ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অতিসত্বর আজারবাইজানের ভূমি ত্যাগ করা উচিত আর্মেনিয়ার : এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:২৯ পিএম

দীর্ঘদিন ধরে আর্মেনিয়ার সন্ত্রাসী ও সরকারি বাহিনী আজারবাইজানের বিশাল ভূমি দখল করে রেখেছে। এই ভূমি নিয়ে কয়েকবার যুদ্ধও হয়েছে। সর্বশেষ খবরে আবারও দুই দেশের মধ্যে যুদ্ধ শুরু হয়েছে। এই যুদ্ধে তুরস্ক আজারবাইনের পক্ষে শক্ত অবস্থান নিয়েছে।
এদিকে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার যুদ্ধে দ্বিতীয় দিনে হতাহতের সংখ্যা বেড়ে ৯৫ জনে দাঁড়িয়েছে। বিতর্কিত নাগোরনো-কারবাখ অঞ্চল নিয়ে এরই মধ্যে এই দুই দেশের মধ্যকার যুদ্ধ তীব্র আকার ধারণ করেছে। এমন পরিস্থিতিতে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান বলেছেন, আঞ্চলিক শান্তি এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠায় অতিসত্বর আজারবাইজানের ভূমি থেকে আর্মেনিয়ার সরে যাওয়া উচিত।

সোমবার এক অনুষ্ঠানে দেয়া ভাষণের শুরুতেই তিনি বলেন, আমি আবারো আর্মেনিয়ার নিন্দা করছি। যারা গতকাল (রবিবার) আজারবাইজানের ভূখণ্ডে হামলা চালিয়েছে। বলেন, বন্ধুত্ব এবং ভ্রাতৃপ্রতীম আজারবাইজানের প্রতি সব ধরনের সুযোগ-সুবিধা অন্তর থেকে অব্যাহত রাখবে তুরস্ক।

এরদোগান বলেন, আজারবাইজানের ভূখণ্ড দখলের মাধ্যমে আর্মেনিয়া যে সংকটের তৈরি করেছে তা নিরসনের সময় এখনই। আঞ্চলিক শান্তি এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠায় আর্মেনিয়ার উচিৎ আজারবাইজানের ভূখণ্ড ছেড়ে যাওয়া। সবধরনের নিষেধাজ্ঞা, হুমকি, সম্পূর্ণ অন্যায় এবং বেআইনি। বাস্তবসম্মত এবং সুন্দর একটি সমাধানের জন্য বর্তমান পরিস্থিতি আঞ্চলিক প্রভাবশালী দেশগুলোর একটি বড় সুযোগ।

রাশিয়া, যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের সমন্বয়ে তথাকথিত মিনস্ক চুক্তি গেলো ৩০ বছরে সংকটের কোনো সমাধান করতে পারেনি বলে মন্তব্য করেন এরদোয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
এ, কে, এম জামসেদ ২৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:৫০ পিএম says : 0
বন্ধুত্ব এবং ভ্রাতৃপ্রতীম আজারবাইজানের প্রতি সব ধরনের সমর্থন তুরস্ক অব্যাহত রাখবে বলে ঘোষনা দিয়েছে। আরব বাদশারা কি সমর্থন করবেনা, নাকি তারা ইসলায়েলের মতো আরমেনিয়াকে সমর্থন করবে?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন