ঢাকা, শুক্রবার , ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ রবিউস সানি ১৪৪১ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

মুমিনরা আল্লাহরই ভরসা করে

এ. কে. এম. ফজলুর রহমান মুন্শী | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

দীন ইসলামের নৈতিক শিক্ষার অন্যতম উপকরণ হচ্ছে তাওয়াক্কুল বা আল্লাহর ওপর ভরসা করা। একজন খাঁটি মুসলমানের অন্যতম কর্তব্য হচ্ছে, সকল অবস্থায় আল্লাহর ভরসা করে চলা। এ প্রসঙ্গে আল কোরআনে ইরশাদ হয়েছে : ‘আর তোমাদের উচিত আল্লাহর ওপর ভরসা করা, যদি তোমরা খাঁটি মুমিন হও।’ -সূরা আল মায়িদাহ : আয়াত ২৩। অপর এক আয়াতে ইরশাদ হয়েছে : ‘অবশ্যই আল্লাহ পাক তাওয়াক্কুলকারী বান্দাহদের ভালোবাসেন।’ -সূরা আল ইমরান : আয়াত ১৫৯। মহান আল্লাহ পাক আরো ইরশাদ করেছেন : ‘আর যে ব্যক্তি আল্লাহর ওপর ভরসা করে তার জন্য আল্লাহই যথেষ্ট।’ -সূরা আত্তালাক : আয়াত ৩।

নমরুদ ও তার সহচররা হযরত ইব্রাহীম আ.-কে চড়কে বা নিক্ষেপণ যন্ত্রে বেঁধে প্রজ্বলিত অনল কুন্ডে নিক্ষেপ করার প্রাক্কালে তার জবান মুবারক হতে উচ্চারিত হয়েছিল : ‘আল্লাহই আমার সহায়তার জন্য যথেষ্ট এবং তিনিই উত্তম কর্ম বিধায়ক। এই তাওয়াক্কুলের ফলে মহান আল্লাহ পাক অনলকুন্ডের প্রতি নির্দেশ প্রদান করলেন, ‘হে অনলকুন্ড, তুমি ইব্রাহীমের প্রতি শান্তিদায়ক ঠান্ডায় রূপান্তরিত হয়ে যাও।’ -সূরা আল আম্বিয়া : আয়াত ৬৯। এতে স্পষ্টতই অনুধাবন করা যায় যে, যে সকল গুণে গুণান্বিত হলে একজন মানুষ আল্লাহ রাব্বুল ইজ্জতের সান্নিধ্য ও নৈকট্য লাভে ধন্য হতে পারে তার মধ্যে আল্লাহর ওপর ভরসা করাই হচ্ছে প্রধান।

হাফেজ মোল্লা আলী ক্বারী এ প্রসঙ্গে বলেছেন : একজন মু’মিন মুসলমানের মুতাওয়াক্কিল বা আল্লহর ওপর ভরসাকারী হয়ে থাকাই বাঞ্ছনীয়। কেননা, এই দুনিয়ার যাবতীয় কাজ তথা ধন-সম্পদ, সৃষ্টি বা উপায় উদ্ভাবন, দান করা বা না করা, ক্ষতিকর কিছু হওয়া বা না হওয়া, ধনী-নির্ধন হওয়া, রোগ-ব্যাধিতে আক্রান্ত হওয়া না হওয়া এবং জীবন-মৃত্যু সব কিছুই আল্লাহ পাকের নির্দেশে সংঘটিত হয়ে থাকে। -মেরকাতুল মাফাতিহ : খন্ড ০৯, পৃ. ১৫৬, বৈরুত : ১৯৮৭।

বস্তুত, আল্লাহর ওপর ভরসা করার মাধ্যমে দুনিয়ার জীবনে সমৃদ্ধি লাভের পথ সুগম হয়ে ওঠে এবং পরকালীন জীবন উত্তম বিনিময় লাভ করা যায়। হযরত ওমর বিন খাত্তাব রা. হতে বর্ণিত হয়েছে, রাসূলুল্লাহ সা. বলেছেন, ‘আল্লাহ রাব্বুল ইজ্জতের ওপর তোমরা যদি কায়মনে ভরসা করতে পার, তাহলে তিনি তোমাদের প্রয়োজনীয় রিজিক বা জীবনোপকরণ প্রদান করবেন। যেমন পশু-পাখিকে প্রদান করে থাকেন।’

আল কোরআনে মহান আল্লাহ পাক ইরশাদ করেছেন : ‘পশু-পাখিরা প্রত্যুষে নিজ নিজ বাসা বা অবস্থান স্থান থেকে ক্ষুধার্ত অবস্থায় বেরিয়ে যায় এবং সন্ধ্যায় পূর্ণ উদরে পরিতৃপ্ত হয়ে নিজ নিজ আবাসস্থলে প্রত্যাবর্তন করে। তাদের তাওয়াক্কুলের ফলেই আল্লাহ পাক এমন অনুগ্রহ করে থাকেন। -জামে তিরমিজী : খন্ড ০৭, পৃ. ৭। এই আলোচনার দ্বারা স্পষ্টতই প্রতীয়মান হয় যে, আল্লাহর ওপর ভরসার মাধ্যমে সৃষ্টিকুলের যাবতীয় জীবনোপকরণ লাভের দরজা প্রসারিত হয়ে যায় এবং যাবতীয় অভাব-অনটন ও দুঃখ-দুর্দশা লাঘব হয়ে যায়।

কারণ, আল্লাহপাক সর্বময় ক্ষমতার অধিকারী এবং সকল বিশ্বের মালিক, অধীশ্বর। যখন তিনি কোনো কিছু করার ইচ্ছা পোষণ করেন, তখন বলেন, ‘হও’ তারপর তা হয়ে যায়। আল কোরআনে এই ঘোষণাই ঘোষিত হয়েছে : ‘আল্লাহ জাল্লা শানুহুর চিরন্তন ব্যবস্থা এমনই যে, ‘যখন তিনি কোনো কিছু করার মনস্থ করেন, তখন বলেন ‘হও’ তারপর তা হয়ে যায়।’ -সূরা ইয়াসীন : আয়াত ৮২। তাই একজন মুমিন-মুসলমানের উচিত জীবনের সকল অঙ্গনে বা সকল অবস্থায় একান্তভাবে আল্লাহর ওপর ভরসা করা।

তবে তাওয়াক্কুল অর্থ চেষ্টা, সাধনা, কর্মতৎপরতা পরিহার করে আল্লাহর ওপর ভরসা করা নয়। বরং চেষ্টা ও সাধনাকে অব্যাহত রেখেই আল্লাহর ওপর ভরসা করতে হবে। এ প্রসঙ্গে ইমাম গাজ্জালী রহ. বলেছেন, রিজিক ও সম্পদ অর্জনের জন্য দৈহিক চেষ্টা সাধনা পরিহার করা হারাম। মূলত আল্লাহর ওপর ভরসা করে ব্যক্তি তার চেষ্টা ও সাধনা চালিয়ে যাবে, আল্লাহ রাব্বুল ইজ্জত তার চেষ্টা মাফিক বিনিময় প্রদান করবেন।

ওপরে উল্লিখিত হযরত ওমর বিন খাত্তাব রা. থেকে বর্ণিত হাদিসটির মর্মোদঘাটন করতে গিয়ে ইমাম আহমাদ বিন হাম্বল রহ. বলেছেন, এই হাদিসে সমৃদ্ধি অর্জনের চেষ্টা না করার কথা উল্লেখ করা হয়নি, বরং সমৃদ্ধি অর্জনের জন্য চেষ্টা-সাধনা চালিয়ে যাওয়ার প্রতি তাগিদ প্রদান করা হয়েছে। এ জন্য পশু-পাখিরা নিজেদের চেষ্টা অব্যাহত রেখে দিন শেষে উদরভর্তি অবস্থায় আবাসস্থলে ফিরে আসে। -তুহফাতুল আহওয়াজী শরহে জামে তিরমিজী : খন্ড ০৭, পৃ. ৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
মশিউর ইসলাম ২ ডিসেম্বর, ২০১৯, ১:৩২ এএম says : 0
আল্লাহতায়ালার প্রতি ভরসা ছাড়া কোনো বান্দা কোনো মূহুর্ত অতিবাহিত করতে পারেন না। আল্লাহ ওপর ভরসা একটি গুরুত্বপূর্ণ ইবাদতও বটে। কেননা এর মাধ্যমে আল্লাহর তাওহিদের সঙ্গে সম্পর্ক গাঢ় ও গভীর হয়।
Total Reply(0)
তরুন সাকা চৌধুরী ২ ডিসেম্বর, ২০১৯, ১:৩২ এএম says : 0
যে আল্লাহর ওপর ভরসা করে, তার জন্য তিনিই যথেষ্ট
Total Reply(0)
Mahmud Hussain ২ ডিসেম্বর, ২০১৯, ১:৩২ এএম says : 0
আল্লাহতায়ালা বলেন, ‘আর ভরসা করো সেই জীবিত সত্ত্বার (আল্লাহর) ওপর, যিনি কখনো মৃত্যুবরণ করবেন না।’ -সূরা ফুরকান: ৫৮
Total Reply(0)
M H Rahman ২ ডিসেম্বর, ২০১৯, ১:৩৩ এএম says : 0
আল্লাহতায়ালা নবী করিম (সা.) কে তার ওপর ভরসা করার আদেশ করেছেন। তিনি ছাড়া অন্য কারো নিকট নিজেকে পেশ করবেন না। কেননা তিনি চিরঞ্জীব, তার মৃত্যু নেই। তিনি পরাক্রমশালী, কোনো কিছুই তাকে পরাজিত করতে পারে না।
Total Reply(0)
Jahed Hassan ২ ডিসেম্বর, ২০১৯, ১:৩৩ এএম says : 0
যে ব্যক্তি তার ওপর নির্ভর করবে তার জন্য তিনিই যথেষ্ট হবেন- তাকে সাহায্য ও সমর্থন করবেন। আর যে ব্যক্তি আল্লাহ ছাড়া অন্য কারো ওপর ভরসা করবে, সে তো এমন কিছুর ওপর ভরসা করলো- যে মৃত্যুবরণ করবে, বিলীন ও ক্ষয় হয়ে যাবে। দুর্বলতা ও অপারগতা তাকে চারদিক থেকে ঘিরে রয়েছে। এ কারণে তার প্রতি ভরসাকারীর আবেদন বিনষ্ট হয়ে যায়, সে হয়ে যায় দিশেহারা।
Total Reply(0)
Kazi Mahamudul Riad ২ ডিসেম্বর, ২০১৯, ১:৩৩ এএম says : 0
এ থেকেই বুঝা যায় আল্লাহর ওপর ভরসা করার ফজিলত ও মর্যাদা কি? তার সঙ্গে হৃদয়ের সম্পর্ককে গভীর করার গুরুত্ব কতটুকু?
Total Reply(0)
H M Tamim Khan ২ ডিসেম্বর, ২০১৯, ১:৩৪ এএম says : 0
তাওয়াক্কুল বা আল্লাহর ওপর ভরসা করার অর্থ হলো- দুনিয়া ও আখেরাতের যাবতীয় বিষয়ের কল্যাণ লাভ ও ক্ষতি থেকে বাঁচার জন্য সঠিকভাবে অন্তর থেকে আল্লাহর ওপর নির্ভর করা। বান্দা তার প্রতিটি বিষয় আল্লাহর ওপর সোপর্দ করবে। ঈমানে এই দৃঢ়তা আনবে যে, দান করা না করা, উপকার-অপকার একমাত্র তিনি ছাড়া আর কারো অধিকারে নেই।
Total Reply(0)
Jashim Uddin ২ ডিসেম্বর, ২০১৯, ১:৩৪ এএম says : 0
আল্লাহতায়ালা মুমিন বান্দাদেরকে তাওয়াক্কুলের প্রতি উদ্বুদ্ধ করে পবিত্র কোরআনে অনেক আয়াত উল্লেখ করেছেন। যেমন- ইরশাদ হয়েছে, ‘তোমরা যদি মুমিন হয়ে থাকো, তবে আল্লাহর ওপরেই ভরসা করো।’ -সূরা মায়েদা: ২৩
Total Reply(0)
MD.Mohi uddin ৪ ডিসেম্বর, ২০১৯, ১:৫৫ পিএম says : 0
যে আল্লাহর ওপর ভরসা করে, তার জন্য তিনিই যথেষ্ট
Total Reply(0)
MD.Mohi uddin ৪ ডিসেম্বর, ২০১৯, ১:৫৩ পিএম says : 0
যে আল্লাহর ওপর ভরসা করে, তার জন্য তিনিই যথেষ্ট
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন