শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সন্ধ্যায় উৎসবের আমেজ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

বাঙালির প্রাণের একুশে গ্রন্থমেলায় কেবল বই বিক্রি আর লেখক-পাঠকদের জন্য, তা নয়। এটি কখনো কখনো বন্ধু-বান্ধবেরও আড্ডাস্থল হিসেবেও পরিচিত। তাইতো সন্ধ্যা হলেই আড্ডার ঠিকানা হয়ে ওঠে অমর একুশে গ্রন্থমেলা প্রাঙ্গণ। আর তাদের জন্যই পুরো মেলা জুড়েই দেখা যায় উৎসবের আমেজ।
গতকাল বুধবার মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, মেলা ঘিরে জমে ওঠে আড্ডা। বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সন্ধ্যার সময় আড্ডা দেয়। বন্ধু-বান্ধব আর পরিবারের সঙ্গেও এসময় জমে ওঠে আড্ডা খোশগল্প। লেখক পাঠকদের মধ্যেও জমে এই আড্ডা। জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নূর হোসেন বলেন, আমরা বন্ধুরা এখানে নিয়মিত আসি। আড্ডা দেই। এটাতো স্রেফ মেলা নয়, আমাদের জন্য একটা উৎসবও। মেলা শেষ না হওয়া পর্যন্ত এখানে যেনো একটা উৎসবের আমেজ থাকে।
দেখা যায়, একাডেমির নতুন ভবনের সামনে পুকুর পাড়, সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চের আশপাশ, লিটলম্যাগ প্রাঙ্গণসহ বিভিন্ন স্টল বা প্যাভিলিয়নের পাশে জমে আড্ডা। দেশের চলমান রাজনৈতিক প্রেক্ষাপট, লেখার ধরনসহ নানা বিষয় ওঠে আসে তাদের আড্ডায়।
তরুণদের আগ্রহ সাইন্স ফিকশনে: বুধবার বইমেলায় কিশোর-কিশোরী, তরুণ-তরুণীদের ভিড়ও চোখে পড়ার মত। অন্যদের গল্প-উপন্যাস বা কবিতার বইয়ের প্রতি আগ্রহ থাকলেও ক্ষুদে বইপ্রেমী, কিশোর, তরুণদের একটি বড় অংশের বেশি আগ্রহ সায়েন্স ফিকশন বা বিজ্ঞান কল্পকাহিনীর বইয়ে। লেখক ও অভিভাবকরা বলছেন, সায়েন্স ফিকশন বইগুলো মূলত বিজ্ঞানমনস্ক সৃষ্টিশীল চিন্তার জগতকে দারুণভাবে প্রভাবিত করে কিশোর, তরুণদের। তাই তাদের এসব বইয়ের প্রতি একটু বেশিই আগ্রহ। বাংলা একাডেমির তথ্য অনুযায়ী মঙ্গলবার পর্যন্ত বইমেলায় নতুন বই এসেছে চার হাজার ৮৩টি। এরমধ্যে সায়েন্স ফিকশন বা বিজ্ঞান কল্পকাহিনীর বই এসেছে ৫৬টি।
জানা গেছে, বিজ্ঞান কল্পকাহিনীর বইয়ের মধ্যে জাফর ইকবালের লেখা বইগুলো জনপ্রিয়তা সবচেয়ে বেশি। বইমেলায় এবারের সায়েন্স ফিকশন বইগুলোর মধ্যে রয়েছে মুহম্মদ জাফর ইকবালের ‘রহস্যময় ব্লাক হোল’, শফিকুল ইসলামের ‘ট্রাইলিন’, শাহেদ ইকবালের ‘অন্ধ মাকড়শা’, মিন্টু হোসেনের ‘এলিয়েন’, মোশতাক আহমেদের ‘ইডিন’, দীপু মাহমুদের ‘হারাকিরি’, মোশতাক আহমেদের ‘নিঃসঙ্গ গিরি’, সালমান ফরিদের ‘রেবুলু জিরো জিরো ওয়ান’, নাসিম সাহনিকের ‘ল্যাংগুয়েজ হান্টার’, বদরুল আলমের ‘এক্স ওয়ার্ল্ড’ সহ আরও নানা বই।
‘আইনসভায় বঙ্গবন্ধু’ বইয়ের মোড়ক উন্মোচন: সিনিয়র সাংবাদিক আসাদুজ্জামান সম্রাট সম্পাদিত ‘আইনসভায় বঙ্গবন্ধু’ নামক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বইটিতে স্বাধীনতা উত্তর ও স্বাধীনতাপূর্ব গণপরিষদ ও সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা এবং সমসাময়িক সংবাদপত্রে এর প্রতিফলন তুলে আনা হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে বইমেলায় এই মোড়ক উন্মোচন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর শিরীন আখতার এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মীজানুর রহমান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন