শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

লোভ জালিয়াতি ও প্রতারণার অশুভ পরিণাম

মুনশী আবদুল মাননান | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ১২:০১ এএম

এটাই স্বাভাবিক, সঙ্গত ও যৌক্তিক, যারা মন্দ কাজ করবে, তারা মন্দ ফল পাবে। আর যারা ভালো কাজ করবে, তারা ভালো ফল পাবে। পবিত্র কোরআনে আল্লাহপাক জানিয়ে দিয়েছেন: আকাশ ও পৃথিবীতে যা কিছু আছে, তা আল্লাহরই। যারা মন্দ কাজ করে, তিনি তাদের মন্দ ফল দেন। আর যারা সৎকর্ম করে তাদের দেন উত্তম পুরস্কার। সুরা নজম: ৩১। আখেরাতেই শুধু নয়, দুনিয়াতেও তিনি কর্মফল প্রদান করেন। এর অসংখ্য নজির ও নিদর্শন রয়েছে।

এই করোনা মহামারিকালেও আমাদের দেশে জাল-জালিয়াতি ও প্রতারণার উৎসব চলছে। করোনার সংক্রমণরোধে ব্যক্তিগত নিরাপত্তাসামগ্রী, মাস্ক, গ্লাভস, স্যানিটাইজার থেকে শুরু করে করোনার সনদনিয়ে মহা জালিয়াতির ঘটনা রীতিমত সবাইকে স্তম্ভিত করে দিয়েছে। রিজেন্ট ও জিকেজি হাসপাতাল সনদ জালিয়াতি করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

এই প্রতারণা ও অর্থ আত্মসাতের সঙ্গে জড়িত রিজেন্টের সাহেদ এবং জিকেজির ডা. সাবরিনা চৌধুরী ও তার স্বামী আরিফ চৌধুরীকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারের পর তাদের আরো দুর্নীতি-দুষ্কৃতি ও অপকর্মের সন্ধান পাওয়া যাচ্ছে। অর্থ-বিত্ত, ক্ষমতা, প্রতিপত্তি ও ক্ষমতাসীনদের বলয়ভুক্ত হওয়ার কারণে তারা ছিলেন ধরা-ছোঁয়ার বাইরে। তাদের দোর্দন্ড প্রতাপে আশপাশের সকলে ছিল অতিষ্ঠ-তটস্থ।

সেই তারাই এখন আটকা পড়েছেন কঠিন জালে। তাদের অর্থ-সম্পদ, ক্ষমতা-প্রভাব কোনো কাজে আসেনি। তাদের গডফাদাররাও খামোশ হয়ে গেছেন। আল্লাহ যাদের পাকড়াও করেন, এভাবেই করেন। এতে স্বাভাবিক বোধসম্পন্ন মানুষের জন্য রয়েছে শিক্ষা।
জালিয়াতি বা প্রতারণার ক্ষেত্রে ব্যক্তির লোভই প্রধান ভূমিকা পালন করে। বর্তমানে জালিয়াতি রীতিমতো শিল্পের পর্যায়ে চলে গেছে। অর্থনীতির একটি নতুন ধারা গড়ে উঠেছে জালিয়াতিকে কেন্দ্র করে। লোভ কোথায় গিয়ে দাঁড়িয়েছে, লোভাতুর মানুষের সংখ্যা কত বেড়েছে, সেটা সহজেই এ থেকে আন্দাজ করা যায়। সীমাহীন লোভ মানুষকে শুধু জালিয়াতি-প্রতারণাতেই নিয়োজিত হতে প্ররোচিত করেনি, অন্যান্য ঘৃণ্য অপরাধ ও দুষ্কর্ম করতেও উৎসাহিত করেছে। সাহেদ, সাবরিনা, আরিফরা তার ফল পেতে শুরু করেছে। অন্যরাও রেহাই পাবে না।

মানুষ স্বভাবগতভাবে ধন-সম্পদের প্রতি প্রবলভাবে আসক্ত। আল্লাহপাক বলেছেন: আর সে (মানুষ) তো ধন-সম্পদের লালসায় মেতে আছে। সুরা আদিয়াত: ৮। আল্লাহ ধন-সম্পদের দিক থেকে মানুষকে ছোট বড় করেছেন। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন: যা দিয়ে আল্লাহ তোমাদের কাউকে কারো ওপর শ্রেষ্ঠত্ব দান করেছেন, তোমরা তার লালসা করো না। পুরুষ যা অর্জন করে তা তার প্রাপ্য। নারী যা অর্জন করে তা তার প্রাপ্য। আল্লাহর অনুগ্রহ প্রার্থনা করো। তিনি তো সর্ব বিষয়ে সর্বজ্ঞ। সুরা নিসা: ৩২।

পঞ্চতন্ত্রে একটি কথা আছে, বার্ধক্যের গতি দ্রুত হলেও লোভ চির নবীন। অর্থাৎ লোভ সব বয়সী মানুষের মধ্যেই সক্রিয় থাকে। আল্লাহ মানুষকে লোভ-লালসা থেকে দূরে থাকার তাকিদ দিয়েছেন, মানুষ তা মানে না বলেই তাকে খারাপ পরিণামের শিকার হতে হয়। দুঃখজনক হলেও আমরা লক্ষ করছি, আমাদের দেশে অপকর্মের প্রতিযোগিতা চলছে। অথচ আল্লাহতায়ালা সৎকর্মের প্রতিযোগিতা করতে বলেছেন। পবিত্র কোরআনের একাধিক জায়গায় তিনি উল্লেখ করেছেন: তোমরা সৎকর্মের প্রতিযোগিতা করো। সুরা বাকারাহ: ১৫৮।

লোভী মানুষ বস্তুতঃ দুর্বৃত্ত ও দুর্জন হয়ে থাকে। এমন কোনো মন্দ কাজ নেই, যা তাদের পক্ষে করা অসম্ভব। আর আল্লাহপাক মানুষকে সজ্জন হওয়ার ওপর জোর দিয়েছেন। তাঁর ভাষায়: যারা আল্লাহ ও শেষ দিনে বিশ্বাস করে, সৎ কর্মের নির্দেশ দেয়, অসৎ কর্মে নিষেধ করে এবং সৎকর্মে প্রতিযোগিতা করে তারাই সজ্জনদের অন্তর্ভুক্ত। সুরা আল ইমরান: ১১৪।
মহামহীম আল্লাহ আমাদের সকলকে সৎকর্মশীল ও সজ্জন হওয়ার তওফিক দান করুন, এই কামনাই করি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
তোফাজ্জল হোসেন ২০ জুলাই, ২০২০, ১:১৯ এএম says : 0
ইসলামে ধোঁকা ও প্রতারণার কোনো স্থান নেই। কোনো মুসলমান ধোঁকা দিতে পারে না।
Total Reply(0)
তোফাজ্জল হোসেন ২০ জুলাই, ২০২০, ১:১৯ এএম says : 0
ইসলামে ধোঁকা ও প্রতারণার কোনো স্থান নেই। কোনো মুসলমান ধোঁকা দিতে পারে না।
Total Reply(0)
হৃদয়ের ভালোবাসা ২০ জুলাই, ২০২০, ১:১৯ এএম says : 0
ধোঁকা মুনাফেকের স্বভাব। আল্লাহতায়ালা পবিত্র কোরআনে কারিমে প্রতারণার জন্য কঠিন শাস্তির কথা বলেছেন।
Total Reply(0)
হোসাইন এনায়েত ২০ জুলাই, ২০২০, ১:২০ এএম says : 0
আমাদের মনে রাখতে হবে, মুখে এক কথা আর অন্তরে আর এক কথা- এটা কোনো মুমিনের কাজ হতে পারে না। মুমিনের বৈশিষ্ট্যই হলো সে কখনও ধোঁকা দেবে না এবং ধোঁকার শিকার হবে না। যুগে যুগে ধোঁকাবাজ ছিল, এখনও আছে। কিন্তু ইচ্ছে করে কারো সঙ্গে ধোঁকাবাজি করা যাবে না, এমনকি ঠাট্টাচ্ছলেও না।
Total Reply(0)
কায়সার মুহম্মদ ফাহাদ ২০ জুলাই, ২০২০, ১:২১ এএম says : 0
চলমান সমাজকে যদি শান্তিময় ও সুখময় করতে হয়, যদি শান্তির অনাবিল নীড় গড়তে হয়, তাহলে অবশ্যই আমাদের ধোঁকা প্রতারণা ও ভেজাল ছাড়তে হবে। তাহলেই সমাজ স্বচ্ছ, সুন্দর ও কল্যাণময় হয়ে ওঠবে।
Total Reply(0)
কায়সার মুহম্মদ ফাহাদ ২০ জুলাই, ২০২০, ১:২১ এএম says : 0
চলমান সমাজকে যদি শান্তিময় ও সুখময় করতে হয়, যদি শান্তির অনাবিল নীড় গড়তে হয়, তাহলে অবশ্যই আমাদের ধোঁকা প্রতারণা ও ভেজাল ছাড়তে হবে। তাহলেই সমাজ স্বচ্ছ, সুন্দর ও কল্যাণময় হয়ে ওঠবে।
Total Reply(0)
saif ২০ জুলাই, ২০২০, ৯:৪৯ এএম says : 0
আল্লাহ্‌ সকল উম্মতকে হিদায়েত দান করুণ এবং লোভ লালসা থেকে তাঁর আশ্রয় প্রধান করুণ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন