ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

সিরাজদিখনে ৫টি ইটভাটা উচ্ছেদ, ২০ লাখ টাকা জরিমানা

সিরাজদিখান(মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৯, ৭:৩৮ পিএম

মুন্সীগঞ্জের সিরাজদিখানে পাঁচটি ইটভাটাকে উচ্ছেদ ও ২০ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার সকাল ১১টা থেকে বিকাল সন্ধ্যা পর্যন্ত বালুচর ইউনিয়নের মোল্লা কান্দি গ্রাম, বাসাইল ইউনিয়নের উত্তর গুয়াখোলা গ্রাম এবং লতব্দি ইউনিয়নে অবৈধ ইটভাটাগুলোতে অভিযান পরিচালিত হয়েছে।

এ সময় ভ্রাম্যমাণ আদালত মেসার্স মোল্লা ব্রিকসকে ৮লাখ টাকা, মেসার্স আকাশ ব্রিকসকে ৫লাখ টাকা, মেসার্স কেবিসি ব্রিকসকে ২ লাখ টাকা ও মেসার্স মায়ের দোয়া ব্রিকসকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদফতর থেকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, এসব ভাটাগুলো সনাতন পদ্ধতিতে ইট তৈরির মাধ্যমে মারাত্মকভাবে পরিবেশ দূষণ ও বৈধ কাগজপত্র ছাড়াই কার্যক্রম পরিচালনা করে আসছিল। মামা ভাগিনা ইটভাটাকে ভেকু দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়েছে এবং বাকিগুলো জরিমানাসহ পানি ছিটিয়ে ইট, কাঁচামালসহ সব বিনষ্ট করে দেওয়া হয়। এ সময় উপসিস্থিত ছিলেন,মুন্সীগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো.নয়ন মিয়া ।
পরিবেশ অধিদপ্তর তথ্য মতে, তালিকায় মোট ৭৮ টি ইটভাটা রয়েছে এ জেলায়। এর মধ্যে ৬৯ টি ইটভাটা সিরাজদিখান উপজেলায়, ৫টি গজারিয়া এবং ২ টি করে শ্রীনগর ও লৌহজং উপজেলায় ২ অবস্থিত রয়েছে। জেলার ৩২ টি ভাটা বৈধ বাকিদের ছাড়পত্র নেই। আজ ৫ টি ভাটায় অভিযান পরিচালনা করা হয়েছে। পর্যায়ক্রমে বাকিদের উচ্ছেদ করা হবে বলে পরিবেশ অধিদপ্তর সূত্রে জানাগেছে। উপজেলার অধিকাংশ ইট ভাটা বালুচর ইউনিয়নের ধলেশ্বরী নদীর তীরে অবস্থিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন