শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছে যুক্তরাষ্ট্র’

আ.লীগ, বিএনপি-জাপা ও পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

দু’দিনের ঢাকা সফরে এসে ব্যস্ত সময় পার করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী উপসচিব আফরিন আক্তার। তিনি গতকাল দিনের প্রথম ভাগে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও মেরিটাইম ইউনিট সচিব অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলমের সঙ্গে বৈঠক করেন। দিনের শেষ দিকে বিএনপি, আওয়ামী লীগ ও জাতীয় পার্টির নেতাদের সঙ্গে বৈঠকে মিলিত হন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও মেরিটাইম ইউনিট সচিব অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলমের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি বলেছেন, বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যুক্তরাষ্ট্র বাংলাদেশের নাগরিক সমাজের সঙ্গে কাজ করছে। যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ঢাকা মিশন ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা-ইউএসএইড সিভিল সমাজের সঙ্গে কাজ করে চলেছে। ২ দিনের সফরে গত শনিবার ঢাকায় আসেন আফরিন আক্তার।

আফরিন আক্তার সাংবাদিকদের বলেন, বাংলাদেশের পররাষ্ট্র সবিবের সঙ্গে সমুদ্র খাতে নিরাপত্তা নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে বঙ্গোপসাগরে মৎস্য ও খনিজ সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিতে আমরা একযোগে কাজ করতে চাই। বঙ্গোপসাগরে অবৈধভাবে মাছ ধরা ও অন্যান্য ধরণের অপরাধ মোকাবিলাসহ সমুদ্র নিরাপত্তায় সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন।

আফরিন আক্তার আরো বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের সঙ্গে কার্যক্রম চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আমি বাংলাদেশে প্রথমবারের মতো এসেছি। সে কারণে আমি আনন্দিত।
ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার বিকেলে ক্ষমতাসীন আওয়ামী লীগ, মাঠের বিরোধী দল বিএনপি ও জাতীয় পার্টির নেতাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকের আলোচনায় অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচন আয়োজন করা নিয়ে গুরুত্বপূর্ণ আলাপ হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের আয়োজনে ‘ডেপুটি পলিটিক্যাল রেসিডেন্সে’ বিকেল সাড়ে তিনটায় শুরু হয়। চলে সোয়া এক ঘন্টা। দীর্ঘ এ বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ এবং জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা মাসরুর মাওলা উপস্থিত ছিলেন। আফরিন আক্তার আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সব দলের অংশগ্রহণে কিভাবে অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য করা যেতে পারে সে সম্পর্কে তাদের মনোভাব জানতে চান।

কূটনৈতিক সূত্র জানায়, তিনি নিরাপত্তা সহযোগিতাসহ দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করবেন। ২০৩০ সালের মধ্যে সামরিক বাহিনীকে আধুনিকীকরণের লক্ষ্যের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র উন্নত সরঞ্জাম দেওয়ার জন্য বাংলাদেশের সঙ্গে দুটি প্রতিরক্ষা চুক্তি সইয়ের জন্য আগ্রহ দেখিয়েছে। চুক্তিগুলো হলো- আকসা বা দ্য একুইজেশন অ্যান্ড ক্রস-সার্ভিসিং অ্যাগ্রিমেন্ট ও জিসোমিয়া বা জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট।

গত ২৫ এপ্রিল নেপাল, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ভুটান ও মালদ্বীপের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক দেখভালের জন্য ব্যুরো অব সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়ান অ্যাফেয়ার্স (এসসিএ) ও সিকিউরিটি অ্যান্ড ট্রান্সন্যাশনাল অ্যাফেয়ার্সের (এসসিএ) কার্যালয়ে নিয়োগ পান আফরিন আক্তার। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন