শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নেইমারের পাশে ব্রাজিল সরকার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

মেজাজ হারিয়ে আলভারো গঞ্জালেজের মাথায় আঘাত করায় কঠোর শাস্তি পেতে পারেন নেইমার। তবে ব্রাজিলিয়ান তারকার অভিযোগ, তাকে উদ্দেশ্য করে বর্ণবিদ্বেষী মন্তব্য ছুঁড়েছিলেন আলিম্পিক মার্সেইয়ের ওই ডিফেন্ডার। বড় ধরনের নিষেধাজ্ঞার শঙ্কায় থাকলেও সময়ের অন্যতম সেরা তারকা শুরু থেকেই পাচ্ছেন তার ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) প‚র্ণ সমর্থন। আর এবারে তিনি পাশে পেয়েছেন নিজ দেশ ব্রাজিলের সরকারকেও।
গেল রোববার রাতে ফরাসি লিগ ওয়ানের ম্যাচে একটি ফাউলকে কেন্দ্র করে মারামারিতে জড়িয়ে পড়ে পিএসজি ও মার্সেইয়ের খেলোয়াড়রা। ধাক্কাধাক্কি, মাথায় আঘাত করা, লাথি দেওয়া- কী ঘটেনি! নেইমারসহ পিএসজির তিন আর মার্সেইয়ের দুই ফুটবলারকে দেখানো হয় লাল কার্ড। নেইমার আলভারোকে আঘাত করলেও রেফারির চোখ এড়িয়ে গিয়েছিল তা। পরে ভিএআরের সাহায্য নিয়ে ২৮ বছর বয়সী তারকাকে সরাসরি লাল কার্ড দেন রেফারি। মাঠ ছেড়ে বেরিয়ে যাওয়ার সময়ই অবশ্য ফোর্থ অফিসিয়ালের কাছে বর্ণবাদের শিকার হওয়ার অভিযোগ জানিয়েছিলেন নেইমার।
পরবর্তীতে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার সামাজিক যোগাযোগ মাধ্যমে জানান যে, আলভারো তাকে ‘বানর’ বলেছিলেন। ভীষণ খেপে গিয়ে ওই খেলোয়াড়ের মুখে চড় মারতে না পারা নিয়েও আক্ষেপ ঝরিয়েছিলেন! তবে চাইলেই যে মাঠে নিজেকে শান্ত রাখতে পারতেন, তা পরবর্তীতে অনুভব করেছেন তিনি। সেজন্য অনুতপ্তও হয়েছেন। কিন্তু আলভারোকে আঘাত করার কারণে ফরাসি লিগের ডিসিপ্লিনারি কমিশন বেশ কয়েক ম্যাচের জন্য নিষিদ্ধ করতে পারে তাকে।
স্প্যানিশ ফুটবলার আলভারো অবশ্য নেইমারের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তবে ব্রাজিলের মানবাধিকার বিষয়ক মন্ত্রণালয় সাবেক বার্সেলোনা তারকার প্রতি সমর্থন জানিয়ে দিয়েছে বিবৃতি, ‘ক্রীড়াঙ্গনে বর্ণবাদের আরও একটি ঘটনা উঠে আসায়, নারী, পরিবার ও মানবাধিকার মন্ত্রণালয় প্রকাশ্যে ভুক্তভোগী খেলোয়াড় নেইমার জুনিয়রের সঙ্গে সংহতি প্রকাশ করছে। বর্ণবাদ একটি অপরাধ।’
লাল কার্ড দেখার পর নিজের অবস্থান ব্যাখ্যা করে নেইমার যে টুইটগুলো করেছিলেন, সেগুলো ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারু গত সোমবার রি-টুইট করেন। এর পরই বিবৃতি দিয়েছে দেশটির মানবাধিকার বিষয়ক মন্ত্রণালয়।
উল্লেখ্য, নেইমারের পাশাপাশি নিষেধাজ্ঞার মুখে আছেন আলভারো। তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলে তিনিও কঠিন শাস্তি পেতে পারেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন