রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দিতে লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দিয়ে ‘ধর্মনিরপেক্ষতা’ চালুর দাবিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, মন্ত্রিপরিষদ সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট ১০ জনকে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। ‘বাংলাদেশ মাইনরিটি সংগ্রাম পরিষদ’র পক্ষে অশোক কুমার সাহা নোটিশটি পাঠান। 

নোটিশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, মন্ত্রিপরিষদ সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, বিএনপি মহাসচিব, জাতীয় পার্টির মহাসচিব, গণফোরামের ড. কামাল হোসেন, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (জাসদ) হাসানুল হক ইনু, ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেননকে বিবাদী করা হয়েছে। নোটিশ প্রাপ্তির ১৫ দিনের মধ্যে রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধান থেকে বাদ দিয়ে ধর্মনিরপেক্ষতা লেখা শুরু করতে বলা হয়। অন্যথায় বাংলাদেশের অসাম্প্রদায়িক জনগণের পক্ষে হাইকোর্টে রিট করা হবে বলে হুঁশিয়ারি দেয়া হয়।
নোটিশে বলা হয়, ১৯৪৭ সালের পর পশ্চিম পাকিস্তানিদের শোষণ, নির্যাতন এবং বেআইনি কার্যকলাপের প্রতিবাদে পূর্ব পাকিস্তানের স্বাধীনতার জন্য বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে আমরা হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খৃস্টানসহ অন্যান্য নাগরিকরা এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে ভারত, রাশিয়াসহ অন্যান্য দেশের সার্বিক সহযোগিতায় স্বাধীনতা অর্জন করেছি। ১৯৭২ সালের পবিত্র সংবিধানে স্বাধীনতার চেতনাসহ রাষ্ট্র পরিচালনায় মূলনীতি ছিল জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা।
স্বাধীনতার চার বছরের মাথায় ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর ১৯৭২ সালের সংবিধানের মূলনীতিসমূহ পরিবর্তন করা হয়। যা স্বাধীন বাংলাদেশের বুদ্ধিজীবী সম্প্রদায় এবং সংখ্যালঘু জনগণ মনেপ্রাণে গ্রহণ করেনি। সংবিধানে ২(ক) অনুচ্ছেদে রাষ্ট্রধর্ম সংযোজনের ফলে অসাম্প্রদায়িক বাংলাদেশ এখন সাম্প্রদায়িক বাংলাদেশে পরিণত হয়েছে। বর্তমানে ভারত সংখ্যাগরিষ্ঠ হিন্দুদের জন্য হিন্দুরাষ্ট্র হিসেবে পরিগণিত হচ্ছে এবং ভবিষ্যতে সাংবিধানিকভাবে হিন্দুরাষ্ট্র হিসেবে স্বীকৃতি পাবে। সুতরাং বিশ্ববাসীকে অসাম্প্রদায়িক চেতনার জন্য বাংলাদেশকে অসাম্প্রদায়িক দেশ হিসেবে পরিগণিত করা আবশ্যক। সেজন্য পবিত্র সংবিধানে অর্থাৎ মূলনীতি ৮ম আর্টিকেলে ধর্ম নিরপেক্ষতা থাকবে। কিন্তু কোনোক্রমেই রাষ্ট্রধর্ম ইসলাম থাকবে না।
নোটিশে আরও বলা হয়, জাতীয় সংসদে বিষয়টি বিল আকারে উত্থাপনসহ বিলটি সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্য দ্বারা পাস করাও আবশ্যক। অন্যথায় বাংলাদেশ চিরতরে সাম্প্রদায়িক দেশ হিসেবে বিশ্ববাসীর নিকট স্বীকৃতি পাবে। তাছাড়া জাতির পিতা ও বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মজিবুর বহমানের স্বপ্ন বাস্তবায়িত হবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Tarek Aziz ১৮ আগস্ট, ২০২০, ১২:২৪ এএম says : 1
১২৮০ থেকে ১৯০০ সাল পর্যন্ত উসমানী সম্রাজ্যের শাসন আমল ছিলো। তখন তুরুস্কে শুধু মুসলিমরা ছিলো নাহ্। ছিলো সকল ধর্মের মানুষ, কিন্তু রাষ্ট্রের ধর্ম ছিলো ইসলাম। কই তখনতো সুলতানদের সাম্প্রদায়িক - অসাম্প্রদায়িক নিয়ে কোনো সমস্যা ছিলো নাহ্। সব থেকে বড় কথা হলো দেশ কারো হাতের পুতুল নাহ্। বিঃদ্রঃ দেশ কখন দেশ দ্রোহীকে ক্ষমা করে নাহ।
Total Reply(0)
Manik Mb ১৮ আগস্ট, ২০২০, ১:৪০ এএম says : 0
মুসোলমান আর কত ঘুমিযে থাকবে।এখনো সময আছে।।নাসতিক মুরদাত সরকারকে .... হবে।
Total Reply(0)
Abdur Raheem ১৮ আগস্ট, ২০২০, ১:৪১ এএম says : 0
90% মুসলমানের দেশে ইসলাম নিয়ে কেউ কোন ষড়যন্ত্রের ভাগ্যচক্র করবেন না সে যেই হোক
Total Reply(0)
Nesar Ahmmed Mizi ১৮ আগস্ট, ২০২০, ১:৪১ এএম says : 0
আমাদের দেশে মুসলমানের অনেক অভাব যদি সত্যি কারের মুসলমান থাকতো তাহলে নারীরা কখনো দেশ চালাত না
Total Reply(0)
Farid Miya ১৮ আগস্ট, ২০২০, ১:৪১ এএম says : 0
সিনহার হত‍্যা ঘটনা পিছিয়ে দিতে নতুন ঘটনার জন্ম দিল
Total Reply(0)
Nusrat Jahan Bristi ১৮ আগস্ট, ২০২০, ১:৪২ এএম says : 0
কে রে এতো বড় বদমাশ। এমন ষড়যন্ত্র কেন করছে তারা।
Total Reply(0)
Ripon Ahmed ১৮ আগস্ট, ২০২০, ১:৪২ এএম says : 0
সাহস কতো নব্বই পারসেন্ট মুসলমানদের দেশে রাষ্ট্র ধরমো ইসলাম হবে না তে কি হবে, সাহস পেলো কোথায় থেকে লিগাল নোটিশ দেওয়ার খুঁজে দেখা উচিত।
Total Reply(0)
MD Abu Sayed ১৮ আগস্ট, ২০২০, ১:৪২ এএম says : 0
এটা হয়তো সরকার কে ক্ষমতায় বসানোর প্রতিশ্রুতি ছিল,,যা এখন প্রয়োগ করতে জানোয়ারেরা ওঠেপড়ে লেগেছে,,
Total Reply(0)
Moslur ১৮ আগস্ট, ২০২০, ১:৪৩ এএম says : 0
সাবদান হয় সংঝোত হয় নাছেত সামনে করুন পরিনতি হবে এটা কিসের আলামত বোজেত পারতে ছেন। দেয়ালে পিট টেকে গেলে আর উপায় তাকবে না তাই এটা ভারত না স্বাদিন বাংলা আর তার পরি নাম বয়া বহো হবে। মনে রাখবে আল্লাহ আমাদের সহায় এটা বাবরি মসজিদ না মনে রাখবে
Total Reply(0)
Mahabub Alam ১৮ আগস্ট, ২০২০, ১:৪৩ এএম says : 0
যারা রীট করেছে এদের কে আওয়ামিলীগ সরকার সুযোগ করে দিয়েছে, সুতরাং এতে অবাক হওয়ার কি আছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন