ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭, ১৮ রজব ১৪৪২ হিজরী

খেলাধুলা

হ্যাংজু এশিয়ান গেমসে ১৭ ডিসিপ্লিনে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ৭:৫৮ পিএম

২০১৮ জাকার্তা এশিয়ান গেমসে ক্রিকেট না থাকলেও এবার ২০২২ হ্যাংজু এশিয়ান গেমসে ঠিকই খেলাটি ফিরছে। আগামী বছরের ১০ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চীনের হ্যাংজু শহরে বসছে এশিয়ান গেমসের ১৯তম আসর। সর্বশেষ জাকার্তা এশিয়ান গেমসে ১২টি ডিসিপ্লিনে খেললেও হ্যাংজুতে ১৭ ডিসিপ্লিনে অংশ নেবে বাংলাদেশ। শনিবার রাজধানীর কুর্মিটোলা গলফ ক্লাবে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) নির্বাহী কমিটির সভায় এমন সিদ্ধান্ত হয়। এশিয়ান গেমসে সব সময়ই বাংলাদেশের স্বর্ণপদক জেতার অন্যতম ডিসিপ্লিন হচ্ছে ক্রিকেট। জাকার্তা এশিয়ান গেমসে খেলাটি না থাকায় স্বর্ণহীন গেমস কেটেছে বাংলাদেশের। তবে হ্যাংজু এশিয়াডে ক্রিকেট ফিরছে বলে ফের স্বর্ণ জয়ের আশা বিওএ কর্মকর্তাদের। তাই তো মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেন, ‘গত এশিয়াডে আমাদের স্বর্ণপদক ছিল না। চীনের হ্যাংজু এশিয়াড থেকে আমরা স্বর্ণ আশা করছি। ক্রিকেটের উপরই আমাদের প্রত্যাশা বেশি। কারণ ২০১০ গুয়াংজু এশিয়ান গেমসে আমরা সবেধন নীলমনি স্বর্ণপদকটি পেয়েছিলাম ক্রিকেট থেকেই। হ্যাংজুতেও সেটা প্রত্যাশা করছি।’

এশিয়ান গেমসে এক সময় নিয়মিত রৌপ্য ও ব্রোঞ্জপদক জিততো বাংলাদেশের কাবাডি। জাতীয় খেলা কাবাডি হলেও ২০১০ গুয়াংজু এশিয়াডে লাল-সবুজের পুরুষ কাবাডি দল এবং ২০১৮ জাকার্তা এশিয়াডে সেই পদক হারিয়ে ফেলে নারী কাবাডি দল। তবে হ্যাংজুতে দুই বিভাগই পদক পুনরুদ্ধারের মিশনে নামবে বলে জানান বাংলাদেশ কাবাডি ফেডারেশনের কর্তারা।

২০২২ হ্যাংজু এশিয়ান গেমসে বাংলাদেশের অংশ নেয়া ডিসিপ্লিনগুলো হলো- সাঁতার, আরচ্যারি, অ্যাথলেটিক্স, বাস্কেটবল থ্রি নট থ্রি, ক্রিকেট, ফেন্সিং, ফুটবল, গলফ, জিমন্যাস্টিকস, হকি, কাবাডি, কারাতে, ব্রীজ, রোলার স্কেটিং, শুটিং, তায়কোয়ান্ডো ও ভারোত্তোলন।

এছাড়া কাল বিওএ’র সভায় আরো সিদ্ধান্ত হয় যে, চলতি বছরের ১০ থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত তুরস্কের কোনিয়া শহরে ৫ম ইসলামিক সলিডারিটি গেমসের ১৩টি ডিসিপ্লিনে অংশ নেবে বাংলাদেশ। ডিসিপ্লিনগুলো হলো- আরচ্যারি, অ্যাথলেটিক্স, থ্রি নট থ্রি বাস্কেটবল, ফেন্সিং, ফুটবল, জিমন্যাস্টিকস, কাবাডি, কারাতে, তায়কোয়ান্ডো, ভলিবল, সাঁতার, ভারোত্তোলন ও কুস্তি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন