ঢাকা শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১, ০১ মাঘ ১৪২৭, ০১ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

খেলাধুলা

আজ খেলছেন তো মেসি!

‘আমরা যন্ত্র নই’ বললেন ব্রাজিলের সিলভা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস এসে বাকি সব জায়গার মতো ফুটবল বিশ্বকেও বদলে দিয়েছে যেন। বেশ কয়েক মাস এর কারণে খেলা বন্ধ থাকার পর আবারও মাঠে ম্যাচ গড়ালেও নষ্ট হওয়া সময় পুষিয়ে নিতে এই মৌসুমে ঘন ঘন ম্যাচ খেলতে হচ্ছে খেলোয়াড়দের। তিন দিন পরপর ক্লাবের হয়ে ম্যাচ তো আছেই, সঙ্গে আন্তর্জাতিক বিরতিতে কোনো কোনো দলকে ৭ দিনে খেলতে হচ্ছে তিনটি ম্যাচ। যার প্রভাব পড়ছে খেলোয়াড়দের স্বাস্থ্যে, ফিটনেসে। স্বাভাবিকভাবেই এতে খেলোয়াড়দের চোটে পড়ার আশঙ্কা বেড়ে গেছে বহুগুণ। এরই মধ্যে অনেক খেলোয়াড়ই চোটে পড়ে ছিটকে গেছেন। সে শঙ্কায় আছেন খোদ লিওনেল মেসিও। হালকা চোটের কারণে হয়তো আগামীকাল ভোরে প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের গুরুত্বপ‚র্ণ ম্যাচটা না-ও খেলা হতে পারে আর্জেন্টাইন অধিনায়কের।
বার্সেলোনার হয়ে গত ম্যাচে ম‚ল একাদশে ছিলেন না মেসি। মেসিকে ম‚ল ১১ জনের মধ্যে না দেখে আলোচনা শুরু হয়ে গিয়েছিল সব জায়গায়। পরে আনসু ফাতির জায়গায় দ্বিতীয়ার্ধে মাঠে নেমে দুই গোল করে ম্যাচ জিতিয়েছেন। কোচ রোনাল্ড কোমান পরে জানিয়েছেন, দুই গোল করলেও শতভাগ ফিট নেই মেসি। যে কারণে তাঁকে বেঞ্চে রেখেই বার্সাকে মাঠে নামিয়ে দিয়েছিলেন কোমান। মেসি যে আসলেই গোড়ালির হালকা এক চোটের সঙ্গে লড়াই করছেন, সেটা নিশ্চিত করেছে আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টসও। তারা বলেছে, মেসি এর মধ্যেই দুবার আলাদা অনুশীলন করেছেন, সতীর্থদের সঙ্গে নয়। শুধু চোট সমস্যা যাঁদের থাকে, তারাই মূলত আলাদা অনুশীলন করে থাকেন। যদিও আর্জেন্টিনা আশাবাদী, প্যারাগুয়ে ম্যাচের শুরু থেকেই দলের অধিনায়ককে পাওয়া যাবে। মেসিকে ঘিরে আশার আলো আরেকটু বেড়েছে গতকাল ডি মারিয়াদের সঙ্গে অনুশীলনে নামায়। এসময় বেশ ফুরফুরে মেজাজেও ছিলেন বার্সা তারকা।
শুধু মেসিই নন, চোটের সমস্যায় আছেন আরও কয়েকজন গুরুত্বপ‚র্ণ তারকা। তাঁদের মধ্যে রয়েছেন ইন্টার মিলানের স্ট্রাইকার লাওতারো মার্তিনেজ, আয়াক্সের লেফটব্যাক নিকোলাস তাগলিয়াফিকো, উদিনেসের মিডফিল্ডার রবের্তো পেরেইরা ও বেনফিকার নিকোলাস ওতামেন্দি। মেসির মতো ওতামেন্দি ও পেরেইরাও আলাদা অনুশীলন করেছেন, দলের সঙ্গে নয়। লাওতারোর সমস্যাটা ডান পায়ের হ্যামস্ট্রিংয়ে। প্যারাগুয়ের বিপক্ষে যে এই স্ট্রাইকারকে দেখা যাবে না, তা মোটামুটি নিশ্চিত। তবে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি চাইবেন পেরুর বিপক্ষে পরবর্তী ম্যাচটায় যেন ইন্টারের এই তারকাকে পাওয়া যায়। এছাড়া করোনায় আক্রান্ত হওয়ার কারণে ফিওরেন্তিনার সেন্টারব্যাক লুকাস মার্তিনেস কার্তা খেলবেন না, এমনটা শোনা গেলেও শেষ খবর পাওয়া পর্যন্ত তিনি সুস্থ হয়ে উঠেছেন, দলের সঙ্গে আছেন।
বিশ্বকাপ বাছাইপর্বে নতুন চ্যালেঞ্জে মাঠে নামার আগে চোটে জর্জরিত ব্রাজিল দলও। কঠিন এই পরিস্থিতি ভাবিয়ে তুলেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের অভিজ্ঞ ডিফেন্ডার থিয়াগো সিলভাকে। ২০২২ সালের কাতার বিশ্বকাপের বাছাইয়ে বাংলাদেশ সময় আগামী শনিবার ভেনেজুয়েলার মুখোমুখি হবে ব্রাজিল। এর চার দিন পর উরুগুয়ের মাঠে খেলবে তিতের দল।
গত মাসের শেষ দিকে দলটিতে বড় ধাক্কা হয়ে আসে নেইমারের চোট। পায়ের পেশির চোটে ভেনেজেুয়েলার বিপক্ষে খেলতে পারবেন না তিনি। অবশ্য দলের সঙ্গেই আছেন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার। উরুগুয়ে ম্যাচের আগে পুরোপুরি সেরে উঠলে তাকে খেলাতে পারেন কোচ। চোটের কারণে ছিটকে গেছেন বার্সেলোনার মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো ও লিভারপুলের মিডফিল্ডার ফাবিনিয়ো। আর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন কাসেমিরো, এদের মিলিতাও ও আলেক্স তেলেস।
ম্যাচ দুটি খেলতে বর্তমানে জাতীয় দলের সঙ্গে আছেন চেলসির ডিফেন্ডার সিলভা। সেখানেই এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে ফুটবলারদের ওপর ঠাসা স‚চির বিরূপ প্রভাব নিয়ে নিজের অভিমত জানান ৩৬ বছর বয়সী সিলভা, ‘প্রতিনিয়ত আমাদের নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত হতে হচ্ছে। কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে খেলোয়াড় হারাচ্ছি আমরা। আবার চোট পেয়েও অনেকে ছিটকে যাচ্ছে, কারণ আমরা অনেক বেশি ম্যাচ খেলছি। আমরা যন্ত্র নই। সা¤প্রতিক সময়ের গবেষণায় দেখা গেছে, ব্যস্ত সূচিতে (প্রতি তিন দিনে এক ম্যাচ) প্রতি চার-পাঁচ ম্যাচ পর খেলোয়াড়রা চোটে পড়ছে। বিষয়টি আমাদের জন্য খুবই দুর্ভাবনার।’
চোট জর্জর ব্রাজিল দলের ইতিবাচক দিক বলতে সুস্থ হয়েছেন ম‚ল গোলরক্ষক লিভারপুলের আলিসন বেকার ও ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার গাব্রিয়েল জেসুস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন