বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পটিয়ায় বালুখেকোদের থাবায় বেড়িবাঁধ

পটিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

পটিয়ার শ্রীমাই খালের বেড়িবাঁধ রক্ষার বালু লুট হয়ে যাচ্ছে। স্কেভেটর দিয়ে প্রতিদিন অর্ধশত ট্রাক বালু কেটে নিয়ে যাচ্ছে একটি বালু ব্যবসায়ী সিন্ডিকেট। প্রশাসনের নাকের ডগায় বালু হরিলুট চললেও প্রশাসন রহস্যজনক ভাবে নীরব ভ‚মিকা পালন করছে।
বর্ষা মৌসুম আসলে পাহাড়ী ঢলের পানির প্রবল স্রোতে শ্রীমাই খালের বিভিন্ন অংশে বেড়িবাঁধ ভেঙে গিয়ে মানুষের বাড়ী ঘর পানিতে তলিয়ে যায়। গৃহহীন হয়ে পড়ে শত শত লোক। ভাটিখাইন এলাকায় প্রতিবছর বেড়িবাঁধ ভেঙে অনেক বাড়ী ঘর ক্ষতিসাধন হয়ে থাকে। বর্তমানে বালুখেকোরা এ ভাটিখাইন বেঁড়িবাঁধের পাশে জমিতে স্কেভেটর লাগিয়ে বালি উত্তোলন করছে। এই বালু শত শত মিনি ট্রাক ভর্তি করে স্থানীয় কচুয়াই এলাকায় নির্মাণাধীন এস আলম গ্রুপ বিজনেস পয়েন্ট এ সরবরাহ দিচ্ছে। প্রতি ট্রাক বালু ১৫শ’ টাকা করে বিক্রয় করে থাকে। এতে লাখ লাখ টাকার বালু লুট করে নিয়ে যাচ্ছে ‘বালু খেকো’ সিন্ডিকেট।
পটিয়ায় খরনা ও শ্রীমাই খালের ৫/৬ পয়েন্টে জেলা পরিষদ ইজারা নিলাম দিয়ে কোটি টাকার রাজস্ব পেয়ে থাকে। খালের বেড়িবাঁধের ক্ষতির কথা চিন্তা করে কর্তৃপক্ষ গত ১৪২৬ বাংলায় ইজারা নিলাম দেয়নি। গত অক্টোবর মাসে জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী এম পি শ্রীমাই খাল পরিদর্শন করেন এবং খালের অবস্থা খারাপ দেখে খাল থেকে কোন ধরনের বালু উত্তোলন না করার জন্য ঘোষণা দেন। এছাড়া এ বিষয়ে প্রশাসনকে ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দেন।
এ নিদের্শনা থাকা সত্তে¡ও বালু ব্যবসায়ী সিন্ডিকেট বালু উত্তোলন করে বিক্রয় করছে। ভাটিখাইন এলাকায় বেড়িবাঁধ এলাকায় যেখানে বেড়িবাঁধ নির্মাণ করা হয়েছে সেখানে জমিগুলোতে বড় বড় গর্তের সৃষ্টি হয়। বেড়িবাঁধের গোড়া শক্ত রাখার জন্য পাশের জমির বালু গর্তে ও বাঁধের গোড়ায় দেওয়ার কথা থাকলেও তা এখন লুট করে নিচ্ছে বালুখেকোরা। শত শত মিনি ট্রাক গ্রামীণ সড়কে চলাচল করায় গ্রামীণ সড়ক গুলো যানবাহন চলাচলে অযোগ্য হয়ে পড়ছে।
এ ব্যাপারে পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা জাহান উপমা বলেন, আমি নতুন যোগদান করেছি এ বিষয়ে আমার জানা নেই। আমি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন