রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ড্রেজিং স্বচ্ছতায় এবার রিয়েল টাইম ড্রেজ মনিটরিং সিস্টেম

বার্ষিক উন্নয়ন কর্মসূচি সভায় নৌপ্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ১২:০১ এএম

ড্রেজিংয়ে স্বচ্ছতা আনতে ড্রেজিং কার্যক্রম মনিটরিং করার জন্যরিয়েল টাইম ড্রেজ মনিটরিং সিস্টেম চালু করা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। গতকাল সোমবার মন্ত্রণালয়ের সভাকক্ষে নৌপরিবহন মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা জানান। সভায় বক্তব্য রাখেন,নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী এবং সংস্থা প্রধান ও সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকরা।

প্রতিমন্ত্রী বলেন, আগামী এক মাসের মধ্যে এ সিস্টেমটি পুরোদমে চালু হবে। এর ফলে ড্রেজিংয়ে ক্ষেত্রে বিশেষ করে পানির নিচে কী করা হচ্ছে, কতটুকু ড্রেজিং হচ্ছে সে বিষয়গুলোর স্বচ্ছতা প্রকাশ পাবে। ঘণ্টা, দিন, প্রশস্ততা, গভীরতা ও অ্যালাইনমেন্ট অনুযায়ী ড্রেজিং হচ্ছে কিনা তা সহজে জানা যাবে। ফলে ড্রেজারের বিলিং সিস্টেম আরো সহজ হবে। প্রতিমন্ত্রী বলেন, ড্রেজিংয়ে স্বচ্ছতা আনার লক্ষ্যে ড্রেজিং কার্যক্রম মনিটরিং করার জন্য ‘রিয়েল টাইম ড্রেজ মনিটরিং সিস্টেম’ চালু হতে যাচ্ছে। করোনাকালে নৌপথ সচল রেখে নৌপরিবহন মন্ত্রণালয় লাইফলাইন হিসেবে কাজ করেছে। নৌপথ সচল রাখতে যা যা করণীয় সব কিছুই করা হবে। করোনাকে মানিয়ে চলতে হবে, প্রকল্পের কাজ সম্পন্ন করতে এগিয়ে যেতে হবে।
সভায় জানানো হয়, পরীক্ষামূলকভাবে বিআইডব্লিউটিএ’র পাইলট প্রজেক্ট হিসেবে রিয়েল টাইম ড্রেজ মনিটরিং সিস্টেমটি মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে অনলাইনে সরাসরি মনিটরিং করা হয়। প্রথম পর্যায়ে মুন্সিগঞ্জের শিমুলিয়াঘাটে ড্রেজার বেজ স্টেশনসহ পাঁচটি ড্রেজারে এ সিস্টেম চালু করা হবে। পর্যায়ক্রমে বিআইব্লিউটিএ’র মোট ৪৫টি ড্রেজারে চালু করা হবে এ সিস্টেম।
এছাড়া বিআইডব্লিউটিএ’র প্রশিক্ষণপ্রাপ্ত নির্দিষ্ট কর্মকর্তা ও মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রী ও সচিব ডেডিকেটেড পাসওয়ার্ডের মাধ্যমে ড্রেজিং সম্পর্কে সহজেই জানতে পারবেন। পর্যায়ক্রমে এ সিস্টেমটি স্মার্ট মোবাইল ফোনেও দেখা যাবে। বেজ স্টেশনের ১০ কিলোমিটার ডায়ামিটারের মধ্যে রিয়েল টাইম মনিটরিং সিস্টেমযুক্ত যেকোনো ড্রেজারের ড্রেজিং কার্যক্রম দূরবর্তী অফিস থেকে মনিটর করা যাবে বিআইডব্লিউটিএ এ সিস্টেম চালুর লক্ষ্যে বিটিআরসি থেকে ফ্রিকোয়েন্সি সংগ্রহ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন