ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু ও সংযোগ সড়ক রক্ষা প্রকল্পটি চুড়ান্ত অনুমোদন পেল

নাছিম উল আলম | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ৭:১৮ পিএম

দীর্ঘ প্রতিক্ষার অবশান ঘটিয়ে বরিশালÑফরিদপুরÑঢাকা জাতীয় মহাসড়কের দোয়ারিকাতে বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু ও এর সংযোগ সড়ক রক্ষায় ২৩৪ কোটি টাকার প্রকল্পটি মঙ্গলবার একনেক-এর অনুমোদন লাভ করেছে। সড়ক অধিদপ্তর ও পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বশীল মহল বিষয়টি নিশ্চিত করেছে। গত জুনে এ সংক্রান্ত প্রকল্পÑপ্রস্তাবনা কিছু পর্যবেক্ষন সহ প্রীÑএকনেক এর অনুমোদন লাভ করে। প্রস্তাবনাটি সংশোধন সহ একনেক-এর সভায় উপস্থাপনের পরে মঙ্গলবার তা চুড়ান্তভাবে অনুমোদিত হল।
সমগ্র দক্ষিণাঞ্চলের সাথে রাজধানী ঢাকা ছাড়াও উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের সড়ক যোগাযোগ রক্ষাকারী বরিশালÑফরিদপুরÑঢাকা জাতীয় মহাসড়কের ঐ সেতু ও সংযোগ সড়কসহ পাশের বিশাল এলাকা রক্ষায় পানি উন্নয়ন বোর্ড, সড়ক অধিদপ্তর এবং নদী শাসন পরামর্শক প্রতিষ্ঠানÑআইডব্লিউএম-এর দীর্ঘ সমীক্ষা অনুযায়ী নকশ প্রনয়ন করা হয়েছে। প্রকল্পের আওতায় মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু এলাকার সুগন্ধা নদীর ৩ হাজার ৭৬৫ মিটার তীর রক্ষা সহ সোয়া ৬শ মিটার একটি চর-এর ৮ লাখ ঘন মিটার পলি অপসারন করা হবে । দীর্ঘ প্রায় ১০ বছর ধরে যোগাযোগ মন্ত্রনালয় ও পানি সম্পদ মন্ত্রনালয়ের একাধীক বৈঠকের পরে ভাঙন রোধ প্রকল্পটি অনুমোদন লাভ করল। এখন তা বাস্তবায়নের চুড়ান্ত লক্ষে এগুচ্ছে বলে জানিয়েছেন বরিশাল সড়ক জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী সুশীল কুমার সাহা।
অন্তঃ মন্ত্রনালয়ের সিদ্ধান্তনুযায়ী সড়ক অধিদপ্তরের এ সেতু ও সংযোগ সড়কটি রক্ষায় ভাঙন প্রতিরোধ প্রকল্পটি ‘ডিপোজিট ওয়ার্ক’ হিসবে বাস্তবায়ন করবে পানি উন্নয়ন বোর্ড। ‘আইডব্লিুউএম’ ও পানি উন্নয়ন বোর্ডের পর্যবেক্ষন অনুযায়ী প্রণীত নকশার আলোকেই তা বাস্তবায়ন করা হবে। আগামী মাস দুয়েকের মধ্যে এলক্ষে দরপত্র প্রক্রিয়া চুড়ান্ত করে কার্যাদেশ প্রদান করতে পারলে বর্ষা মৌসুমের আগেই বীরশ্রেষ্ঠ মহউদ্দিন জাহাঙ্গীর সেতুর ভাঙন প্রতিরোধ কার্যক্রমের বাস্তব কার্যক্রম শুরু করা সম্ভব হতে পারে বলে জানিয়েছেন দায়িত্বশীল মহল। পাশাপাশি আগামী অর্থ বছরের এডিপি’তেও প্রকল্পটি পরিপূর্ণভাবে অন্তভর্’ক্তি সম্ভব হবে বলেও আশা করছেন মহলটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন