ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

মাহবুবে আলমের থাকার বৈধতা চ্যালেঞ্জ

অ্যাটর্নি জেনারেল পদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

অ্যাডভোকেট মাহবুবে আলমের অ্যাটর্নি জেনারেল পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। গতকাল সোমবার সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ এ রিট করেন।
আগামী সপ্তাহে বিচারপতি তারিক উল হাকিম এবং বিচারপতি মো. ইকবাল কবিরের ডিভিশন বেঞ্চে রিটটির শুনানি হবে বলে জানান রিটকারী। কোন কর্তৃত্ববলে মাহবুবে আলম অ্যাটর্নি জেনারেল পদে বহাল রয়েছেন-তা জানতে রুল চাওয়া হয়েছে রিটে।
আবেদনে বলা হয়, সংবিধানের ৬৪(১) ও ৯৬(১) অনুচ্ছেদে সুপ্রিম কোর্টের বিচারপতি ও রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল নিয়োগের ক্ষেত্রে সমান যোগ্যতা-দক্ষতার কথা বলা হয়েছে। ৬৪(১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘সুপ্রিম কোর্টের বিচারপতি হওয়ার যোগ্য কোনো ব্যক্তিকে রাষ্ট্রপতি বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ প্রদান করবেন। ৯৬(১) অনুচ্ছেদে বলা হয়েছে, সুপ্রিম কোর্টে বিচারপতিরা ৬৭ বছর বয়সে অবসরে যাবেন। বিচারপতিরা ৬৭ বছর বয়সে অবসরে গেলেও অ্যাটর্নি জেনারেল ৭১ বছর বয়সেও এই পদে বহাল রয়েছেন। এটি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।
উল্লেখ্য, সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট মাহবুবে আলম ২০০৯ সালের ১৩ জানুয়ারি অ্যাটর্নি জেনারেল নিযুক্ত হন। টানা ১১ বছরের বেশি সময় তিনি এ পদে বহাল রয়েছেন। দেশের বিচার বিভাগের ইতিহাসে তিনি সবচেয়ে সময় ধরে এ পদে দায়িত্ব পালন করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন