ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

তথ্য-উপাত্ত চেয়েছে দুদক

মাস্ক-পিপিই কেলেঙ্কারি অনুসন্ধান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ১২:০০ এএম

মাস্ক-পিপিই কেলেঙ্কারি অনুসন্ধানে তথ্য-উপাত্ত চেয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল রোববার সংস্থার পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে চার সদস্যের টিম বিশেষ বার্তা বাহকের মাধ্যমে সংশ্লিষ্ট দফতরগুলোতে চিঠি পাঠায়। বিষয়টি নিশ্চিত করে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, করোনাকালের মাস্ক-পিপিইসহ অতি প্রয়োজনীয় স্বাস্থ্যসামগ্রী কেনাকাটায় দুর্নীতির সঙ্গে সংশ্লিষ্টদের সামাজিক ও পেশাগত পরিচয় গুরুত্বহীন। এ মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

গতকাল রোববার এক বার্তায় তিনি এ কথা বলেন। পরিচালক (জনসংযোগ) প্রনব ভট্টাচার্য এক বিজ্ঞপ্তিতে জানান, দুদক চেয়ারম্যান বলেছেন, স্বাস্থ্য খাতের দুর্নীতি দমনে দুদকের অবস্থান অত্যন্ত কঠোর। গতকাল রোববার মাস্ক-পিপিইসহ বিভিন্ন স্বাস্থ্যসামগ্রী ক্রয়ে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ তিনটি প্রতিষ্ঠানে বিশেষ বাহক মারফত তথ্য-উপাত্ত চেয়ে জরুরি পত্র দেয়া হয়েছে। দুদক আইন, ২০০৪ ও দুদক বিধিমালা-২০০৭ অনুসারে এসব চিঠি দেয়া হয়েছে। তথ্য ও রেকর্ডপত্র দ্রæত সরবরাহ করে দুদককে সহায়তা করা হবে এমন আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ইকবাল মাহমুদ বলেন, আমরা আশা করছি সবাই নির্ধারিত সময়ের মধ্যে এসব তথ্য ও রেকর্ডপত্র দিয়ে দুদককে সহায়তা করবেন। দুদক একটি পূর্ণাঙ্গ অনুসন্ধানের মাধ্যমে অপরাধ এবং অপরাধীদের চিহ্নিত করতে চায়। অপরাধী যেই হোন না কেন তাকে আইনের আওতায় নিয়ে আসা হবে। আমি আগেও বলেছি আজও বলছি এসব ক্ষেত্রে অপরাধীদের সামাজিক, পেশাগত বা অন্য কোনো পরিচয় কমিশন ন্যূনতম গুরুত্ব দেবে না। দুর্র্নীতিবাজদের আইনের মুখোমুখি করা হবেই।

এদিকে মহামারি করোনাভাইরাস প্রতিরোধে ব্যবহৃত এন-৯৫ মাস্ক ও পিপিইসহ বিভিন্ন সুরক্ষামূলক সামগ্রী ক্রয় দুর্নীতির অনুসন্ধানে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ তিন সংস্থার কাছে তথ্য-উপাত্ত চেয়ে গতকাল স্বাস্থ্য মন্ত্রণালয়,স্বাস্থ্য অধিদফতর ও কেন্দ্রীয় ঔষধাগারকে চিঠি দেয় অনুসন্ধান টিম। পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে চার সদস্যের একটি টিম অভিযোগটির অনুসন্ধান চালাচ্ছে। উপ-পরিচালক নূরুল হুদা, সহকারী পরিচালক মো. সাইদুজ্জামান এবং আতাউর রহমান টিমের অপর তিন সদস্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন