শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ভারতের রেকর্ডের পাশে পাকিস্তান

জয়ের খুব কাছে আজহার-বাবররা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বাংলাদেশের বিপক্ষে এক যুগ আগের করা ভারতের রেকর্ডের পাশে নাম লেখাল পাকিস্তান। ভারতীয়রা যেভাবে বাংলাদেশী বোলারদের নাকানি-চুবানি দিয়ে গড়েছিল সেই কীর্তি। এবার শ্রীলঙ্কান বোলারদের গুঁড়িয়ে সেই রেকর্ডে নাম লেখাল পাকিস্তান। করাচি টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের প্রথম চার ব্যাটসম্যানই উপহার দিয়েছেন সেঞ্চুরি। এই চার ব্যাটসম্যানের শতরানে ভর করে ৩ উইকেটে ৫৫৫ রান তুলে ইনিংস ঘোষনা করে পাকিস্তান। পরে ব্যাটিংয়ে নেমে স্বাগতিক বোলদের তোপের মুখে পড়ে ৭ উইকেট হারিয়ে ২১২ রান তোলে সফরকারি শ্রীলঙ্কা। জয়ের জন্য লঙ্কানদের তাড়া করতে হবে এখনও ২৬৪ রান। যা প্রায় অসম্ভব। অন্যদিকে জয়ের সুবাস পাচ্ছে পাকিস্তান। আজ শেষ দিনে তাদের প্রয়োজন ৩ উইকেট।
পরশু টেস্টের তৃতীয় দিনে সেঞ্চুরি করেছিলেন দুই ওপেনার আবিদ আলি ও শান মাসুদ। গতকাল চতুর্থ দিন তিন অঙ্কের স্বাদ পেয়েছেন তিনে নামা আজহার আলি ও চারে নামা বাবর আজম। তাতেই পাকিস্তানের নাম উঠে গেছে রেকর্ড বইয়ে।
কোনো দলের এক ইনিংসে চার ব্যাটসম্যানের সেঞ্চুরি আগেও ২০ বার দেখেছে টেস্ট ক্রিকেটে। এক ইনিংসে ৫ জনের সেঞ্চুরি আছে আরও দুবার। কিন্তু ব্যাটিং অর্ডারের প্রথম চার ব্যাটসম্যানেরই সেঞ্চুরি ১৪২ বছরের ইতিহাসে টেস্ট ক্রিকেট আগে দেখেছে কেবল একবারই। ২০০৭ সালে বাংলাদেশের বিপক্ষে ভারত।
মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সেটিই ছিল প্রথম টেস্ট। ম্যাচের প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছিলেন ভারতের দুই ওপেনার দিনেশ কার্তিক ও ওয়াসিম জাফর। পরে সেঞ্চুরি করেছিলেন তিনে নামা রাহুল দ্রাবিড় ও চারে নামা শচীন টেন্ডুলকার।
ইনিংসে ৫ ব্যাটসম্যানের সেঞ্চুরির যে দুটি নজির আছে, তার একটি বাংলাদেশের বিপক্ষেই গড়েছিল পাকিস্তান। ২০০১ সালে মুলতানে। সেবার পাকিস্তানের ৬ ব্যাটসম্যান নেমেছিলেন ব্যাটিংয়ে, ৫ জনই করেছিলেন সেঞ্চুরি। সাঈদ আনোয়ার, তৌফিক উমার, ইনজামাম-উল-হক, মোহাম্মদ ইউসুফ ও আব্দুল রাজ্জাক। কেবল তিনে নামা ফয়সাল ইকবাল করতে পারেননি সেঞ্চুরি। প্রথম চার বা পাঁচ ব্যাটসম্যানের সেঞ্চুরি তাই হয়নি সেবার। এবার শ্রীলঙ্কার বিপক্ষে এই টেস্ট দিয়ে অবশ্য একটি জায়গায় টেস্ট ইতিহাসেই অনন্য কীর্তি গড়েছে পাকিস্তান। কোনো দলের দ্বিতীয় ইনিংসে চার ব্যাটসম্যানের সেঞ্চুরি টেস্ট ক্রিকেট দেখল এই প্রথমবার।
পরশু আবিদ আলি ও শান মাসুদের পর গতকাল অধিনায়ক আজহার আলি ও বাবর আজম তুলে নেন সেঞ্চুরি। চার শতকে বিশাল লক্ষ্য পায় লঙ্কানরা। ৪৭৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ওপেনার ওসাদা ফার্নান্দো ছাড়া দাঁড়াতে পারেননি কেউ। শেষদিকে লড়েছিলেন নিরোশান ডিকওয়ালাও। তবে ৬৫ রানে ফিরে যান তিনি। ১০২ রান করে অপরাজিত আছেন ফার্নান্দো। নাসিম নিয়েছেন তিনটি উইকেট। এছাড়া আফ্রিদি, আব্বাস, ইয়াসির ও সোহেল নিয়েছেন একটি করে উইকেট।
সংক্ষিপ্ত স্কোর :
পাকিস্তান ১ম ইনিংস : ৫৯.৩ ওভারে ১৯১ ও ২য় ইনিংস : ১৩১ ওভারে ৫৫৫/৩ (ডিক্লে.) (আগের দিন ৩৯৫/২) (মাসুদ ১৩৫, আবিদ ১৭৪, আজহার ১১৮, বাবর ১০০*, রিজওয়ান ২১*; কুমারা ২/১৩৯, ইম্বুদেনিয়া ১/১৯৩)
শ্রীলঙ্কা ১ম ইনিংস : ৮৫.৫ ওভারে ২৭১ ও ২য় ইনিংস : ৬০.১ ওভারে ২১২/৭ (করুণারত্নে ১৬, ফার্নান্দো ১০২*, ম্যাথুস ১৯, ডিকওয়ালা ৬৫; নাসিম ৩/৩১, আফ্রিদি ১/৫১, আব্বাস ১/৩৩, ইয়াসির ১/৮৪, সোহেল ১/১০)

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন