রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম


দুই দিন বন্ধ থাকার পর ফের আগের নিয়মেই ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু হয়েছে। ঈদুল আজহা, বাংলাদেশের জাতীয় শোকদিবস ও ভারতের স্বাধীনতা দিবসে টানা ৬দিন আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ ছিল।

শনিবার থেকে বন্দরে আমদানি-রফতানি চালু হওয়ার কথা থাকলেও ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা স্থলবন্দরে ইলেক্ট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ (ইডিআই) সিস্টেম (ইনিস্টল) চালু করতে না পারার কারণে আমদানি-রফতানির কাগজ অনলাইনে দাখিল প্রক্রিয়াকরণ জটিলতার কারণে আখাউড়া দিয়ে বন্ধ ছিল বাণিজ্য। দক্ষ জনবল ছাড়াই আগরতলা শুল্ক বিভাগে নতুন সংযোগ হওয়া ইডিআই পদ্ধতির কারণে সঙ্কটে দুই দেশের বাণিজ্য। আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফোরকান খলিফা বলেন, সোমবার বিকেল থেকে আখাউড়া স্থলবন্দর আবার আমদানি-রফতানি শুরু হয়েছে। বুধবার থেকে মাছ রফতানি শুরু হবে। আগরতলা স্থলবন্দরে নতুন প্রযুক্তি ইলেক্ট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ (ইডিআই) সিস্টেম চালু করেছিল। এই পদ্ধতির জটিলতার কারণে গত দুইদিন মাছসহ বিভিন্ন পণ্য রফতানি বন্ধ ছিল।

আখাউড়া স্থলবন্দর কাস্টমসের রাজস্ব কর্মকর্তা শান্তি বরণ চাকমা বলেন, মাছ রফতানি বুধবার থেকে শুরু হবে। কিন্তু অন্যান্য পণ্য সোমবার থেকে শুরু হয়েছে। আগরতলা স্থলবন্দরে ইলেক্ট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ (ইডিআই) সিস্টেম (ইনিস্টল) না হওয়ায় গত দুই দিন কোন পণ্য রফতানি হয়নি। এনালক পদ্ধতিতে (আগের নিয়মে) আবার রফতানি শুরু হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন