শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মাঠে নামতে উন্মুখ পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম


দীর্ঘ দশ বছর পর নিজ মাটিতে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এজন্য ইতোমধ্যে পাকিস্তানে পৌঁছেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। সিরিজ নিয়ে নিজেদের উচ্ছ¡াসের কথা জানিয়েছেন পাকিস্তান দলের অধিনায়ক সরফরাজ আহমেদ, সিরিজের জন্য সহ-অধিনায়ক নির্বাচিত হওয়া বাবর আজও এবং কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল হক। মাঠে উপস্থিত থেকে ঐতিহাসিক এই সিরিজের সাক্ষি হতে দেশের ক্রিকেট ভক্ত-সমর্থকদের প্রতি আহŸান জানিয়েছেন তারা।

আগামীকাল করাচিতে ওয়ানডে ম্যাচ দিয়ে তিন সিরিজ শুরু করবে পাকিস্তান। ২০০৯ সালের জানুয়ারি মাসের পর এই প্রথম করাচিতে কোন ওয়ানডে ম্যাচ হতে যাচ্ছে। আইসিসিকে সরফরাজ বলেন, ‘২০০৯ সালের জানুয়ারি মাসের পর করাচিতে প্রথম দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ দিয়ে শুক্রবার ইতিহাস সৃষ্টি হবে। স্থানীয় সকল ভক্ত-সমর্থকদের প্রতি আমি আহবান জানাচ্ছি ইতিহাসের সাক্ষী হতে, যাতে তারা ভবিষ্যত প্রজন্মকে বলতে পারেন একটি ঐতিহাসিক আন্তর্জাতিক সিরিজে তারা জাতীয় স্টেডিয়ামে উপস্থিত ছিলেন।’

মাঠে নামার জন্য উন্মুখ সরফরাজ, ‘স্মরণীয় উৎসবে পরিণত হতে যাওয়া শুক্রবারের ম্যাচের জন্য আমার তর সইছে না। আশা করছি আমি মাঠে নামার সময় পুরো স্টেডিয়াম আমার পাশে থাকবে। কেবল আমার জন্য গলা ফাঁটাবে তাই নয়, পুরো দলের পাশে থাকবে। যে কোন খেলার প্রাণ হচ্ছে ভক্ত-সমর্থক, যে কোন দল এবং খেলার মূল চালিকা শক্তি হচ্ছে তারা। ভক্ত সমর্থকরাই একটা দলকে অতিরিক্ত শক্তি যোগায় এবং তাদের সেরাটা বের করে আনতে সহায়ক ভুমিকা পালন করে।’ তিনি যোগ করেন, ‘একটি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে নিজ মাঠে পাকিস্তান ক্রিকেট দলকে নেতৃত্ব দিতে পারাটা হবে আমার ক্যারিয়ারের উল্লেখযোগ্য ঘটনাগুলোর একটি।’

ঘরের মাঠে প্রথম ওয়ানডে খেলার অপেক্ষায় থাকা বাবর আজমের কণ্ঠেও উচ্ছ¡াসের সুর, ‘আমার ক্যারিয়ারে ভক্ত-সমর্থকদের কাছ থেকে যে ভালবাসা ও সম্মান পেয়েছি তার জন্য তাদের প্রতি আমি সঠিকভাবে শ্রদ্ধা জানাতে পারিনি। পাকিস্তান দলের সহ-অধিনায়ক হিসেবে মাঠে নামার দিন শুক্রবার হবে আমার জীবনের সেরা দিনগুলোর একটি। আমি চাইব পুরো দেশ তথা জাতীয় স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা এ নদিন দিনটি আমার জন্য স্মরণীয় করে রাখুক।’

একজন খেলোয়াড় হিসেবে করাচিতে নিজের শেষ ওয়ানডের স্মৃতিচারণ করেন পাকিস্তানের নতুন কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল হক, ‘একজন খেলোয়াড় হিসেবে জাতীয় স্টেডিয়ামের শেষ ওয়ানডে ম্যাচটিও খেলেছিলাম এই শ্রীলঙ্কার বিপক্ষেই। সুতরাং শুক্রবারে ম্যাচটি আমার জন্য খুবই আবেগপূর্ণ। দশ বছর পর এখানেই পাকিস্তান জাতীয় দলের কোচ হিসেবে শুরু হচ্ছে আমার। সত্যিই সময় কত দ্রæত গড়িয়ে যায়।’
এদিকে, একদিন আগেই পাকিস্তানে পৌঁছানো শ্রীলঙ্কা দলও আছে ফুরফুরে মেজাজে। মাঠে নামার আগে লাহিরু থিরিমান্নে আর দাসুন শানাকার দল মূল ভেন্যুতে প্রস্তুতিও সেরে নিয়েছে গতকাল।
আগামী ২৭, ২৯ সেপ্টেম্বর এবং ২ অক্টোবর করাচিতে অনুষ্ঠিত হবে তিন ম্যাচের সিরিজটি। এরপর ৫ অক্টোবর থেকে লাহোরে শুরু হবে তিন ম্যাচের টি-২০ সিরিজ।

ওয়ানডে সিরিজের দল
পাকিস্তান : সরফরাজ আহমেদ (অধিনায়ক), বাবর আজম (সহ-অধিনায়ক), আবিদ আলী, ফখর জামান, হারিস সোহেল, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, ইমাম উল হক, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, সাদাব খান, উসমান শিনওয়ারি, ওয়াহাব রিয়াজ।
শ্রীলঙ্কা : লাহিরু থিরিমান্নে (অধিনায়ক), দানুস্কা গুনাথিলাকা, সাদিরা সামারাবিক্রমা, আভিষ্কা ফার্নান্দো, অশাদা ফার্নান্দো, শিহান জয়সুরিয়া, দাসুন শানাকা, মিনোদ ভানুকা, অ্যাঞ্জেলো পেরেরা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, লাকসান সান্দাকান, নুয়ান প্রদীপ, ইসুরু উদানা, কাসুন রাজিথা ও লাহিরু কুমারা।
পাকিস্তান এখনো না দিলেও দেশ থেকে টি-২০ সিরিজের দল নিয়েই এসেছে শ্রীলঙ্কা : দাসুন শানাকা (অধিনায়ক), দানুস্কা গুনাথিলাকা, সাদিরা সামারাবিক্রমা, আভিষ্কা ফার্নান্দো, অশাদা ফার্নান্দো, শিহান জয়সুরিয়া, অ্যাঞ্জেলো পেরেরা, ভানুকা রাজাপাকশে, মিনোদ ভানুকা, লাহিরু মধুশঙ্ক, ওয়ানিন্দু হাসারাঙ্গা, লাকসান সান্দাকান, নুয়ান প্রদীপ, ইসুরু উদানা, কাসুন রাজিথা ও লাহিরু কুমারা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন