বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অনুশীলন সাকিবের শূন্যতা

দিল্লিতে মাহমুদউল্লাহরা, উদ্বিগ্ন সুনিল ছেত্রিও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৯, ১২:০৬ এএম

আইসিসির নিষেধাজ্ঞা পাওয়ায় আগামী অন্তত এক বছরের জন্য মাঠের বাইরে থাকবেন সাকিব আল হাসান। তাই তাকে ছাড়াই আগের দিন ভারতে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে উড়ে গেছে বাংলাদেশ দল। পৌঁছানোর পর আসন্ন টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে অনুশীলনও শুরু করে দিয়েছেন ক্রিকেটাররা। দলের সেরা তারকা সাকিব নিষিদ্ধ হওয়ার পর এই প্রথম কোনো অনুশীলন সেশন করেছে বাংলাদেশ।
আগামী ৩ নভেম্বর তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে (সাবেক ফিরোজ শাহ কোটলা) ভারতের মুখোমুখি হবে রাসেল ডোমিঙ্গোর শিষ্যরা। তার আগে ম্যাচের ভেন্যুতে গতকাল অনুশীলনে ঘাম ঝরিয়েছেন মাহমুদউল্লাহ-মুশফিকুর রহিমরা।
দেশ ছাড়ার আগে বিশ্বসেরা অলরাউন্ডারের জায়গায় দায়িত্ব পাওয়া নতুন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ জানিয়েছিলেন, সাকিবকে ছাড়া ভিন্ন পরিস্থিতিতে আর সংকটময় সময়ে দেশের হয়ে জান দিয়ে লড়বেন তারা। দলের আরেক অভিজ্ঞ তারকা মুশফিক জানিয়েছিলেন, উদ্ভূত কঠিন পরিস্থিতি থেকে বের হওয়ার একমাত্র উপায় হলো ভালো খেলা। আর শক্তিশালী ভারতের বিপক্ষে সেই চ্যালেঞ্জ নেওয়ার জন্য তারা তৈরি।
তবে পরিবেশ-পরিস্থিতি আর দিল্লির বায়ু দূষন কতটুকু সাহায্য করবে বাংলাদেশ দলকে? এমন একটা সময় ভারতের এই শহরে গিয়েছেন, যখন সেখানকার বায়ু দূষণ নিয়ে সবাই উদ্বিগ্ন। ম্যাচের দিন নাকি বায়ু দূষণ বর্তমানের চেয়েও মারাত্মক আকার ধারণ করবে। এমন একটা অবস্থায় সেখানে ম্যাচ রাখার যৌক্তিকতা নিয়েও প্রশ্ন উঠেছে। স্থানীয় বায়ু দূষণ বিরোধী সংস্থাগুলো ম্যাচ অন্যত্র সরিয়ে নেয়ার দাবিও তুলেছেন। বিষয়টি কেবল ক্রিকেট সিরিজ নিয়েই নয়। সেখানকার সাধারণ মানুষের মধ্যেও বায়ু দূষণ নিয়ে চরম অস্বস্তি, আতঙ্ক। ভারত জাতীয় ফুটবল দলের অধিনায়ক সুনিল ছেত্রি তার নিজ শহরের এমন অবস্থায় উদ্বেগ প্রকাশ করেছেন।
দিল্লির আলো-বাতাসে বড় হওয়া সুনিল ছেত্রি নাকি এখন তার প্রিয় শহরটিতে এখন পা-ই রাখতে চান না। কারণ একটাই-বায়ু দূষণ। এমন পরিবেশে নিজেকে ফিট রাখা কঠিন বলে ছেত্রি মন্তব্য করেছেন তার দেশের একটি মিডিয়াতে। সুনিল ছেত্রি দিল্লির পরিবেশ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ‘দিল্লিতে পা রাখলেই চোখে জ্বালা অনুভব করি। বিদেশি খেলোয়াড়রা দিল্লিতে পা রাখলে মাস্ক ব্যবহার করে থাকে বলে জানি। দ্রুত এই সমস্যা কাটিয়ে ওঠা যাবে বলে বিশ্বাস আমার। আমি দিল্লির ছেলে হলেও খুব কম এখানে আসি। দিল্লির পরিবেশে নিজেকে ফিট রাখা ভীষণ কঠিন। কারণ অন্যান্য রাজ্যের তুলনায় দূষণের মাত্রা এখানে অনেকটাই বেশি। এটা ভালো ব্যাপার নয়।’
বায়ু দূষণের ক্ষতি থেকে নিজেদের শরীরকে রক্ষার কিছু টিপস দিয়েছে ভারতের হয়ে আন্তর্জাতিক ফুটবল ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা ছেত্রি, ‘সিঁড়ি দিয়ে ওঠানামা করুন। শারীরিক কসরত করুন, কম খাওয়া-দাওয়া করুন। শুধু পরিবেশকে দোষ না দিয়ে নিজেরাও সেভাবে সচেতন হই।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন