮৬ নং আয়াতে আল্লাহ তায়ালা বলেন, ‘আর আমার বান্দা যখন আপনার কাছে আমার ব্যাপারে জিজ্ঞেস করে; আমি তো কাছেই আছি। আমি দোয়া কবুল করি, যখন সে আমার কাছে দোয়া করে।’ আল্লাহপাক দোয়া কবুল করতে ভালোবাসেন। তার কাছে চাইলে তিনি খুশি হন। এ ব্যাপারে আল্লাহ তায়ালা বলেন, ‘তোমরা ভয় এবং আশা নিয়ে আল্লাহকে ডাকো। নিশ্চয়ই আল্লাহর রহমত সৎকর্মশীলদের নিকটবর্তী।’ (সূরা আরাফ : ৫৬)। বান্দামাত্রই চায় আল্লাহ তার দোয়া কবুল করুক। তার ডাক শুনুক। হাদিস শরীফে দোয়া কবুলের সময়, কোন দোয়া আল্লাহ বেশি পছন্দ করেন, তার বিশদ বর্ণনা রয়েছে। তা থেকে আমরা কিছু আলোচনা করতে চেষ্টা করব।

যেই দোয়াগুলো আল্লাহ খুব দ্রুত কবুল করে থাকেন, বেশি কবুল হয় : বান্দা সিজদা অবস্থায় স্বীয় প্রভুর সর্বাধিক নিকটবর্তী হয়। অতএব, তোমরা অধিক মাত্রায় (ঐ অবস্থায়) দোয়া করো। (মুসলিম :৪৮২, নাসায়ী : ১১৩৭, আবু দাউদ : ৮৭৫, আহমাদ : ৯১৬৫)।

যে ব্যক্তি রাতে ঘুম থেকে জেগে উঠে বলে : লা ইলা-হা ইল্লাল্লা-হু ওয়াহ্’দাহ লা-শারীকালাহু, লাহুল মুলকু, ওয়ালাহুল হামদু, ওয়াহুয়া আ’লা কুল্লি শায়ইন ক্বাদীর। সুবহা’-নাল্লাহি, ওয়ালহা’মদু লিল্লাহি, ওয়া লা ইলা-হা ইল্লাল্লা-হু, ওয়াল্লা-হু আকবার। ওয়া লা- হা’ওলা ওয়ালা- ক্বুওয়াতা ইল্লা- বিল্লা-হিল আ’লিয়্যিল আ’যীম। রাব্বিগফির লী”তাকে ক্ষমা করে দেয়া হবে। যদি সে দোয়া করে, তবে তার দোয়া কবুল হবে। যদি সে উঠে অজু করে নামাজ পড়ে, তবে তার নামাজ কবুল করা হবে।

(বুখারী : ফাতহুল বারী : ১১৫৪। সহিহ ইবন মাজাহ্ : ২/৩৩৫)।
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করা হলো, ‘কোন দোয়া সর্বাধিক শোনা (কবুল করা) হয়?’
তিনি বললেন : ‘রাত্রির শেষভাগে এবং ফরজ নামাজসমূহের শেষাংশে।’ (তিরমিযী ৩৪৯৯ : ইমাম তিরমিযী ও শায়খ আলবানীর মতে হাদিসটি হাসান সহীহ)। রাসূলুল্লাহ (সা:) আরো বলেন, ‘প্রতি রাতে যখন রাতের এক-তৃতীয়াংশ অবশিষ্ট থাকে তখন আমাদের প্রতিপালক পৃথিবীর নিকটবর্তী আকাশে অবতরণ করেন। তখন তিনি বলেন, কে আছে আমার কাছে দোয়া করবে আমি কবুল করব? কে আমার কাছে তার যা দরকার প্রার্থনা করবে আমি তাকে তা দিয়ে দেবো? কে আমার কাছে ক্ষমা প্রার্থনা করবে আমি ক্ষমা করে দেবো।’ (বুখারি : ১১৪৫, মুসলিম)।

রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আজান ও ইকামতের মধ্যবর্তী সময়ে কৃত দোয়া কখনই ফিরিয়ে দেয়া হয় না।’ (তিরমিজি : ৩৫৯৪, আবু দাউদ : ৫২৫, শায়খ আলবানী ইরওয়াউল গালীল : ১/২৬২)। যেকোনো প্রয়োজনে কোনো মুসলিম যদি দোয়া ইউনুস পড়ে, আল্লাহ তার দোয়া কবুল করবেন।’ (তিরমিযী, সহিহুল জামি : ৩৩৮৩)। অন্য হাদিস অনুযায়ী, দোয়া ইউনুস পড়লে আল্লাহ তার দুশ্চিন্তা দূর করে দেবেন। উচ্চারণ : লা ইলা-হা ইল্লা-আনতা, সুবহা’-নাকা ইন্নি কুনতু-মিনায-যোয়ালিমিন। অর্থ : ‘(হে আল্লাহ) তুমি ছাড়া আর কোনো মা’বুদ নাই, তুমি পবিত্র ও মহান! নিশ্চয়ই আমি জালেমদের অন্তর্ভুক্ত।’ (সূরা আল-আম্বিয়া : ৮৭)। দুটো সময় এমন যাতে দোয়া ফেরত দেয়া হয় না অথবা খুব কম ফেরত দেয়া হয়। আজানের সময়ের দোয়া এবং যখন যুদ্ধের জন্য মুজাহিদগণ শত্রুর মুখোমুখি হয়।’ (আবু দাউদ, সহীহুল জামি : ৩০৭৯)।

বৃষ্টির সময়ে দোয়া : রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন : দু’টি বিষয় আছে এমন যেগুলো ফিরিয়ে দেয়া হয় না, আজানের সময় দোয়া ও বৃষ্টির সময়ে দোয়া। (আবু দাউদ, সহীহুল জামি : ৩০৭৮)। ‘যখন তোমরা মোরগের ডাক শুনবে, তখন তোমরা আল্লাহ্র অনুগ্রহ চাইবে, কেননা সে একটি ফেরেশতা দেখেছে। আর যখন তোমরা কোনো গাধার স্বর শুনবে, তখন শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চাইবে, কেননা সে শয়তান দেখেছে। (বুখারি : ৩৩০৩, মুসলিম : ২৭২৯)।

এ ছাড়াও লাইলাতুল ক্বদরের সময় দোয়া, যমযম পানি পান করার আগে দোয়া, মজলুমের দোয়া, সন্তানের জন্য পিতার দোয়া, আরাফার দোয়া, অসহায় বিপদগ্রস্তের দোয়া, রোজাদারের দোয়া, ইফতারির আগের দোয়া, জুমার দিনে বিশেষ একটা সময়ের দোয়া, অনুপস্থিত মুসলিমের জন্য যে দোয়া করা হয়; সেটাও তার জন্য কবুল করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (22)
হাসান পলাশ ২৪ জুন, ২০১৯, ১:৪৭ এএম says : 0
দোয়ার ফলাফল প্রাপ্তিতে তাড়াহুড়া না করা। তাড়াহুড়া করা দোয়া কবুলের ক্ষেত্রে বড় বাধা। হাদিসে এসেছে, “তোমাদের কারো দোয়া ততক্ষণ পর্যন্ত কবুল হয় যতক্ষণ পর্যন্ত না সে তাড়াহুড়া করে বলে যে: ‘আমি দোয়া করেছি; কিন্তু, আমার দোয়া কবুল হয়নি”[সহিহ বুখারী (৬৩৪০) ও সহিহ মুসলিম (২৭৩৫)]
Total Reply(0)
Mirza Anik Hasan ২৪ জুন, ২০১৯, ১:৪৮ এএম says : 0
দোয়ার মধ্যে পাপের কিছু না থাকা। আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করা নিয়ে দোয়া না হওয়া; যেমনটি ইতিপূর্বে উল্লেখিত হাদিসে এসেছে- “বান্দার দোয়া ততক্ষণ পর্যন্ত কবুল করা হয় যতক্ষণ পর্যন্ত না বান্দা কোন পাপ নিয়ে কিংবা আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করা নিয়ে দোয়া করে।”
Total Reply(0)
সাখাওয়াত হোসেন উজ্জ্বল ২৪ জুন, ২০১৯, ১:৪৮ এএম says : 0
মুসলমান হিসেবে আমরা কমেবেশি সবাই দোয়া করি। এটা অনেকটা স্বভাবজাত বিষয়। তবে দোয়া করার সময় বেশ কয়েকটি বিষয়ের প্রতি গভীরভাবে খেয়াল রাখা দরকার।
Total Reply(0)
শহিদুল খান জেএসজি ২৪ জুন, ২০১৯, ১:৪৯ এএম says : 0
মিনতি ও নম্রতার সঙ্গে দোয়া করলে তা ইবাদত হিসেবে গন্য হয়। রাসূলে মকবুল (সা.) বলেছেন, ‘দোয়া সব ইবাদতের মজ্জা ও সারাংশ।’
Total Reply(0)
Ariful Islam ২৪ জুন, ২০১৯, ১০:১৫ এএম says : 0
রাসূল (সা.) দোয়া কবুলের যে সময়গুলো উল্লেখ করেছেন, সেগুলো বুঝে এবং জেনে এই সময়ে যদি আল্লাহর বান্দা আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দোয়া করেন, আল্লাহ সুবানাহুতায়ালা মেহেরবানি করে বান্দাদের দোয়া কবুল করবেন।
Total Reply(0)
Kamal Hasan ২৪ জুন, ২০১৯, ১০:১৬ এএম says : 0
আজান ও একামতের মধ্যে দোয়া কবুল হয়ে থাকে। সিজদারত অবস্থায়, সিজদাহে দোয়া কবুল হয়ে থাকে। বৃষ্টি যখন অবতীর্ণ হয়, তখন দোয়া কবুল হয়ে থাকে। জুমার দিন ইমাম সাহেব খুতবা দেওয়া শুরু করা থেকে আরম্ভ করে সালাত শেষ করা পর্যন্ত এবং বিকেল বেলায় ‘সালাতুল আসর’-এর পর থেকে সন্ধ্যা পর্যন্ত দোয়া কবুল হয়ে থাকে।
Total Reply(0)
CHAD ১০ মার্চ, ২০২০, ৫:৫১ পিএম says : 0
প্রতি রাতে যখন রাতের এক-তৃতীয়াংশ অবশিষ্ট থাকে তখন আমাদের প্রতিপালক পৃথিবীর নিকটবর্তী আকাশে অবতরণ করেন। তখন তিনি বলেন, কে আছে আমার কাছে দোয়া করবে আমি কবুল করব? কে আমার কাছে তার যা দরকার প্রার্থনা করবে আমি তাকে তা দিয়ে দেবো? কে আমার কাছে ক্ষমা প্রার্থনা করবে আমি ক্ষমা করে দেবো।’ এই কথাটি অনেক ভালো লেগেছে
Total Reply(0)
রীনা আখতার ২৮ মার্চ, ২০২০, ১:২৬ এএম says : 2
ভিষণইভালো লাগলো, তাহাজ্জুদ নামাজের এর সময় আর সিজদাহ্ এর সময় ছাড়া বাকী সময় গুলো জানা ছিল না...!অনেক ধন্যবা..! বাংলাদেশ বৃষ্টি প্রধান দেশ..! তাহল এখানে বছরের ৮ মাসই দোয়া কবুল হবে, নাকি এটা আরব দেশগুলোর জন্য বলা হয়েছে....??
Total Reply(0)
রীনা আখতার ২৮ মার্চ, ২০২০, ১:২৭ এএম says : 2
ভিষণইভালো লাগলো, তাহাজ্জুদ নামাজের এর সময় আর সিজদাহ্ এর সময় ছাড়া বাকী সময় গুলো জানা ছিল না...!অনেক ধন্যবাদ..! বাংলাদেশ বৃষ্টি প্রধান দেশ..! তাহলে এখানে বছরের ৮ মাসই দোয়া কবুল হবে, নাকি এটা আরব দেশগুলোর জন্য বলা হয়েছে....??
Total Reply(0)
নাজমুছ ছাকিব ৪ মে, ২০২০, ২:১৪ এএম says : 0
আলহামদুলিল্লাহ অনেক কিছু জনলাম,,,বেশির ভাগ ই জানতাম না,,আল্লাহ আমাদের সকলকে তদানুসারে আমল করার তৌফিক দান করুন,, (আমিন)
Total Reply(0)
farzana rakhy ১২ মে, ২০২০, ৪:১৫ এএম says : 0
Dua korar age allahr proti hamd ebong durud pat korte hoy. Amr prosno holo durud bolte pura durud shorif pat korbo naki ossatu ossalama rasulu korim sallallahu alaihi ossallam eta pat korbo
Total Reply(0)
মো.কাজল হোসেন মোল্লা ২৬ মে, ২০২০, ৮:১৭ এএম says : 0
সকল দোয়া ই আললাহ সুবাহানাওয়া তায়ালার কাছে কবুল হয় যদি কিনা ইমানে দিক একিন থাকে
Total Reply(0)
Milon Reza ২৯ মে, ২০২০, ৮:২৫ পিএম says : 0
,,,,আলহামদুলিল্লাহ।হে আল্লাহ,আমরা জালীম-নিজের উপর যুলুম করেছি কিন্তু আপনি সবচাইতে বড় এবং পবিত্র-ক্ষমাশীল তাই আমাদের ক্ষমা করুন সেই সাথে উত্তম রিযিক দান করুন।আমিন
Total Reply(0)
Milon Reza ২৯ মে, ২০২০, ৮:২৫ পিএম says : 0
,,,,আলহামদুলিল্লাহ।হে আল্লাহ,আমরা জালীম-নিজের উপর যুলুম করেছি কিন্তু আপনি সবচাইতে বড় এবং পবিত্র-ক্ষমাশীল তাই আমাদের ক্ষমা করুন সেই সাথে উত্তম রিযিক দান করুন।আমিন
Total Reply(0)
মো. রাসেল মিয়া ১৬ জুন, ২০২০, ৭:০৫ পিএম says : 0
অনেক কিছু জানা ছিল না এখন এগুলো জানলাম
Total Reply(0)
Akla Pthik ১২ আগস্ট, ২০২০, ২:১২ এএম says : 0
আমি রাতে ঘুমের ঘরে হটাত এই কথা বলতে ছিলাম ? হাসবনালাহু ওয়া নিমাল ওয়া কিল নিমাল মাওলা ওয়া নিমান নাসির এটা আমি সপনে দেখছি এটা কি জিনিস আমি জানিনা
Total Reply(0)
Ruma ২৫ নভেম্বর, ২০২০, ১:৩৩ পিএম says : 0
Allahr kase ami wada kore jodi kuno kichu chai Allah ki kobul korben eta jante chacchi please bolben
Total Reply(0)
Ruma ২৫ নভেম্বর, ২০২০, ২:০২ পিএম says : 0
Allahr kase ami wada kore jodi kuno kichu chai Allah ki kobul korben eta jante chacchi please bolben
Total Reply(0)
Kazi saiful alam ১৪ ডিসেম্বর, ২০২০, ৩:৪০ পিএম says : 0
সকল মুসলিম উম্মাহ কে তাহাজ্জুদ নামাজ আদায় করার তৌফিক দান করুন।
Total Reply(0)
Kazi saiful alam ১৪ ডিসেম্বর, ২০২০, ৩:৪০ পিএম says : 0
সকল মুসলিম উম্মাহ কে তাহাজ্জুদ নামাজ আদায় করার তৌফিক দান করুন।
Total Reply(0)
মামুন সরদার ২ মে, ২০২১, ৫:২৯ এএম says : 0
দোয়া ইবাদতের মগজ/মাথা। যে দোয়া করে না সে সবচেয়ে বড় কৃপন।
Total Reply(0)
Tahsina Khatun ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৬:৩৮ পিএম says : 0
Alhamdulillah....onek kichu jante parlam❤❤❤
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন