শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাবুনগরী-মামুনুলসহ তিনজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

পিবিআইকে তদন্তের নির্দেশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

ভাস্কর্য নিয়ে ‘অপমানজনক’ মন্তব্য করায় হেফাজতে ইসলামের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী, হেফাজতে ইসলামের যুগ্ম সম্পাদক মোহাম্মদ মামুনুল হক ও ইসলামী আন্দোলনের নায়েবে আমির মুফতি সৈয়দ ফয়জুল করিমের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে। রাষ্ট্রদ্রোহের দুই মামলা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল সোমবার ঢাকার মুখ্য মহানগর হাকিম সত্যব্রত শিকদারের আদালত এ নির্দেশ দেন। আদালত পিবিআইর ডিআইজিকে আগামী ৭ জানুয়ারির মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলেছেন।

এর আগে গতকাল সকালে ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে ওই তিন জনের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল। একইসঙ্গে সিএমএম আদালতেই মোহাম্মদ মামুনুল হকের বিরুদ্ধে এই অভিযোগেই আরেকটি মামলা দায়ের করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অ্যাডভোকেট মশিউর মালেক। পিবিআইকে দুটি মামলাই তদন্ত করার নির্দেশ দিয়েছেন আদালত।

মামলার বাদীরা বলেছেন, বাবুনগরী, মামুন ও ফয়জুল করিম যে বক্তব্য দিয়েছেন তা রাষ্ট্রদ্রোহিতার সমান এবং তা রাষ্ট্রবিরোধী। সরকারের ভাবমর্যাদা ক্ষুন্ন করা ও দেশে অরাজকতা সৃষ্টি’র সঙ্গে জড়িত থাকার অভিযোগে এই তিন অভিযুক্তের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে আদালতের কাছে আবেদন জানিয়েছেন বাদীরা। মামলায় উল্লেখ্য করা হয়েছে, মামলার আসামি মামুনুল হক গত ১৩ নভেম্বর রাজধানীর তোপখানা রোডের বিএমএ ভবনের মিলনায়তনে বলেছিলেন, ‘যারা বঙ্গবন্ধুর ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন করে তারা বঙ্গবন্ধুর সুসন্তান হতে পারে না। এই মূর্তি স্থাপন বন্ধ করুন। যদি আমাদের আবেদন মানা না হয়, আবারও তৌহিদী জনতা নিয়ে শাপলা চত্বর কায়েম হবে। একই দিন আসামি সৈয়দ ফয়জুল করীম ধোলাইরপারের কাছে গেন্ডারিয়া নামক স্থানে তার নসিহত শুনতে আসা সাধারণ মুসলমানদের হাত উঁচু করে শপথ পড়িয়ে নেন যে, ‘আন্দোলন করব, সংগ্রাম করব, জেহাদ করব। রক্ত দিতে চাই না, দেয়া শুরু করলে বন্ধ করব না। রাশিয়ার লেলিনের ৭২ ফুট মূর্তি যদি ক্রেন দিয়ে তুলে সাগরে নিক্ষেপ করতে পারে তাহলে আমি মনে করি শেখ সাহেবের এই মূর্তি আজ হোক, কাল হোক খুলে বুড়িগঙ্গায় নিক্ষেপ করবে।

মোহাম্মদ জোনায়েদ ওরফে জুনায়েদ বাবুনগরী হাটহাজারীতে বলেন, মদিনা সনদে যদি দেশ চলে তাহলে কোনো ভাস্কর্য থাকতে পারে না। তিনি সরকারকে হুঁশিয়ার করে বলেন, ভাস্কর্য নির্মাণ পরিকল্পনা থেকে সরে না দাঁড়ালে আরেকটি শাপলা চত্বরের ঘটনা ঘটবে এবং ওই ভাস্কর্য ছুড়ে ফেলা হবে।

মামলায় আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করে মামলার বাদী দাবি করেছেন, আসামিরা এ রূপ ভাস্কর্যবিরোধী বক্তব্য দিয়ে ইসলাম ধর্মকে কাজে লাগিয়ে রাজনৈতিক ফায়দা ও সুযোগ-সুবিধা লাভের হীনউদ্দেশ্যে বিদেশি শক্তির সাথে হাত মিলিয়ে ধর্মের লেবাসে সাধারণ মুসলমানদের উসকানি দিয়ে, ক্ষেপিয়া তুলে রাষ্ট্র ও সমাজের মধ্যে ঘৃণা এবং শত্রæর ভাব সৃষ্টি করেছে। ফলে আসামিদের নির্দেশে মধুদার ভাস্কর্য ও কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর নির্মিত ভাস্কর্যসহ দেশের বিভিন্ন জায়গায় ভাস্কর্য ভাঙা হচ্ছে। এ প্রচারণা ও উসকানি রাষ্ট্রদ্রোহিতার শামিল।

অপরদিকে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠা ও নির্বাহী সভাপতি অ্যাডভোকেট আবদুল মালেক একই আদালতে মামুনুল হকের বিরুদ্ধে আরেকটি মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে পিবিআই ডিআইজিকে আগামী ৭ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। মামলাটির অভিযোগে উল্লেখ করা হয়, “আসামি মামুনুল হক গত ১৩ নভেম্বর রাজধানীর তোপখানা রোডের বিএমএ মিলনায়তনের এক আলোচনাসভায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভেঙে ফেলার হুমকি দেন। তিনি তার বক্তব্যে বলেন, লাশের পর লাশ পড়বে, তবুও বঙ্গবন্ধুর ভাস্কর্য গড়তে দেয়া হবে না।’ আর এই বক্তব্যের ফলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাবমর্যাদা ও সম্মান ক্ষুন্ন করা হয়েছে।”

উল্লেখ্য, গত শুক্রবার রাতের আঁধারে কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভেঙে ফেলে দুর্বৃত্তরা। এ ঘটনায় স্থানীয় মাদরাসার দুই ছাত্র ও দুই শিক্ষককে গ্রেফতার করেছে পুলিশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (18)
মোঃ দুলাল মিয়া ৮ ডিসেম্বর, ২০২০, ১২:৫৩ এএম says : 0
জরুরী মামলাটি প্রত্যাহার করা হউক,এবং মামলা দায়ের যারা করেছে তারা যেন উনাদের নিকট ক্ষমা চায় ,অন্যথায় দেশে একটি অরাজকতার সৃষ্টি হবে।আমার ধারনা। তাহা না করে সমাধান করা ভালো হবে।
Total Reply(3)
Sayed, Freedom Fighter ৮ ডিসেম্বর, ২০২০, ৯:৩৯ এএম says : 1
They should be put in jail immediately
Jack Ali ৮ ডিসেম্বর, ২০২০, ৪:৫১ পিএম says : 0
You are fake freedom fighter as such Jahannam is waiting for you. If you claim yourself that you are muslim, then you need to led your life by the Law of Allah [Qur'an and Sunnah] Those who worship idol and make idol they are not muslim, they are musrik. Musrik never to Jannah.
Arman Hossain ১৯ ডিসেম্বর, ২০২০, ১:০৬ এএম says : 0
@Jack Ali, Bangladesh runs by its constitution, not by Quran-Hadis.
Md Habib ৮ ডিসেম্বর, ২০২০, ১:২২ এএম says : 1
প্রিয়া সাহার বিরুদ্ধে কোন মামলা হয়না আর ভাস্কর্যের বিরুদ্ধে কথা বললে এদেশের আলেমদের বিরুদ্ধে মামলা হয় এটাই আমাদের বাংলাদেশ মুসলমানদের দেশ বলি আসলে এটা...................
Total Reply(0)
Nurun Nesa Nur ৮ ডিসেম্বর, ২০২০, ২:৪১ এএম says : 1
আওয়ামীলীগের বিরুদ্ধে কথা বললেই সেটা রাষ্ট্রদোহীতা
Total Reply(0)
Abdullah AL Mamun Amran ৮ ডিসেম্বর, ২০২০, ২:৪২ এএম says : 1
সত্যি কথায় গাত্রদাহ। এরা নৈতিকভাবে অসহায়
Total Reply(0)
Munshi Rezowanul Islam ৮ ডিসেম্বর, ২০২০, ২:৪২ এএম says : 1
তদন্তে কিছুই পাবে না কারণ সরকার এই তিন বীর সৈনিক কে গ্ৰেফতার করার সাহস দেখাবে না
Total Reply(0)
Rubel Chaudhury ৮ ডিসেম্বর, ২০২০, ২:৪৩ এএম says : 1
إِنَّ اللّهَ مَعَ الصَّابِرِينَ "ইন্নাল্লাহা মা'আস সবেরিন" - সুরা বাকারাঃ ১৫৩(খন্ডাংশ) অর্থঃ নিশ্চয় আল্লাহ ধৈর্যশীলদের সাথে আছেন।
Total Reply(0)
Robiul Hoque ৮ ডিসেম্বর, ২০২০, ৯:০১ এএম says : 1
এরা দুনিয়ার আদালতে আমাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা করেছে! আমরা আল্লাহর আদালতে তাদের বিরুদ্ধে খোদাদ্রোহী মামলা করে রাখলাম।
Total Reply(0)
habib ৮ ডিসেম্বর, ২০২০, ৯:০৯ এএম says : 0
Awamleguer hate bangladesh nirapod nai..eder vitor kono Imandar lok nai...
Total Reply(0)
MD Akkas ৮ ডিসেম্বর, ২০২০, ১০:৩৪ এএম says : 0
এটা খুবই দুখঃজনক ব‍্যাপার। কারণ প্রধানমন্ত্রী নিজেই একসময় বলেছেন মদীনা সনদে দেশ চালাবেন।
Total Reply(0)
rASHID2020 ৮ ডিসেম্বর, ২০২০, ১১:১১ এএম says : 0
জরুরী মামলাটি প্রত্যাহার করা হউক,এবং মামলা দায়ের যারা করেছে তারা যেন উনাদের নিকট ক্ষমা চায়
Total Reply(0)
করিম ৮ ডিসেম্বর, ২০২০, ১১:৪১ এএম says : 0
এই মসনদ একদিন ভেঙে চুরমার হয়ে যাবে। মুক্ত রবে জুনাইদ মামুম ফয়জুল ইনশাআল্লাহ
Total Reply(0)
Poet Samsul Haque Hawladar ৮ ডিসেম্বর, ২০২০, ১১:৫৪ এএম says : 0
গনতন্ত্রের নামে রাজতন্ত্র করা কি রাষ্ট্রদ্রোহী না? তখন কোথায় থাকে সেই সব দেশ প্রেমিকরা?
Total Reply(0)
shariful ৮ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ পিএম says : 0
প্রিয়া সাহার বিরুদ্ধে কোন মামলা হয়না আর ভাস্কর্যের বিরুদ্ধে কথা বললে এদেশের আলেমদের বিরুদ্ধে মামলা হয় এটাই আমাদের বাংলাদেশ মুসলমানদের দেশ বলি আসলে এটা...................
Total Reply(1)
৮ ডিসেম্বর, ২০২০, ৩:৩৬ পিএম says : 0
Jack Ali ৮ ডিসেম্বর, ২০২০, ৪:৫৮ পিএম says : 0
Alem's are the Inheritor of Rasul, those who oppose Alem's they declared war against Allah and His Rasul [SAW] Allah mentioned in Qur'an regarding Punishment: Sura: Al-Ma’idah. Ayat:33. The punishment of those who wage war against Allah and His Messenger and do mischief in the land is only that they shall be killed or crucified or their hands and their feet be cut off from opposite sides, or be exiled from the land. That is their disgrace in this world, and a great torment is theirs in the Hereafter.
Total Reply(0)
Jack Ali ৮ ডিসেম্বর, ২০২০, ৫:০৫ পিএম says : 0
Due to corrupt government, majority of our people live under poverty level also they live in Bastee and thousands of people live on the street. Government means they are servant of the People but it is opposite in our country, our government is our Lord [Nauzibillah]. If they have humanity like our Prophet [SAW] and 4 rightly guided Kahlipha and also the great great grand son of Omar [RA] then there will be no poor people in our country also and also our country become crime free country.
Total Reply(0)
Aziz khan ৮ ডিসেম্বর, ২০২০, ১১:১৫ পিএম says : 0
হে আল্লাহ আপনি মহান.. আপনি জানেন,কে সত্য আর কে মিথ্যা আপনি এই নাস্তিকদের হেদায়েত দান করুন.যদি ওদের কপালে হেদায়েত না থাকে তাহলে ওদের এই বাংলার জমিনে থাকার কোন ঠাঁই নাই নাই নাই ওদের কে ধংস করে দিন ..আমিন!
Total Reply(0)
Aziz khan ৮ ডিসেম্বর, ২০২০, ১১:১৭ পিএম says : 0
হ্যা হ্যা হ্যা
Total Reply(0)
নাম দিয়ে আর কি হবে ৯ ডিসেম্বর, ২০২০, ২:০৫ পিএম says : 0
এই তিন বেক্তি বাইরের দুনিয়া দেখছে জেল খানার দুনিয়া দেখেনি, একটু দেখে আসুক, ইসলামের উপকার হবে ইনশাআল্লাহ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন