শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘ভাগ্যবান’ মেসির দৃষ্টিতে ‘সেরা’ গার্দিওলা-এনরিকে

মেসির ভবিষ্যৎ পরিকল্পনা শুনে অবাক হয়েছেন এভোল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

দীর্ঘ ক্যারিয়ারে অনেক কোচের সান্নিধ্য পেয়েছেন লিওনেল মেসি। খেলেছেন অনেকের কোচিংয়ে। যুব ও মূল দল মিলিয়ে দুই দশকের বার্সেলোনা ক্যারিয়ারে অনেক কোচের অধীনে খেলেছেন তিনি। গুরু হিসেবে যাদের নিবিড় সান্নিধ্য পেয়েছেন, তাদের মধ্যে পেপ গার্দিওলা ও লুইস এনরিকে তার দৃষ্টিতে সেরা। খেলোয়াড় হিসেবে নিজের উন্নতিতে বার্সার সাবেক এই দুই কোচের গুরুত্বপূর্ণ অবদানের কথাও জানিয়েছেন তিনি।

বড়দিন উপলক্ষে স্প্যানিশ টেলিভিশন চ্যানেল লা সেক্সতাকে একটি সাক্ষাৎকার দিয়েছেন ৩৩ বছর বয়সী মেসি। সেটি সম্প্রচারিত হয় গতকাল। তার আগে প্রকাশ পেয়েছে সাক্ষাৎকারের অংশবিশেষ। সেখানেই মেসি জানিয়েছেন, তার পথচলায় গার্দিওলা ও এনরিকে অনেক সাহায্য করেছেন, ‘পেপের মধ্যে বিশেষ কিছু একটা আছে। সে আপনাকে (ভিন্নভাবে) দেখতে শেখায়। যেভাবে সে ম্যাচের জন্য প্রস্তুতি নেয়... রক্ষণাত্মকভাবে এবং কীভাবে আক্রমণ করতে হয়... ম্যাচ কেমন হতে চলেছে, কীভাবে জয়ের জন্য আক্রমণ করতে হবে, সে একেবারে ঠিকঠাক বলে দেয়।’ এই দু’জনের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ক্যারিয়ারে তাদের ছোঁয়া পেয়ে নিজেকে ভাগ্যবান বলেও মানছেন সময়ের সেরা এই ফুটবলার, ‘গার্দিওলা ও লুইস এনরিকে, এই সেরা দুজনের অধীনে অনেকটা সময় কাটাতে পেরে আমি ভাগ্যবান। লম্বা সময় জুড়ে তাদেরকে কাছে পাওয়ায় আমি ফুটবলে ও কৌশলগত জ্ঞানে অনেক উন্নতি করেছি, যা তারা আমাকে শিখিয়েছে। আমি তাদের প্রতি কৃতজ্ঞ।’
২০০৮-০৯ থেকে ২০১১-১২ মৌসুম পর্যন্ত বার্সেলোনার কোচ ছিলেন গার্দিওলা। তার সময়কালে বিশ্বের সেরা ক্লাবে পরিণত হয় কাতালুনিয়ার দলটি। বার্সাকে মোট ১৪টি শিরোপা জেতান সাবেক স্প্যানিশ তারকা ফুটবলার গার্দিওলা। পাশাপাশি মেসিকে সময়ের সেরা খেলোয়াড়দের একজনেও রূপান্তরিত করেন তিনি। তিনি থাকাকালে ব্যক্তিগতভাবে আর্জেন্টাইন ফরোয়ার্ড জেতেন তিনটি ব্যালন ডি’অর এবং দুটি করে ইউরোপিয়ান গোল্ডেন বুট ও পিচিচি ট্রফি।

স্পেনের আরেক সাবেক ফুটবলার ও বর্তমানে দলটির কোচের পদে থাকা এনরিকে বার্সার দায়িত্বে ছিলেন ২০১৪-১৫ থেকে ২০১৬-১৭ মৌসুম পর্যন্ত। ক্লাবটিকে মোট ৯টি শিরোপা পাইয়ে দেন তিনি। সেসময়ে মেসি পান একটি করে ব্যালন ডি’অর, ইউরোপিয়ান গোল্ডেন বুট ও পিচিচি ট্রফি। এনরিকের অধীনে লা লিগায় ১০৫টি ম্যাচ খেলে ১০৬টি গোল করেন ক্ষুদে জাদুকর খ্যাত তারকা। ৪১টি অ্যাসিস্ট করার পাশাপাশি সুযোগ তৈরি করেন ২৫১টি।

এদিকে, মেসির বার্সেলোনা ছাড়তে চাওয়া নিয়ে গত মৌসুমে কম নাটক হয়নি। শেষ পর্যন্ত কাতালান শিবিরেই আছেন এ তারকা। তবে আগামী মৌসুমে ফ্রি এজেন্ট হয়ে যাবেন। তাহলে নতুন মৌসুমে কি করবেন মেসি? এ নিয়ে ভক্তদের আগ্রহের শেষ নেই। তবে যে পরিকল্পনা করছেন এ তারকা তাতে সবাই বিস্মিত হয়ে যাবেন বলে জানিয়েছেন স্প্যানিশ টেলিভিশন চ্যানেল লাসেক্সটার সাংবাদিক জর্দি এভোল।

নিজের ভবিষ্যৎ নিয়ে খোলাসা করে এখনও পর্যন্ত কোনো সাক্ষাৎকার দেননি মেসি। এ সময়ে যে সকল সাক্ষাৎকার দিয়েছেন তাতে মেসির ক্যারিয়ার শেষ করার পরিকল্পনা জানতে চেয়েছেন সবাই। কিন্তু সব জায়গায় কৌশলে এড়িয়ে বেশ জটিল উত্তরই দিয়েছিলেন বার্সা অধিনায়ক। আর মেসির ভবিষ্যৎ জানতে অনেক দিন থেকে একটি সাক্ষাৎকার চাচ্ছিলেন ইভোল। কিন্তু শেষ পর্যন্ত তা নিতে পারেননি। তবে তার সঙ্গে দেখা করেছেন মেসি। এমনকি লম্বা সময় তার সঙ্গে কথাও বলেছেন। আর সেখানেই ইভোলকে অফ দ্য রেকর্ড নিজের পরিকল্পনার কথা জানিয়েছেন মেসি। সে পরিকল্পনা শুনে রীতিমতো বিস্মিত হয়েছেন এ সাংবাদিক। যদিও মেসি কি ভাবছেন স্প্যানিশ সংবাদমাধ্যম কাদেনা সারকে দেওয়া এক সাক্ষাৎকারে তা জানাননি ইভোলও, ‘সে (মেসি) তার ভবিষ্যৎ সম্পর্কে নিখুঁত ধারণা দিয়েছে। সে আমাকে জানিয়েছে কীভাবে সে তার ক্যারিয়ার শেষ করতে চায় এবং সেটা আমাকে বিস্মিত করেছে।’

মেসির সাক্ষাৎকার কেন দেননি তার ব্যাখ্যাও দিয়েছেন ইভোল, ‘জরুরি অবস্থার মাঝামাঝি আমরা তাকে সাক্ষাৎকার দেওয়ার অনুরোধ করেছিলাম। তবে ন¤্রতার সঙ্গে সে আমাদের জানিয়েছে সেখানে কি হয়েছে তা তিনি কাউকে বলতে চান না। তবে আমরা পরে কথা বলেছি। তার মুখপাত্র আমাকে কাদিজ এবং জুভেন্টাসের বিপক্ষে হারের পর তার সঙ্গে দেখা করার কথা জানিয়েছে এবং আমি গিয়েছি।’ আর হুট করে নিজে কোনো পরিকল্পনা করে যেতে পারেননি এ সাংবাদিক, ‘আমি কোনও নির্দেশিকা ম্যানুয়াল ছাড়াই চলে গিয়েছিলাম। আমরা মেসিকে খুব কম জানি এবং আমার উদ্দেশ্য ছিল তার সাথে দেখা করা। সুপারস্টারের পেছনে কী রয়েছে তা আমার জানা খুব জরুরি ছিল। আমরা একটি সাক্ষাৎকার চেয়ে কথা বলেই শেষ করেছি।’

উল্লেখ্য, মৌসুম শেষে ফ্রি এজেন্ট হলেও আগামী জানুয়ারিতে তাকে টানতে আগ্রহী বেশ কিছু ক্লাব। ম্যানচেস্টার সিটির সঙ্গে শোনা যাচ্ছে পিএসজির নামও। প্যারিসের দলটির নতুন কোচের দায়িত্ব নিয়েই মাউরিসিও পচেত্তিনো মেসিকে দলে টানার ইচ্ছা পোষন করেছেন বলে ফরাসি সংবাদমাধ্যমে জোর খবর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন