শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নৈরাজ্য ঠেকাতে মাঠে থাকবে আ.লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে আজ বুধবার দেশব্যাপী গণঅবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি। যদিও ক্ষমতাসীন আওয়ামী লীগ বিএনপির এই কর্মসূচি নিয়ে চিন্তিত নয়। তবে জনগণের ‘নিরাপত্তা’ দিতে এদিন আওয়ামী লীগের নেতাকর্মীরা মাঠে থাকবেন বলে জানিয়েছেন দলটির শীর্ষ পর্যায়ের নেতারা।

রাজধানীর প্রতিটি ওয়ার্ড, ইউনিট ও থানার গুরুত্বপূর্ণ স্থানে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সতর্ক পাহারা দেয়ার পাশাপাশি দুইটি স্থানে সমাবেশ করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। মূলত বিএনপির কর্মসূচিকে ঘিরে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের সরব রাখতে এবং রাজনীতির মাঠে বিএনপির বিশৃঙ্খলা ঠেকাতেই এমন পরিকল্পনা নেওয়া হয়েছে জানা গেছে।

এ বিষয়ে গতকাল মঙ্গলবার ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফি বলেন, বিশৃঙ্খল পরিস্থিতি নয়, শান্তিপূর্ণভাবে নগরের গুরুত্বপূর্ণ স্থানে আওয়ামী লীগ নেতাকর্মীরা অবস্থান কর্মসূচি পালন করবে। কোনো রাজনৈতিক দল যেন আন্দোলন-সংগ্রামের নামে নৈরাজ্য সৃষ্টি করতে না পারে। আমরা সকাল থেকেই বঙ্গবন্ধু অ্যাভিনিউতে থাকব। দলটির কেন্দ্রীয় ও মহানগরের শীর্ষ নেতারা সমাবেশে উপস্থিত থাকবেন। আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা বলেছেন, আজ বুধবার বিএনপির দেশব্যাপী অবস্থান কর্মসূচিকে কেন্দ্র করে আওয়ামী লীগের সকল ইউনিট, ওয়ার্ড, থানার নেতাকর্মীরা সতর্ক অবস্থানে মাঠে থাকবে। কোনো দলকে হামলা করার উদ্দেশ্য নয়, জনগণের জানমালের নিরাপত্তা দিতে এবং বিএনপির নাশকতা ঠেকাতে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা মাঠে থাকবে। আওয়ামী লীগের নীতি নির্ধারণী পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিএনপি সক্রিয়। তাই নির্বাচন নিয়ে দলটি যাতে কোনো ষড়যন্ত্রে মেতে উঠতে না পারে সেজন্য কৌশলী অবস্থান নিচ্ছে আওয়ামী লীগ। এর অংশ হিসেবে বিএনপির সরকারবিরোধী কর্মসূচিগুলোতে বাধা না দিয়ে একইদিনে পাল্টা কর্মসূচি রাখবে ক্ষমতাসীনরা। শান্তিপূর্ণ এসব কর্মসূচির মধ্যদিয়ে বিরোধী শিবিরে অনেকটাই চাপ তৈরি হবে বলে মনে করছেন তারা। একইসঙ্গে বিদ্যমান পরিস্থিতির সুযোগ নিয়ে বিএনপি-জামায়াতসহ সরকারবিরোধীরা যেন কোনোভাবেই রাজনৈতিক ফল ঘরে তুলতে না পারে, সেটি মাথায় রেখেই এ কৌশল নিয়েছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগ নেতারা বলেন, বিএনপি নির্বাচন ও গণতন্ত্রে বিশ্বাসী নয়। রাজনৈতিক প্রোগ্রামের নামে তারা নৈরাজ্য সৃষ্টির অপচেষ্টা করে। কাজেই বিএনপির গণঅবস্থান কর্মসূচিতে নগর আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীরা সতর্ক ও সজাগ অবস্থায় থাকবে। যেন বিএনপির নেতাকর্মীরা অগণতান্ত্রিক কাজে লিপ্ত হতে না পারে। বিএনপির বিগত দিনের আন্দোলনের ইতিহাস থেকেই এমন সতর্কতা অবলম্বন করা হচ্ছে। বর্তমান সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে আজ রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভাগীয় শহরে গণঅবস্থান পালন করবে বিএনপি। তাদের গণঅবস্থানের দিনও রাজধানীতে পাল্টা কর্মসূচি নিয়ে মাঠে থাকবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সকাল থেকে সন্ধ্যা পর্যান্ত ওয়ার্ড, ইউনিট ও থানার গুরুত্বপূর্ণ স্থানে সতর্ক অবস্থান নেয়ার জন্য ইতোমধ্যে স্থানীয় নেতাদের নির্দেশনা দেয়া হয়েছে। এদিন দলের কেন্দ্রীয় কার্যালয় এবং মিরপুর আট নম্বরে সমাবেশ করার পরিকল্পনাও হাতে নেয়া হয়েছে। ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ সমাবেশের আয়োজন করবে।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান বলেন, বিএনপির গণঅবস্থান কর্মসূচির প্রেক্ষিতে প্রতিটি ওয়ার্ডে নেতাকর্মীদের সতর্ক ও সজাগ থাকার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। সকাল থেকেই আমাদের অবস্থান থাকবে। এই দিন আমরা মিরপুর ৮ নম্বরে সমাবেশ করব। সকাল সাড়ে ১০টায় সমাবেশে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এছাড়া দলটির কেন্দ্রীয় ও মহানগরের শীর্ষ নেতারা শান্তি সমাবেশে উপস্থিত থাকবেন। এদিন পৃথক কর্মসূচি নিয়ে মাঠে থাকবে আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মৎস্যজীবী লীগসহ আওয়ামী লীগের সকল সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা।

মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির বলেন, ‘বিএনপির কর্মসূচিকে ঘিরে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নেতাকর্মীরা সতর্ক অবস্থানে থাকবে। আমরা সকাল থেকেই অবস্থান নেব আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে।
##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন