শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আ.লীগ ক্ষমতায় এসেছে ভোট ডাকাতি করে

পালিত হলো গণতন্ত্র হত্যা ও কালো দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বিভিন্ন স্থানে প্রতিবাদ সমাবেশ, মিছিল এর মধ্য দিয়ে গতকাল সোমবার গণতন্ত্র হত্যা ও কালো দিবস পালন করেছে বিএনপি ও বাম সংগঠন গুলো। ৩০ ডিসেম্বরকে ইতিহাসের কলঙ্কিত দিন উল্লেখ করে এসব প্রতিবাদ সমাবেশ থেকে নেতারা বারবার উচ্চারণ করে বলছেন নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে। আমাদের সংবাদদাতারা জানিয়েছেন এ সংক্রান্ত তথ্য:

চট্টগ্রাম ব্যুরো জানান : মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেছেন, আওয়ামী লীগ মানুষের ভোটের অধিকারসহ গণতান্ত্রিক সকল প্রতিষ্ঠানসমূহ ধ্বংস করেছে। ৩০ ডিসেম্বরকে ইতিহাসের কলঙ্কিত দিন উল্লেখ করে তিনি বলেন, এ দিন দেশের মানুষ ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি।

গতকাল (সোমবার) নাসিমন ভবন দলীয় কার্যালয় মাঠে ‘গণতন্ত্র হত্যা’ দিবস উপলক্ষে কেন্দ্র ঘোষিত বিক্ষোভ সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। সমাবেশে বক্তব্য রাখেন নগর বিএনপিসাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, সহ-সভাপতি এম এ আজিজ, মোহাম্মদ মিয়া ভোলা, এডভোকেট আবদুস সাত্তার, সফিকুর রহমান স্বপন, অধ্যাপক নুরুল আলম রাজু প্রমুখ।

বরিশাল ব্যুরো জানান : নগরীর টাউন হল সংলগ্ন দলীয় কার্যালয়ে মহানগর বিএনপি আয়োজিত প্রতিবাদ সমাবেশে বিএনপি’র যুগ্ম মহাসচিব ও বরিশাল মহানগর সভাপতি বিএনপি’র অ্যাডভোকেট মুজিবুর রহমান সারোয়ার বলেনে, নিশি রাতে ভোট ডাকাতি করে আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে। তারা ক্ষমতায় এসে পরিকল্পিতভাবে বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে কারাবন্দি করে রেখেছে। তিনি আরো বলেন, আওয়ামী লীগ নৌকার লোক দিয়ে বিরোধী দল তৈরি করে সত্যিকারের বিরোধী দলকে কথা বলতে দিচ্ছে না। গায়েবী মামলা-হামলা, জুলুম-নির্যাতন করে বিরোধী দলকে কোনঠাসা করে রেখেছে। অথচ অবৈধ আওয়ামী লীগ সরকার প্রত্যেকটি ক্ষেত্রে ব্যর্থতার প্রমাণ দিচ্ছে। রোহিঙ্গা সমস্যার সমাধান করতে পারছে না। দ্রব্য মূল্যের উর্ধ্বগতি, দুর্নীতি-লুটপাট চলছেই। কোথাও সরকারের নিয়ন্ত্রণ নেই।

প্রতিবাদ সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- মহানগর বিএনপি’র ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক জিয়াউদ্দিন সিকদার ও সহ-সাধারণ সম্পাদক আনোয়ারুল হক তারিন। এছাড়াও মহানগর বিএনপি’র জ্যেষ্ঠ নেতা এ্যাডভোকেট আলি হয়দার বাবুল, উপদেষ্টা মুক্তিযোদ্ধা নুরুল আলম ফরিদ, সহ-সভাপতি আনোয়ার হোসেন লাবু, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ আকবর, মহানগর যুবদলের সিনিয়র সহ-সভাপতি কামরুল আহসান রতন, মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি মাহাবুবুর রহমান পিন্টু প্রমুখ।

এর আগে সকাল ১১টায় গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষ্যে প্রতিবাদ সমাবেশ করে বরিশাল জেলা বিএনপি। এতে সভাপতিত্ব করেন বরিশাল দক্ষিণ জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এ্যাডভোটেক আবুল কালাম শাহীন। বক্তব্য রাখেন বরিশাল সদর উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন লাবু, সহ-সভাপতি মো. কবির হোসেন, নুরুল আমিন, জেলা যুবদলের সভাপতি পারভেজ আকন বিপ্লব প্রমুখ।

এদিকে গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে বরিশাল আইনজীবী সমিতি প্রাঙ্গনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম বিক্ষোভ সমাবেশ শেষ মিছিল বের করলে কতিপয় বহিরাগত তাতে বাধা দেয় এবং আইনজীবীদের মিছিল থেকে ব্যানার ছিনিয়ে নেয়। সমাবেমে অণ্যান্যের মধ্যে ফোরামের কেন্দ্রীয় সদস্য এ্যাডভোকেট আলী হায়দার বাবুল সহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

বগুড়া ব্যুরো জানান : গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে সোমবার বগুড়া শহরের নবাববাড়ী রোডস্থ বগুড়া জেলা বিএনপি কার্যালয়ের সামনে প্রতিবাদ বিক্ষোভ সমাবেশ জেলা বিএনপি। আর অন্যদিকে, বগুড়া জেলা প্রশাসক অফিস চত্বরে কেন্দ্র ঘোষিত কর্মসুচির অংশ হিসেবে বাম গণতান্ত্রিক জোট এক বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।
বাম গণতান্ত্রিক জোটেন সমাবেশে সভাপতিত্ব করেন বগুড়া জেলার সমন্বয়ক বাসদ বগুড়া জেলার আহ্বায়ক কমরেড এড.সাইফুল ইসলাম পল্টু। সমাবেশ কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন সিপিবি বগুড়া জেলা সভাপতি কমরেড জিন্নাতুল ইসলাম, সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, বাসদ বগুড়া জেলা সদস্যসচিব সাইফুজ্জামান টুটুল, সদস্য মাসুদ পাভেজ, গণসংহতি আন্দোলনের জেলা সমন্বয়ক আব্দুর রশিদ, বাসদ (মার্কসবাদী) জেলা সদস্য আব্দুল হাই, আমিনুল ইসলাম প্রমূখ নেতৃবৃন্দ , সভা পরিচালনা করেন সিপিবি নেতা সেেন্তাষ পাল।

সমাবেশে দেওয়া বক্তব্যে নেতৃবৃন্দ, অনতিবিলম্বে ভোট ডাকাতির সংসদ বাতিল, সরকারের পদত্যাগ এবং নির্বাচনকালীন নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে গণতান্ত্রিক পরিবেশে জাতীয় নির্বাচনের দাবি করেন।

অন্যদিকে বিএপির সমাবেশে জেলা বিএনপির আহবায়ক ও সদর আসনের সংসদ সদস্য গোলাম মো. সিরাজ বলেন, ৩০ ডিসেম্বর ২০১৮ সালে কোন নির্বাচনই হয়নি, আগের রাতেই ভোট ডাকাতি হয়ে যায়। তার প্রমাণ তাদের শরিক ওয়ার্কাস পাটির রাশেদ খান মেননেন বক্তব্যে স্বীকারোক্তি। তিনি বলেছিলেন হলপ করে বলতে পারি আমি ভোট ছাড়াই এমপি হয়েছি। যারা এই নির্বাচনে সহযোগীতা করেছেন আগামী দিনে ভোট ডাকাতির জন্য যে মামলা হবে সে মামলায় জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সকল সহযোগিতাকারীরা আসামী হবেন। বিক্ষোভ সমাবেশে আরো বক্তব্য রাখেন চেয়ারপার্সনের উপদেষ্টা ও পৌর মেয়র এ্যাড এ কে এম মাহবুবার রহমান,হেলালুজ্জামান তালুকদার লালু, বগুড়া-৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোশারফ হোসেন,সাবেক সভাপতি আলহাজ্ব রেজাউল করিম বাদশা,সাবেক উপজেলা চেয়ারম্যান আলী আসগর প্রমুখ।

স্টাফ রিপোর্টার, রংপুর জানান : বাম গণতান্ত্রিক জোট রংপুর জেলা আওয়ামী লীগের ভোট ডাকাতির এক বছর পূর্তিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। মিছিলটি প্রেসক্লাবে শুরু হয়ে শহর প্রদক্ষিণ শেষে শাপলা চত্ত¡রে সমাবেশে মিলিত হয়। বাম গণতান্ত্রিক জোট রংপুর জেলার সমন্বয়ক কমরেড শাহীন রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) রংপুর জেলার সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি রংপুর জেলার নেতা, বীর মুক্তিযোদ্ধা আফজাল হোসেন, বাসদ রংপুর জেলার আহ্বায়ক আব্দুল কুদ্দুস প্রমূখ।

মেহেরপুর জেলা সংবাদদাতা জানান : গণতন্ত্র পুনরুদ্ধার ও জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম এগিয়ে নেওয়ার অঙ্গীকারে সমাবেশ করেছে মেহেরপুর জেলা বিএনপি। সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুন। সভা পরিচালনা করেন পৌর বিএনিপর সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস। বক্তব্য রাখেন জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি জাভেদ মাসুদ মিল্টন, সহ-সভাপতি আব্দুর রহমান, ইলিয়াছ হোসেন, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক জুলফিকার আলী ভুট্টো ও আব্দুর রশিদ সহ প্রমুখ নেতৃবৃন্দ।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান : সকালে আদালত চত্বর থেকে একটি কাল পতাকাসহ একটি বিক্ষোভ মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করে। সমাবেশে সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য ও অধ্যাপক ডাঃ এস,এম ফজলুর রহমান, সিপিবির জেলা সভাপতি এ্যাডঃ মহসিন রেজা, সাধারন সম্পাদক শফিকুল ইসলাম, বাসদের জেলা সমন্বয়ক জয়নাল আবেদীন মুকুলসহ প্রমুখ বক্তব্য রাখেন। বক্তারা বলেন, অবিলম্বে ভোট ডাকাতির সংসদ ও সরকারের পদত্যাগ, গনতান্ত্রিক পরিবেশের সুষ্ঠ নির্বাচন দেয়ার এবং ভোটাধিকার সংগ্রাম জোরদারের দাবী জানান।

এছাড়া , গনতন্ত্র হত্যা দিবস ও বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক আলহাজ্ব নাছির উদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে জেলা বিএনপির যুগ্ম আহবায়ক এ্যাডঃ রফিকুল আলম, সাবেক সাংগঠনিক সম্পাদক মামনুর রহমান রিপন ও শফিউল আজম ওরফে ভিপি রানা, জেলা বিএনপি নেতা আবু রুশদ চৌধূরী, জহুরুল হক বাগী ও ভিপি খোকন, শহর বিএনপির আহবায়ক শেখ আব্দুস শুকুর, সদর থানা বিএনপির আহবায়ক রাজা, যুগ্ম আহবায়ক জেলা মহিলাদলের সদস্য সচিব শবনম মোস্তারী কলি, জেলা যুবদলের যুগ্ম সম্পাদক জেড এইচ খান মানিক, জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক সোহাগসহ প্রমুখ নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন। বক্তারা বলেন, অবিলম্বে ভোট ডাকাতি সরকারের পদত্যাগ করে, গনতন্ত্রের সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে এনে নিরপেক্ষ নির্বাচন দেয়ার এবং বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবী জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন