ঢাকা শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭, ১৪ সফর ১৪৪২ হিজরী

শান্তি ও সমৃদ্ধির পথ ইসলাম

অন্যকে ক্ষমা করো, আল্লাহ তোমাকে ক্ষমা করবেন

মাওলানা মুহাম্মাদ ফজলুল বারী | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ১২:০০ এএম | আপডেট : ১২:১০ এএম, ২১ জুলাই, ২০২০

কিয়ামতের দিন বান্দার সবচেয়ে বড় প্রয়োজন- আল্লাহর ক্ষমা। আল্লাহ যদি মাফ করে দেন, বান্দার আর কোনো চিন্তা নেই।

তো বিশেষ কী আমল করলে বান্দা কাল কিয়ামতের কঠিন মুহূর্তে রাব্বে কারীমের ক্ষমা লাভ করতে পারে? কত আমলের কথাই তো আমরা জানি, কত আমলই তো আমরা করি; যাতে ক্ষমা পাই রাব্বে কারীমের! কিন্তু কোন্ আমলটি সবচেয়ে উত্তম, যার মাধ্যমে ক্ষমা লাভের আশা প্রবল? হাঁ, একটি অতি কার্যকর আমল আছে, যার মাধ্যমে আশা করা যায়- বান্দাকে আল্লাহ ক্ষমা করে দেবেন। আরবিতে একটি কথা আছে- ‘আলজাযাউ মিন জিনসিল আমাল’, অর্থাৎ ‘কর্ম যা, প্রতিদানও তার মাধ্যমে’। সুতরাং ক্ষমা করাই ক্ষমা লাভের সবচেয়ে শ্রেষ্ঠ ও কার্যকরী উপায়। আমি যদি মানুষকে ক্ষমা করে দিই, তো আশা করা যায়- এর প্রতিদান স্বরূপ আল্লাহ আমাকে ক্ষমা করে দেবেন।

কোরআনে কারীমে আল্লাহ তাঁর ক্ষমার প্রতি ধাবিত হওয়ার আহ্বান করেছেন; সেখানে ক্ষমা লাভকারীদের যে গুণাবলি উল্লেখ করা হয়েছে তার অন্যতম প্রধান হলো, মানুষকে ক্ষমা করে দেয়া। ইরশাদ হয়েছে- তোমরা ধাবমান হও স্বীয় প্রতিপালকের ক্ষমার দিকে এবং সেই জান্নাতের দিকে, যার বিস্তৃতি আসমান ও জমিনের ন্যায়। যা প্রস্তুত রাখা হয়েছে মুত্তাকীদের জন্য; যারা সচ্ছল ও অসচ্ছল অবস্থায় ব্যয় করে এবং যারা ক্রোধ সংবরণকারী এবং ‘মানুষের প্রতি ক্ষমাশীল’। আল্লাহ সৎকর্মপরায়ণদের ভালোবাসেন। (সূরা আলে ইমরান : ১৩৩-১৩৪)।

হাদীস শরীফে ইরশাদ হয়েছে- তোমরা (অন্যের প্রতি) দয়া করো, তোমাদের প্রতি দয়া করা হবে। তোমরা (অন্যকে) ক্ষমা করো, তোমাদেরকে ক্ষমা করা হবে। (মুসনাদে আহমাদ, হাদীস ৭০৪১)।

যে সূরার সুপারিশে ক্ষমা লাভ হয় : সূরা মুলক। ঊনত্রিশ নাম্বার পারার প্রথম সূরা। সূরা নাম্বার ৬৭। জীবনের উদ্দেশ্য, আল্লাহর কুদরত ও নিআমতের স্মরণ, আখেরাতে জাহান্নামীদের অবস্থা ও তাদের আক্ষেপ ইত্যাদি বিষয় রয়েছে এ সূরাটিতে। অনেক ফযীলত সম্বলিত সূরা এটি। এ সূরাকে বলা হয়, ‘মানেআ’-বাধাদানকারী, প্রতিবন্ধক। এ সূরাটি আমলকারীর জন্য কবরের আযাব থেকে প্রতিবন্ধক হবে। সুপারিশ করে বান্দাকে জান্নাতে নিয়ে যাবে, জাহান্নাম থেকে প্রতিবন্ধক হবে। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ সূরাটি তিলাওয়াত না করা পর্যন্ত ঘুমাতেন না। জাবের রা. বলেন- রাসূলুল্লাহ (সা.) আলিফ লাম মীম তানযীল আসসাজদা (সূরা সাজদাহ) ও তাবারাকাল্লাযি বিইয়াদিহিল মুলক (সূরা মুলক)- এ দুই সূরা তিলাওয়াত না করে ঘুমাতেন না। (মুসনাদে আহমাদ, হাদীস ১৪৬৫৯)।

অন্যান্য ফজিলতের সাথে সাথে এ সূরার একটি বিশেষ ফজিলত হলো, এ সূরার আমলের মাধ্যমে ক্ষমা লাভ হয়। হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, নবীজী (সা.) বলেছেন- কোরআনে ত্রিশ আয়াত বিশিষ্ট একটি সূরা রয়েছে, তা এক ব্যক্তির জন্য সুপারিশ করেছে ফলে আল্লাহ ওই ব্যক্তিকে ক্ষমা করে দিয়েছেন। সূরাটি হলো, তাবারাকাল্লাযি বিইয়াদিহিল মুলক -সূরা মুলক। (জামে তিরমিযী, হাদীস ২৮৯১)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
ম নাছিরউদ্দীন শাহ ২১ জুলাই, ২০২০, ২:০০ পিএম says : 0
হে রাহমানের রাহিম দয়ার সাগর আল্লাহ্। আপনাকে যে ভাবে ডাকার প্রয়োজন ছিল ডাকতে পারেনী। আপনাকে যে ভাবে রুকু সেজদা করার পরিপূর্ণ করতে পারেনী। শত হাজার ভুলভ্রান্তি ওয়ালা আমল ইবাদত কে আপনি দয়া রহমতের মধ্যে গ্রহণকারী না হলে নিশ্চিতরূপে রুপে ধ্বংসপ্রাপ্ত হয়ে যাবো। আল্লাহ্ অসংখ্য ভুলভ্রান্তি ওয়ালা আমলকে সহী শূদ্ধকরে। প্রীয় নবী (সাঃ) উছিলায় ক্ষমা করুন। আল্লাহ্ আত্মীয়স্বজন পরিবারের সব্বোউচ্ছ গোলামী আপনি দেখছেন। আল্লাহ্ আপনার রাস্তায় ইসলামের স্বার্থেই ছিদ্দিকে আকবরের মত দানের শক্তি দাও। যেটুকু করার আপনি সহযোগিতা করেছেন দয়াকরে কবুল করুন। আমিন। আল্লাহ্ বাবা মায়ের গোলামী সব্বোউচ্ছ ইবাদত। আজীবনের পরহেজগার ইবাদতের পরিপূন‍্য নুর আমার মা পবিত্র গত ১৯ শে রমজানের সুবে সাদেকের সময় আল্লাহর দিদারে চলে গেছেন। তাহার পবিত্র চেহারা মোবারক এত সুন্দর নুরের জৌতি পৃথিবীর কোথাও দেখিনি। আল্লাহ্ আমার মাকে জান্নাতুল ফেরদৌসের বাগানে সম্মানিত করুন। আমিন আমিন। আত্মীয় স্বজন বন্ধু বান্দব সবাই কে নিঃস্বার্থ ক্ষমা করে দিয়ছি। আল্লাহ্ আপনার জমিনে গজবে এলাহী চলছে আমাদের কে আত্মীয়স্বজনের বন্ধু বান্দব পাড়া প্রতিবেশি সবাই কে আল্লাহ্ আপনি হেফাজত করুন। ক্ষমা করুন দয়া করুন। আল্লাহ্ ইনকিলাবের সমস্ত সাংবাদিক কলাকৌশলী ও শ্রদ্ধেয় ওলামায়ে কেরাম দের শারীরিক সুস্থতা মাঝে রাখুন। আমিন আমিন আমিন।
Total Reply(0)
তরুন সাকা চৌধুরী ২১ জুলাই, ২০২০, ১:৩৭ এএম says : 0
আলহামদুলিল্লাহ, আল্লাহ আমাদের ক্ষমতা ররার গুন দাও। তোমার উদ্দেশ্যে সবকিছু করার সুযোগ দিওে।
Total Reply(0)
বিবেক ২১ জুলাই, ২০২০, ১:৩৭ এএম says : 0
হে আল্লাহ তায়ালা আমাদের ক্ষমা করো, তোমার ক্ষমতা ছাড়া মৃত্যু দিও না।
Total Reply(0)
হৃদয়ের ভালোবাসা ২১ জুলাই, ২০২০, ১:৩৮ এএম says : 0
আল্লাহ আমাদের ক্ষমা করে তোমার ইবাদত করার তৌফিক দাও।
Total Reply(0)
Zahir Rahan ২১ জুলাই, ২০২০, ১০:২০ এএম says : 0
আল্লাহ আমাদের ক্ষমা করো
Total Reply(0)
Muktajur Rahman. ২১ জুলাই, ২০২০, ১১:১৪ এএম says : 0
Khub Sundor Lekha Hoyese.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন