শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

অক্ষয় কি সালমানকে টপকে গেলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২০, ২:০৫ পিএম

একের পর এক হিট ছবি উপহার দিয়ে বলিউডে ভাইজান খ্যাতি পেয়েছেন সালমান খান। এক বছর, দুই বছর নয়। তার সাফল্যের ধারবাহিকতা চলমান দশকের পর দশক ধরে। কিন্তু সদ্য বিদায়ী বছর ২০১৯ সালে কি তিনি অক্ষয় কুমারের সাথে দৌড়ে পিছনে পড়ে গেলেন? এমন প্রশ্ন উঠার কারণ, গত ২৫ ডিসেম্বর বড়দিন উপলক্ষ্যে মুক্তিপ্রাপ্ত ‘দাবাং থ্রি’ ছবির ব্যর্থতা। ছবির প্রথম দিনের কালেকশন সালমানের শেষ কয়েকটি ছবির নিরিখে সবচেয়ে কম। এনআরসি (নাগরিকপঞ্জী) এবং সিএএ (সংশোধিত নাগরিকত্ব আইন)-এর জন্য ভারতজুড়ে প্রতিবাদের জেরে ব্যবসা নাকি মার খেয়েছে, জানানো হয়েছে প্রযোজনা সংস্থার পক্ষ থেকে। শুধুই কি তা-ই? ওই ছবির এক সপ্তাহ পরে মুক্তি পাওয়া ‘গুড নিউজ’ কিন্তু অক্ষয়কুমারের জন্য বছরশেষেও সুখবরের ধারা অভ্যাহত রেখেছে।

গত বছরে মুক্তি পেয়েছে অক্ষয়ের চারটি ছবি ‘কেশরী’, ‘মিশন মঙ্গল’, ‘হাউসফুল ফোর’, ‘গুড নিউজ’। শেষ ছবিটি এখনও হলে চলছে। ‘কেশরী’ ধুন্ধুমার হিট না হলেও ক্ষতি পুষিয়ে দিয়েছে ‘মিশন মঙ্গল’ ও ‘হাউসফুল ফোর’-এর ব্যবসা। ‘গুড নিউজ’ একশো কোটির ক্লাবে সদ্য পা রেখেছে। প্রথম দিন থেকেই ছবির কালেকশন ভাল। লক্ষ্যণীয় বিষয়, অক্ষয়ের চারটি ছবি চার ভিন্ন ঘরানা। প্রোপাগান্ডা ছবি করে তিনি সমালোচিত হন। তবে বক্স অফিসে তা হিট। পাশাপাশি ‘হাউসফুল ফোর’-এর মতো ননসেন্স কমেডিও ব্যবসা করেছে। অঁসম্বল কাস্ট হলেও সাফল্যের সিংহভাগ খিলাড়ি কুমারের ব্র্যান্ডের।

গত দু’বছরের মতো এ বছরেও অক্ষয়ের এই দাপট দেখে হতবাক অভিনেতা নিজেই। ‘আমি নিজেও বিশ্বাস করতে পারি না, আমার ছবি এত টাকার ব্যবসা করেছে...’ সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন অক্ষয়। হতবাক হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিও। যে ফর্মুলার ছবি অক্ষয়ের ক্ষেত্রে চলছে, তা সালমানের কেন চলছে না? ভাইজানের ফ্যানডমে ভাটা পড়েনি। তবে তার সফল ফ্র্যাঞ্চাইজিরও কেন এমন দৈন্যদশা? যেখানে অক্ষয়ের কাঁধে চেপে হাউসফুলের মতো বস্তাপচা ফ্র্যাঞ্চাইজিও দৌড়চ্ছে।

২০১৯ সালে ‘দাবাং থ্রি’ ছাড়া সালমানের মুক্তিপ্রাপ্ত ছিল ‘ভারত’। এর কপাল গত বছরের ‘রেস থ্রি’র মতো খারাপ না হলেও, এই ছবি আর একটা ‘টাইগার জিন্দা হ্যায়’ও হতে পারেনি। সালমানের শেষ বাম্পার হিট ছিল ২০১৭ সালে মুক্তি পাওয়া টাইগারের সিকুয়েল।

অ্যাকশন-কমেডি হিরোর তকমা ছেড়ে অক্ষয় ‘অল ইন ওয়ান’ প্যাকেজ হয়ে উঠেছেন। এ দিকে সালমান তা করবেন না, কারণ শার্ট ছাড়া ভাইজানকে দেখতেই ভিড় জমান তার অন্ধ ভক্তরা। এমনটাই মনে করেন অভিনেতা। তবে জাদু যে চলছে না, তা তিনি বুঝছেন না!

আর বুঝছেন না বলেই সঞ্জয় লীলা ভন্সালীর সাথে ইগোর লড়াইয়ে তার একটি বড় প্রজেক্ট বাতিল হয়ে গেল। হয়তো এই ছবিতে ছক ভাঙতে পারতেন সালমান। অন্য দিকে অক্ষয়ের আগামী ছবির প্যাকেজও বৈচিত্রপূর্ণ। যশ রাজ ফিল্মসের ব্যানারে পৃথ্বীরাজ চৌহানের চরিত্রে অভিনয় করবেন তিনি।

কৃতী শ্যানন, কিয়ারা আডবাণী, নবাগতা মানুষী চিল্লার আবার তার এক সময়ের হিট পার্টনার ক্যাটরিনা কাইফ... অক্ষয়ের নায়িকা নির্বাচনেও একঘেয়েমি নেই। সেখানে ভাইজান তার ক্যাম্পের বাইরে কাজ করেন না। নতুন এন্ট্রি বলতে দিশা পাটনি।

এই মুহূর্তে বলিউডে সিনিয়রদের মধ্যে অক্ষয় আর সালমানের ছবি ফি বছর আসছে। কিন্তু একই ফর্মুলার এমন বিপরীত ফলাফলের দৃষ্টান্ত বোধহয় এই মুহূর্তে দ্বিতীয় নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Anwar ৪ জানুয়ারি, ২০২০, ৪:৩৪ পিএম says : 0
NO ! . ! IMPOSSIBLE !!! AFTER 100 YEAR NOT POSSIBLE
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন