ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর

প্রতিবাদে সারা দেশে বিক্ষোভ-মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

কুষ্টিয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার প্রতিবাদে গতকাল শনিবার রাজধানীসহ সারা দেশে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এ সময় সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বক্তারা। সেইসঙ্গে দোষীদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনারও দাবি তোলেন প্রতিবাদকারীরা।
কুষ্টিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাংচুরের প্রতিবাদে রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাংচুরের প্রতিবাদে গতকাল সন্ধ্যায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় সভাপতি নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করে ছাত্রলীগ।
এ ছাড়া, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, কৃষক লীগ, সেচ্ছাসেবক লীগ এবং মৎস্যজীবী লীগের নেতাকর্মীরাও ওইসময় ২৩ বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন।
এদিকে, সন্ধ্যা গড়াতেই জয়দেবপুর বাস স্ট্যান্ড এলাকায় মশাল হাতে বিক্ষোভ মিছিলে কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে স্লোগান দেন গাজীপুর মহানগর যুবলীগের নেতাকর্মীরা। এ সময় অবিলম্বে এই ন্যাক্কারজনক ঘটনায় জড়িত ও ইন্ধনদাতাদের আইনের আওতায় আনার দাবি জানান তারা।
একই ঘটনার প্রতিবাদ জানিয়ে রংপুরে সন্ধ্যায় জেলা ও মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে নেতাকর্মীরা মিছিল নিয়ে বের হয়। ধর্মের অপব্যাখ্যাকারীরা এ ঘটনার সঙ্গে জড়িত উল্লেখ করে অবিলম্বে তাদের গ্রেফতারের দাবি জানান। পরে জাহাজ কোম্পানি মোড়ে গিয়ে সড়ক অবরোধ করে আন্দোলনকারীরা। প্রায় এক ঘণ্টা পর অবরোধ তুলে নেয়া হয়। অন্যদিকে ঝিনাইদহে জেলা আওয়ামী লীগের উদ্যোগে শনিবার সন্ধ্যায় বিশাল একটি বিক্ষোভ মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা ভাস্কর্য ভাঙচুরকারীরা দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে উল্লেখ করে জাতীয় ঐক্যের আহ্বান জানান। একই প্রতিবাদে বরিশাল, রাজশাহী, নেত্রকোনা, মাদারীপুরসহ দেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
এছাড়া কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে গোয়ালন্দ বাসস্ট্যান্ডে একঘণ্টা মহাসড়ক অবরোধ করে গোয়ালন্দ উপজেলা ছাত্রলীগ।
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, শনিবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তা মোড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্যের সামনে ছাই রংয়ের একটি নোহা গাড়ি আসে। এ সময় গাড়ির ভেতর থেকে এক ব্যক্তি অস্ত্র বের করে ফাঁকা গুলি ছোড়েন। এরপর দ্রুত তাঁরা গাড়ি নিয়ে চলে যান। এ ঘটনা সেখানে উপস্থিত পুলিশ লাইনসের উপপরিদর্শক (এসআই) মকছেদুর রহমান সরাসরি প্রত্যক্ষ করেন। তবে তিনি তাঁদের আটকাতে পারেননি।
এসআই মকছেদুর বলেন, শনিবার বেলা তিনটার দিকে তিনি ভাস্কর্যের সামনে পেশাগত দায়িত্বে আসেন। সন্ধ্যা সাড়ে সাতটার দিকে সেখানে একটি নোহা গাড়ি আসে। ওই গাড়ির ভেতর থেকে ফাঁকা গুলি ছোঁড়া হয়। গাড়িটিতে কোনো নম্বর প্লেট ছিল না। সঙ্গে সঙ্গে বিষয়টি পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়।
কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে পৌরসভার তত্ত্বাবধানে ৩০ লাখ টাকা ব্যয়ে বঙ্গবন্ধুর তিনটি ভাস্কর্য নির্মাণ করা হচ্ছে। এর একটির কাজ প্রায় শেষের দিকে। এরই মধ্যে গতকাল শুক্রবার দিবাগত রাত দুইটার দিকে বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর করে দুর্বৃত্তরা। শনিবার বিকালে বিএনপির কার্যালয়ে ভাঙচুর ও সন্ধ্যা সাড়ে সাতটার দিকে ফাঁকা গুলির তিনটি পৃথক ঘটনায় পুলিশ এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Tareq Sabur ৬ ডিসেম্বর, ২০২০, ১২:১৪ এএম says : 0
ভাস্কর্য ভাংগার কাজটা একমাত্র আওয়ামীলীগ ই করতে পারে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন