শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

সীতাকুন্ডে স্লুইইসগেট দখল করে শিপইয়ার্ড নির্মাণ

সীতাকুন্ড (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

চট্টগ্রাম সীতাকুন্ডে কুমিরা সাগর উপক‚লে অবস্থিত সরকারি স্লুইসগেট দখল করে শিপইয়ার্ড নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। এতে করে স্থানীয় প্রান্তিক কৃষকদের মাঝে চরম ক্ষোভ দেখা দিয়েছে। আর সøুইসগেট বন্ধ হয়ে গেলে এখানকার ১০ গ্রামে জলবদ্ধতা ও শতশত একর কৃষিজমি চরম হুমকির মুখে পড়বে বলে আশংকা স্থানীয়দের। তাই সøুইস গেইটসহ সাগরের সাথে সংযুক্ত ছড়াও পুর্নউদ্ধারের দাবি এলাকাবাসীর। এর প্রতিকার ছেয়ে স্থানীয়রা চট্টগ্রাম জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরসহ সরকারি সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেন তারা। উপজেলার কুমিরা ঘাটঘর সংলগ্ন মেসার্স মোহরম ইস্পাত শীপ রিসাইক্লিং ইন্ড্রাস্ট্রিজ নামে শিপইয়ার্ড মালিক কিছুদিন পূর্বে সøুইসগেট ভরাট করে তাদের দখলে নিয়ে নিয়ে নিচ্ছে বলে এলাকাবাসী জানিয়েছে। কিন্তু এই ছড়া দিয়ে সৃষ্টির শুরু থেকেই পানি চলাচল করতে দেখে আসছি আমরা।
সরেজমিনে কুমিরা সাগর উপক‚ল এলাকায় দেখা যায়, ছড়া দিয়ে বিভিন্ন গ্রাম থেকে পানি এসে সরকারিভাবে স্থাপিত এ সøুইসগেট দিয়ে পানি নিস্কাসনে বাধার সৃষ্টি হচ্ছে। এভাবে ছড়াটি বন্ধ হয়ে গেলে কৃষি জমি ও রাস্তায় জলবদ্ধতা দেখা দিতে পারে বলে অনেকের ধারণা।

এ ব্যাপারে স্থানীয় কৃষক জেবল হোসেন ও রাজ মোহন জলদাস বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার অনেক আগে থেকেই সøুইসগেটও ছড়া দিয়ে ১০ গ্রামের পানি চলাচল করে থাকে। কিন্ত একটি শিপব্রেকিং ইয়ার্ড ছড়াটি কৌশলে দখল করে ইয়ার্ড নির্মাণে কাজ চালিয়ে যাচ্ছে।
কুমিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোরশেদ চৌধুরী বলেন, বিষয়টি আমাকে অনেকে জানিয়েছে। সøুইসগেট বন্ধ করলে কৃষক ও এলাকাবাসীকে নিয়ে তীব্র প্রতিবাদ গড়ে তোলা হবে। কেউ ইচ্ছে করলেতো আর সরকারী সøুইসগেট বন্ধ করে দিতে পারেনা।

এ বিষয়ে সীতাকুÐ উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায় বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে তদন্ত করে বিষয়টি সত্য হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এদিকে মেসার্স মোহরম ইস্পাত শীপ রিসাইক্লিং ইন্ড্রাস্ট্রিজ নামে শিপইয়ার্ড স্বত্ত¡াধিকারী কামাল পাশা সাংবাদিকদের বলেন, আমি সøুইসগেট দখল করেছি বললে ভুল হবে। সøুইসগেট দখলমুক্ত করতে আমি নিজেও প্রশাসনের নিকট দাবি জানিয়ে আসছি। পাশবর্তী ইয়ার্ড মালিকরা দখল করে রেখেছে সøুইসগেট ও পানি চলাচলের ছড়া। এতে দুভোগে পড়ছেন এলাকার মানুষ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন