ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের প্রতি ভেনিজুয়েলার প্রেসিডেন্টের কৃতজ্ঞতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২০, ১১:৫৩ এএম

আমেরিকার উত্তেজনা সৃষ্টিকারী পদক্ষেপ সত্ত্বেও ভেনিজুয়েলার পাশে দাঁড়ানোর জন্য দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ইরানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

তিনি স্থানীয় সময় গতকাল (বৃহস্পতিবার) ভেনিজুয়েলার টেলিভিশনে প্রচারিত এক বার্তায় ইরানকে ধন্যবাদ জানিয়ে বলেন, তিনি ইরানের সঙ্গে যেকোনো সময় যেকোনো মাত্রায় সহযোগিতা করতে প্রস্তুত রয়েছেন। ফার্সি ভাষায় ইরানি জনগণকে সালাম জানিয়ে বার্তাটি শুরু হয়।

আমেরিকার অবৈধ নিষেধাজ্ঞা সত্ত্বেও সাম্প্রতিক সময়ে তেহরান-কারাকাস গভীর বাণিজ্যিক সহযোগিতা হোয়াইট হাউজের উদ্বেগ-উৎকণ্ঠা বাড়িয়ে দিয়েছে। ইরান থেকে পরিশোধিত তেলবাহী কয়েকটি ট্যাংকার ভেনিজুয়েলার উদ্দেশ্যে রওনা দিয়েছে বলে খবর পাওয়ার পর মার্কিন সরকার ক্যারিবিয়ান সাগরে নৌবাহিনী পাঠিয়েছে। ইরানি তেল ট্যাংকারের যাতায়াতে বিঘ্ন সৃষ্টি করার লক্ষ্যে আমেরিকা এ পদক্ষেপ নেয় যার বিরুদ্ধে তেহরান কঠোর প্রতিক্রিয়া দেখিয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে লেখা এক প্রতিবাদলিপিতে আমেরিকার এ পদক্ষেপকে ‘জলদস্যুবৃত্তি’ হিসেবে উল্লেখ করে বলেছেন, মার্কিন সরকার ইরানি তেল ট্যাংকারের চলাচলে বাধা দিলে সংঘাত সৃষ্টি হতে পারে যার পুরো দায় ওয়াশিংটনকে বহন করতে হবে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন