শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনা মোকাবেলায় বিশেষ বরাদ্দ ৩৩ কোটি টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলায় সিটি কর্পোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদের জন্য ৩৩ কোটি ২লাখ টাকা বিশেষ বরাদ্দ দিয়েছে সরকার।

গতকাল বুধবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলামের সভাপতিত্বে তার নিজ কক্ষে করোনাভাইরাস সংক্রান্ত বিষয়ে এক পর্যালোচনা সভায় এ বরাদ্দ অুনমোদন দেয়া হয়।
সভায় উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, অতিরিক্ত সচিব মরণ কুমার চক্রবর্ত্তী, অতিরিক্ত সচিব অমিতাভ সরকার ও অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা।

সভায় মন্ত্রী বলেন, দেশের ১২টি সিটি কর্পোরেশন কর্তৃক করোনাভাইরাস সংক্রমন মোকাবেলা, মশক নিধন ও পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম সম্পাদনের জন্য মোট ১৮ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ প্রদান। ৩২৮টি পৌরসভায় জীবানুনাশক ও সুরক্ষা সামগ্রী ক্রয় করার লক্ষ্যে মোট ৯ কোটি ৫২ লাখ টাকা বরাদ্দ প্রদান। সকল ইউনিয়ন পর্যায়ে করোনাভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ৪৯২টি উপজেলা পরিষদের মাধ্যমে ৫ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়।

এছাড়া স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রতিটি বিভাগীয় শহরে ৮টি, জেলা শহরে ৫টি এবং প্রতিটি উপজেলায় ১টি করে হাত ধোয়ার স্থাপনা নির্মান করছে এবং ইউনিসেফ এর সাথে সভার প্রেক্ষিতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে প্রতি জেলায় ব্লিচিং পাউডার ক্রয় বাবদ ৫০ হাজার টাকা, নলকূপের খুচরা যন্ত্রাংশ বাবদ ৩০ হাজার টাকা এবং সাবান ক্রয় বাবদ ২০ হাজার টাকা অর্থ্যাৎ জেলায় ১ লাখ টাকা অনুদান দেয়া হয়।

গ্রামীন পানি সরবরাহ ব্যবস্থা সচল রাখার জন্য প্রতি উপজেলায় নলক‚পের খুচরা যন্ত্রাংশ ক্রয় বাবদ ৩০ হাজার টাকা, ব্লিচিং পাউডার ক্রয় বাবদ ২০ হাজার টাকা এবং সাবান ক্রয় বাবদ ৫ হাজার টাকা অর্থ্যাৎ উপজেলা প্রতি ৫৫ হাজার টাকা অনুদান প্রদান করেছে।

অন্যদিকে বিশ্বব্যাংক জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরেরকে হ্যান্ডওয়াশিং বেসিনে ব্যবহারের জন্য সাবান, হ্যান্ড স্যানিটাইজার ক্রয় বাবদ ২ কোটি টাকা অনুদান প্রদান করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন