ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

কেশবপুরের রাজনীতিতে নতুন হিসাব নিকাশ

আ.লীগের মনোনয়ন পেলেন শাহীন চাকলাদার উপ-নির্বাচনকে ঘিরে ব্যাপক সাড়া এলাকায়

মিজানুর রহমান তোতা | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

মহাকবি মাইকেল মধুসূদন দত্তের স্মৃতিবিজড়িত কৃষিভান্ডার খ্যাত যশোরের কেশবপুরের রাজনীতিতে নতুন হাওয়া বইছে। রাজনীতির হিসাব-নিকাশও পাল্টে গেছে রাতারাতি। সংসদীয় আসন যশোর-৬ (কেশবপুর) এর এমপি ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক ইন্তেকালের কারণে আসনটি শূন্য হয়। উপ নির্বাচনে আঃলীগের মনোনয়ন পেলেন যশোর জেলা আ.লীগের একাধিকবারের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদার। শনিবার রাতে মনোনয়ন চুড়ান্ত হওয়ায় কেশবপুরের রাজনীতিতে ব্যাপক সাড়া পড়ে। শুধু হিসাব-নিকাশ পাল্টায়নি দলীয় নেতা ও কর্মীরা উল্লসিত। দীর্ঘদিনের ‘হাতুড়ি বাহিনী’ মুহূর্তে উধাও হয়ে গেছে। সাধারণ মানুষ ছাড়াও হাতুড়ি বাহিনীর অত্যাচারে ক্ষমতাসীন দলের নেতা ও কর্মীরাও ছিলেন একরকম কোণঠাসা। এই হাতুড়ি বাহিনী পরিচালিত হতো এমপির লোকজনের দ্বারা। যা নিয়ে কেশবপুর থেকে আ.লীগের কিছু ত্যাগী ও পরীক্ষিত সাধারণ কর্মীরা যশোর এসে প্রেসক্লাবে সংবাদ সম্মেলনও করতে বাধ্য হন। রাজনীতি ছিল পরিবারকেন্দ্রীক। দৃশ্যত তার অবসান ঘটলো। 

যশোর-৬ আসন একসময় কেশবপুর ও অভয়নগর উপজেলা নিয়ে ছিল। সেসময়ও দুই উপজেলায় হাতড়ি বাহিনী ও গামছা বাহিনী দু’টি বাহিনীর অস্তিত্ব ছিল ক্ষমতাসীন দলে। পরবর্তীতে কেশবপুর উপজেলা এককভাবে সংসদীয় আসন পায়। আলাদা হলেও কেশবপুরের স্থানীয় নেতা ও কর্মীরা দলীয় কর্মকান্ড স্বাধীনভাবে পরিচালনার সুযোগ থেকে বঞ্চিত ছিলেন। দীর্ঘদিন আ.লীগ ক্ষমতায় থাকলেও সংখ্যাগরিষ্ঠ নেতা ও কর্মীরা ক্ষমতার স্বাদ পাননি। কেশবপুরে উন্নয়নও হয়নি উল্লেখযোগ্য। নানা কারণে দলের অভ্যন্তরীণ কোন্দল চরমে ওঠে। বহুধাবিভক্ত আওয়ামীগ উপ নির্বাচনকে ঘিরে একপ্লাটফর্মে দলীয় নেতা ও কর্মীদের কাজ করার সুযোগ আসতে পারে বলে রাজনৈতিক পর্যবেক্ষক মহল মনে করছেন। শাহীন চাকলাদারের পক্ষে উল্লাস করতে দেখা গেছে গতকালও। শাহীন চাকলাদার প্রত্যাশা করছেন তিনি দলকে সুসংগঠিত করতে সফল হবেন। গতকাল তিনি এ ধরণের প্রত্যাশা ব্যক্ত করে বললেন জনকল্যাণে ভুমিকা রাখার সুযোগ হয়েছে আশা করি কেশবপুরবাসীর মনোবাঞ্ছা পুরণ করতে পারবো।
দলীয় সূত্র জানায়, উপ নির্বাচনে আ.লীগের মনোনয়ন চেয়েছিলেন অভিনেত্রী শাবানার স্বামী ওয়াহিদ সাদিক ও আ.লীগ নেতা আমীর হোসেনসহ ১২জন।সবাই ছিঁটকে পড়েন। মনোনয়ন পেয়ে যান শাহীন চাকলাদার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন