ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

খেলাধুলা

চার্টার্ড প্লেনেই পাকিস্তানে!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

আলোচনার পাহাড় ডিঙিয়ে অবশেষে পাকিস্তান যাচ্ছে বাংলাদেশ দল। সফরের স‚চি ঠিক হওয়ার পর বিসিবি রওনা দেওয়ার দিনক্ষণও চ‚ড়ান্ত করেছে। লাহোরে টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ দল যাচ্ছে আগামীকাল। তবে তার আগে আরেকবার ভ্রমণ পরিকল্পনা নিয়ে কপালে ভাঁজ পড়েছে বিসিবির। সফরের স‚চি যেমন জটিল হয়েছে, ভ্রমণটাও কম ঝক্কির নয়!

ভৌগোলিক দ‚রত্বে বাংলাদেশ থেকে পাকিস্তান খুব বেশি দ‚রে না হলেও আকাশপথে সেখানে যাওয়াটা একটু জটিলই। প্রতিবেশী দেশ ভারত, শ্রীলঙ্কা; এমনকি নেপাল, ভুটানে যেতে সরাসরি ফ্লাইট থাকলেও ঢাকা থেকে পাকিস্তানে যেতে হয় অন্য কোনো দেশ হয়ে। একটি ট্রানজিট নিয়ে পরে সেখান থেকে কানেকটিং ফ্লাইট ধরে পাকিস্তানের করাচি ও লাহোরের মতো শহরগুলোতে পৌঁছতে হয়। কিন্তু সে ক্ষেত্রে ট্রানজিট হয় কলম্বো, ব্যাংকক, দুবাই ও দোহা। বিসিবির সঙ্গে যেহেতু কাতার এয়ারওয়েজের চুক্তি আছে, তাই বাংলাদেশ দল লাহোর যাবে দোহা হয়ে। গত বছর যেমন বিসিবির যে দুটি দল পাকিস্তানে গেছে, দুটিই দোহা হয়ে। সময়ও লেগেছে ৩-৪ গুণ বেশি। অথচ ঢাকা থেকে সরাসরি লাহোরে যেতে ৩-৪ ঘণ্টার বেশি সময় লাগার কথা নয়।

ঘোরা পথে যেতে দ‚রত্ব ও সময় বাড়ছে দ্বিগুণ। ঢাকা থেকে লাহোরের দ‚রত্ব ১৮০০ কিলোমিটারের বেশি নয়। দোহা হয়ে যেতে হচ্ছে বলে বাংলাদেশ দলকে পাড়ি দিতে হবে ৮ হাজার কিলোমিটারের বেশি পথ। ঢাকা থেকে দোহা যেতে লাগবে ৫ ঘণ্টা। দোহা থেকে লাহোর প্রায় একই সময়- ৪ থেকে ৫ ঘণ্টা। আর দোহায় ট্রানজিট থাকছে ২ থেকে ৫ ঘণ্টা।

মজাটা হচ্ছে, কাতার এয়ারওয়েজের ফ্লাইট কিন্তু পাকিস্তানের ওপর দিয়েই যাবে। অর্থাৎ পশ্চিমে রওনা দিয়ে আবার পুবে ফিরে আসা! সব মিলিয়ে ঢাকা থেকে লাহোরে যেতে লাগবে অন্তত ১২-১৩ ঘণ্টা। যে সময়ে সরাসরি ফ্লাইটে ঢাকা থেকে লন্ডনে অনায়াসেই পৌঁছানো যায়। বাংলাদেশ দলকে জটিল এই ভ্রমণটা চার মাসে করতে হবে তিনবার। ভৌগোলিক দ‚রত্বে পাকিস্তান খুব বেশি দ‚রে না হলেও জটিল ফ্লাইটের কারণে বাংলাদেশ ক্রিকেট দলের এ ভ্রমণ হবে চ‚ড়ান্ত ক্লান্তিকর। গত সেপ্টেম্বরে পাকিস্তানে পাঠানো নারী দলের এক সদস্যই বলছিলেন, ‘ভ্রমণটা খুব কষ্টের!’

শুধু জটিল ভ্রমণ নয়, তিনবার যাওয়া-আসা করায় বিসিবির বিমান খরচটাও নেহাত কম নয়। দুই বোর্ডের সমঝোতা (এমওইউ) অনুযায়ী, যেকোনো সিরিজ খেলতে গেলে আন্তর্জাতিক ফ্লাইটের ভাড়া সফরকারী দলকেই বহন করতে হয়। পাকিস্তান সফরে বিসিবিকে তাই বিমানভাড়ায় খরচ করতে হবে ২ কোটি টাকারও বেশি।

তবে এবার টি-টোয়েন্টি সিরিজের জন্য বিসিবি দলকে বিশেষ ভাড়া করা বিমানে (চার্টার্ড ফ্লাইট) লাহোরে পাঠানোর কথা ভাবছে। ভ্রমণের ঝক্কি কমাতেই বিসিবি এখন বিকল্প উপায় খুঁজছে। ভাড়া করা বিমানে যাওয়ার ভাবনাটা এ কারণেই। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন বললেন, ‘চার্টার্ড বিমানে গেলে ভাড়া প্রায় একই পড়বে। আমরা তাই সম্ভাব্য সেরা বিকল্প খুঁজছি। এখনো অবশ্য বিষয়টি চ‚ড়ান্ত হয়নি, তবে এটা নিয়ে কাজ চলছে।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Md Masud Hawlader ২১ জানুয়ারি, ২০২০, ১:১৬ এএম says : 0
তামিম ইকবালের আবার ছোট উড়োজাহাজ ভীতি আছে তাই সে সড়কপথে ৬ ঘণ্টা ভ্রমণ করেছিল।বাংলাদেশ সরকারের নতুন কেনা বোয়িং বিমান প্লেয়ারদের দিলে কেমন হয়?
Total Reply(0)
Jafrul Kabir ২১ জানুয়ারি, ২০২০, ১:১৬ এএম says : 0
জনগনের টাকা... থাক। একটা রকেট ভাড়া দিলে ভালো হয়।
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ২১ জানুয়ারি, ২০২০, ১:১৬ এএম says : 1
কয়েকজন ডিরেক্টর যাচ্ছেন ভাল কথা। এতো লোকেরও তো দরকার নাই। তাছাড়া অনেক ডিরেক্টরের দুর্নীতির জন্য দেশ ছাড়াতে নিষেধাজ্ঞা আছে শুনেছি। তারা আবার এই চান্সে পেয়ারা পাকিস্থান চলে যাবে না তো?
Total Reply(0)
Md Ismail ২১ জানুয়ারি, ২০২০, ১:১৭ এএম says : 0
সবই তো বুঝলাম। কিন্তু উনি খেলবেন কোন পজিশনে?
Total Reply(0)
RB Ripon ২১ জানুয়ারি, ২০২০, ১:১৭ এএম says : 0
অনেকই ফোরাই বিজ্ঞানি দেখছি অনেক কিছুই বলসে বাট পাকিস্তান যাওয়ার দরকার কি হুম তা আমরা ও চাই আর বিপদে পরতে কে চায়।কিন্তু যখন iccথেকে চাপ দেওয়া হয় তখন কি আর করার । বাট বাঙ্গালি তো আমরা তাই লাফাই একটু বেশি আর কি
Total Reply(0)
Shajon Shajon ২১ জানুয়ারি, ২০২০, ১:১৮ এএম says : 0
যেদেশে জাতির অহংকার মিথুন আলীর মতো অযোগ্য প্লেয়ার অটোমেটিক চয়েজ সেদেশে ক্রিকেট নিয়ে ভালো কিছু আশাকরা আর 7up খেয়ে মাতাল ভাবা দুটাই সমান।
Total Reply(0)
Shakibul Hasan ২১ জানুয়ারি, ২০২০, ১:১৯ এএম says : 1
বাংলাদেশের মানুষকে অনেক অনেক সম্মান করে এবং অনেক ভালো বাসে। শুধু শুধু ভয় পাচ্ছে। কোন সমস্যা হবে আল্লাহ ভয়সা পাকিস্তানের গেলে।
Total Reply(0)
পলাশ বনিক ২১ জানুয়ারি, ২০২০, ১:১৯ এএম says : 0
বুঝতে পারছি না... খেলতে যাচ্ছে, নাকি যুদ্ধে যাচ্ছে... এভাবে কি আদৌ খেলা সম্ভব..
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন