শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কোনো অপশক্তি বাংলাদেশকে দখল করতে পারবে না

আওয়ামী আইনজীবী পরিষদের মানববন্ধনে ফজলে নূর তাপস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ও মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা যতদিন জীবিত আছি এই বাংলাদেশকে কোনো অপশক্তি দখল করতে পারবে না। বাবুনগরী, আপনাকে স্মরণ করিয়ে দিতে চাই সেই ৫ মের কথা। ভুলে গেছেন? মনে করেছিলেন শাপলা চত্বর দখল করলেই বাংলাদেশ দখল হয়ে যাবে।
গতকাল আওয়ামী আইনজীবী পরিষদের ব্যানারে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনে মৌলবাদীদের বাধা ও ভাংচুরের প্রতিবাদে সুপ্রিম কোর্টের মূল গেটের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার তাপস বলেন, বঙ্গবন্ধুর বিরুদ্ধে অপশক্তির এ আক্রমণ আজ নতুন নয়। ১৯৭৫ সালে জাতির পিতাকে সপরিবারে হত্যার মাধ্যমে তারা মনে করেছিল যে, বাংলার বুক থেকে বঙ্গবন্ধু নিশ্চিহ্ন হয়ে যাবেন। কিন্তু তা হয়নি। কারণ বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। বঙ্গবন্ধু একটি চেতনা, একটি আদর্শ, যেটি বাঙালি জাতির অন্তরে গেঁথে আছে। কোনোভাবেই সেটা মুছে দেয়া যাবে না। নিশ্চিহ্ন করা যাবে না।
ব্যারিস্টার তাপস বলেন, ভাস্কর্য ভেঙে তারা মনে করেছে তারা বিজয়ী হয়েছে। যখনই সংবিধানবিরোধী কার্যক্রম হয়েছে, যখনই গণতন্ত্রকে আক্রমণ করা হয়েছে, যখন মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত এসেছে আমরা আইনজীবী অঙ্গন তার দাঁতভাঙা জবাব সবসময় দিয়েছি। এখনও আমরা প্রস্তুত দাঁতভাঙা জবাব দেয়ার জন্য। তিনি বলেন, আমরা শান্তিপ্রিয়, আমরা সুন্দরভাবে দেশকে এগিয়ে নিয়ে চলার জাতি গঠনে নিয়োজিত আছি। কিন্তু তার মানে এই না যে আপনারা (বাবুনগরী) পানি ঘোলা করে জাতির পিতার প্রতি কট‚ক্তি করে, মনে করছেন আবার জঙ্গিবাদের দিকে দেশকে নিয়ে যাবেন।
মেয়র তাপস বলেন, আবারও সেই বাংলাভাই সৃষ্টি করবেন, সেই যুদ্ধাপরাধীদের আরেকবার আপনারা আসন গ্রহণ করাবেন। সেই সুযোগ আর ইনশাআল্লাহ বাংলার মাটিতে আমরা হতে দেব না। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে যেভাবে আমরা যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন করেছি যেভাবে বাংলার বুক থেকে আমরা চিরতরে জঙ্গিবাদ নির্মূল করেছি, ইনশাআল্লাহ শেখ হাসিনার নেতৃত্বে বাংলার বুক থেকে সব মৌলবাদ নির্মূল হবে। না হলে আপনারা যে স্লোগান এক সময় দিয়েছিলেন, বাংলা হবে আফগান সেই আফগানিস্তানে আপনাদের পাঠিয়ে দেয়া হবে।
ঢাকা বারের সাবেক সম্পাদক ও বাংলাদেশ বার কাউন্সিলের মানবাধিকার বিষয়ক চেয়ারম্যান অ্যাডভোকেট মো. মোখলেসুর রহমান বাদলের সঞ্চালনায় মানববন্ধনে বক্তৃতা দেন অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার প্রমুখ।
ভাস্কর্য বিরোধীরা পাকিস্তানের এজেন্ট : বাহাউদ্দিন নাছিম
মৌলবাদীরা বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনকে ইস্যু করে সরকারের ভাবমূর্তি নষ্ট করতে উঠেপড়ে লেগেছে বলে দাবি করেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম। তিনি বলেন, বঙ্গবন্ধুর প্রতি যারা অবমাননা করতে চায় তার বাংলাদেশ বিরোধী পাকিস্তানিদের এজেন্ট।
গতকাল রাজধানীর খামার বাড়িতে বঙ্গবন্ধুর প্রতি অবমাননার প্রতিবাদে মানববন্ধনে তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় যারা স্বাধীনতার বিরোধীতা করেছিলো এখনো তারা দেশ বিরোধী কাজ করে যাচ্ছে। বঙ্গবন্ধুর প্রতি অসম্মান প্রদর্শনকারী সা¤প্রদায়িক শক্তি।
এসময় তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর প্রতি অসম্মানকারীরা ধর্মান্ধ, ধর্ম ব্যবসায়ী। ধর্মের নামে দেশের হাজার বছরের সংস্কৃতি নষ্টের পায়তারায় লিপ্ত রয়েছে। ভাস্কর্য বিরোধীরা বিএনপি-জামায়াতের এজেন্ট। তারা দেশের অগ্রযাত্রার উন্নয়নের রোল মডেল জন নেত্রী শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করেত মরিয়া হয়ে উঠেছে। এরা চায় নিজেরা ক্ষমতা দখল করে দেশকে আবারও পাকিস্তানে রুপান্তর করতে।
জামায়াত-বিএনপি আই এস এর দালাল দাবি করে তিনি বলেন, দেশ বিরোধী জামায়াতীরা বঙ্গবন্ধুর খুনি। এরা বাংলাদেশ নয় বরং এদেশকে পাকিস্তান-আফগানিস্তান করতে চায়। দেশ বিরোধীদের এদেশে কোন স্থান নেই বলে হুশিয়ারি দিয়ে নাছিম বলেন, দেশ বিরোধীরা অনেক বেড়েছে। তাদের প্রতিহত করতে আমরা মাঠে আছি। দেশ বিরোধী জঙ্গিদের এখানে আর স্থান নয়। তাদের বিতাড়িত করার এখনি সঠিক সময়।
এসময় উপস্থিত ছিলেন, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের মহাসচিব কৃষিবিদ মোঃ খায়রুল আলম (প্রিন্স), দপ্তর সম্পাদক কৃষিবিদ এম. এম. মিজানুর রহমান, কোষাধ্যক্ষ কৃষিবিদ এম আমিনুল ইসলাম , কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু, কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ মোহাম্মদ হাবিবুর রহমান মোল্লা, স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আ ফ ম মাহবুবুল হাসান প্রমুখ।
ডিইউজের উদ্বেগ : প্রতিবাদ সমাবেশ আজ
কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ ও তীব্র নিন্দা জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) নির্বাহী পরিষদ। জাতির পিতার ভাস্কর্য ভাঙচুরকারীদের দাঁতভাঙা জবাব দেয়ার আহ্বান জানিয়েছেন তারা। জাতির পিতার ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে দশ টায় জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে ডিইউজে প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে।
গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবে ডিইউজে কার্যালয়ে নির্বাহী পরিষদ সভায় সংগঠনটির সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সম্পাদক সাজ্জাদ আলম খান তপু বলেন, ‘এ ধরনের অপতৎপরতা কোনোভাবেই বরদাশত করবে না সাংবাদিক সমাজ। যারা এ ঘটনা ঘটিয়েছে তাদের দ্রæত আইনের আওতায় আনতে হবে। এর মদদদাতাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।
ডিইউজের নেতারা আরও বলেন, ‘ইতিহাস সাক্ষ্য দেয়, সাম্প্রদায়িক গোষ্ঠী কখনও গণমাধ্যমের সহায়ক শক্তি হতে পারে না। এরা সৃজনশীল উদ্যোগ ও মতপ্রকাশের স্বাধীনতা হরণ করে। জাতির পিতা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের ঘটনা কোনো শুভ বুদ্ধিসম্পন্ন মানুষ করতে পারে না। এদের শক্ত হাতে দমন করতে আইনের কঠোর প্রয়োগ চায় সাংবাদিক সমাজ।
আলোচনায় অংশ নেন সহ সভাপতি এম এ কুদ্দুস, যুগ্ম সম্পাদক খায়রুল আলম, আশরাফুল ইসলাম, এ জিহাদুর রহমান জিহাদ, আছাদুজ্জামান, দুলাল খান, সোহেলী চৌধুরী, জান্নাতুল ফেরদৌস চৌধুরী, রাজু হামিদ, সলিম উল্লাহ সেলিম, এ এম শাহজাহান মিয়া, ইব্রাহিম খলিল খোকন, জুবায়ের রহমান চৌধুরী, নিউনেশন ইউনিট প্রধান হেমায়েত হোসেন, দৈনিক জনতার ইউনিট প্রধান আতাউর রহমান জুয়েল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন