শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

চাঁদপুরে রেণুপোনা নিধন

স্টাফ রিপোটার, চাঁদপুর থেকে | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

চাঁদপুরে বাইলা মাছের রেণুপোনা দেদারছে নিধন হচ্ছে। শহরসহ বিভিন্ন উপজেলায় বাইলার গুড়া নামে নিধনকৃত রেনুপোনা বিক্রি করা হচ্ছে। নদীগুলোতে রেণুপোনা নিধনের মহোৎসব চলছে। প্রতিদিন কয়েকশ’ জেলে রেণুপোনা নিধন করছে।
জানা যায়, চাঁদপুরে শহর-শহরতলীর হাট-বাজার, পাড়া-মহল্লা ও অলি-গলিতে ভ্যান এবং বড় গামলা করে ১ শ্রেণির অসাধু মাছ বিক্রেতা রেণুপোনা বিক্রি করে আসছে। বাইলার পোনা বিক্রি যেন দেখেও না দেখার ভান করছে মৎস্য কর্মকর্তারা। এসব এক-দেড় ইঞ্চি সাইজের বিভিন্ন প্রজাতির রেণুপোনা প্রতি কেজি একশ’ থেকে দেড়শ’ টাকা কেজি দরে বিক্রি করছে। দাম কম হওয়ায় ক্রেতারা ব্যাগ ভরে এ মাছ কিনে নিচ্ছে। রেণু ও ছোট পোনা মাছ ধরা অপরাধ স্বীকার করলেও পেটের টানেই রেণু পোনা ধরতে বাধ্য হচ্ছেন বলে জানান জেলেরা।
জেলে জামাল হোসেন ও মুসা জানান, মাছ ধরেই তাদের জীবন চলে। মাছ না ধরলে কি খেয়ে বাঁচব। নদীতে জাল ফেলে যখন যে মাছ পাই, তাই বিক্রি করে জীবিকা চলে। এসব রেনু পোনা ধরা ঠিক না, তারপরও পেটের দায়ে মাছ ধরতে হয়।
পুরানবাজার প্রাইমারি স্কুলের শিক্ষক নাছির উদ্দিন জানান, রেণুপোনা নিধনের বিরুদ্ধে জেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও কোস্টগার্ডের কোনো অভিযান দেখা যায়নি। রেণুপোনা নিধন বন্ধ করতে হবে।
জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী বলেন, জেলেরা যেসব মাছের পোনা নিধন করছে, তা দেখে চোখের পানি ধরে রাখা যায় না। জেলা প্রশাসন নদীতে অভিযান পরিচালনা করছে। কিছু অসাধু জেলে ও ব্যবসায়ী এসব কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে আরো কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন