রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সামাজিক মাধ্যমে ভারতীয় পেঁয়াজ বয়কটের ডাকে বন্ধ হলো আমদানি

আবদুল মোমিন | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ৩:৪২ পিএম | আপডেট : ৭:২৫ পিএম, ১৭ জানুয়ারি, ২০২১

দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশের কৃষকদের পাশে দাঁড়িয়ে ভারতীয় পেঁয়াজ বয়কট করে দেখিয়ে দিলো বাংলাদেশের সাধারণ জনগণ। ভারত বার বার পেঁয়াজ নিয়ে বাংলাদেশের মানুষের সঙ্গে প্রতারণা করায় এবার তারা সেই পেঁয়াজ দিলেও তা কিনেননি দেশপ্রেমিক জনতা। কৃষকদের পাশে দাঁড়াতে তারা দেশি পেঁয়াজের দাম একটু বেশি হলেও তা কিনছেন।

দেশে পেঁয়াজের ভরা মৌসুমের মধ্যে ২ জানুয়ারি থেকে হিলি স্থলবন্দর দিয়ে পিঁয়াজ আমদানি শুরু হয়। ফলে বিপদে পড়ে যায় দেশের পেঁয়াজ উৎপাদনকারী লাখ লাখ কৃষক। সর্বনাশের মুখে পড়া এসব কৃষকদের বাঁচাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতীয় পেঁয়াজ বয়কটের ডাক ওঠে। এতে ব্যাপকভাবে সাড়া দেন বাংলাদেশি নেটিজেনরা।

পেঁয়াজ আমদানি শুরু পর গেল কদিনে সামাজিক মাধ্যমে জনপ্রিয় হয়ে ওঠে #বয়কট_ভারতীয়_পেঁয়াজ, #boycott_Indian_onion ইত্যাদি হ্যাশট্যাগগুলো। আবার রাস্তায় ফেস্টুন গলায় ঝুলিয়ে পায়ে হেঁটে ভারতীয় পেঁয়াজের বিরুদ্ধে জনসচেতনতা তৈরি করতে দেখা যায় হোসাইন মোহাম্মদ আনোয়োর নামে এক ব্যক্তিকে।

পাশাপাশি গোটা চিত্র তুলে ধরে ‘ভারতের পেঁয়াজকে না বলো’ এবং ‘ভারতের পেঁয়াজ আমদানীতে দেশের পেঁয়াজ চাষীদের সর্বনাশ’ শীর্ষক বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হয় মূল ধারার অনেক গণমাধ্যমে। এরপর শুরু হয় ভারতীয় পেঁয়াজ বর্জনের প্রক্রিয়া। ফলে চাহিদা না থাকায় ১৩ জানুয়ারি থেকে ভারতীয় পিঁয়াজ আনছেন না আমদানিকারকরা। গত ১৩ ও ১৪ জানুয়ারি বন্দর দিয়ে কোনও পেঁয়াজ আমদানি হয়নি।

ফেসবুকের বিভিন্ন গ্রুপ থেকেও ভারতীয় পেঁয়াজ বয়কটের ডাক দেয়া হয়। মুহুর্তের মধ্যে এসব পোস্ট ভাইরাল হয় এবং এতে ব্যাপক লাইক-শেয়ার-কমেন্ট পড়ে।

তেমনই একটি জনপ্রিয় গ্রুপ Beauty Queen Bangladesh। গ্রুপটিতে প্রায় সদস্য আছে ৩৪ লাখ। গ্রুপ সদস্য আরাফত ইকবাল পেঁয়াজ বয়কটের ডাক দিয়ে লিখেছেন, ‘‘যে বন্ধুরা বিনা নোটিশে পেঁয়াজ বন্ধ করে আমাদেরকে ২০০/= টাকা করে পেঁয়াজ খাওয়াইছে, এখন আমরা ঐ বন্ধুদের পেঁয়াজ ২০/= টাকা করে না খেয়ে নিজের দেশেরটা ৩০/= টাকা করে খাবো। তখন ২০০/= করে খেতে পারলে এখন ৩০/= টাকা করেও খেতে পারবো৷ দেশের টাকা দেশে রাখবো। সবাই কি নিয়ত করতে পারি না যে ইন্ডিয়া পেঁয়াজ বাদ দিবো আমাদের দেশি পেঁয়াজ খাবো।
#ভালোবাসো_বাংলাদেশ
#বয়কট_ভারতীয়_পেঁয়াজ
#বয়কট_ইন্ডিয়ান_পেঁয়াজ
#Boycott_Indian_Onion।’’

হ্যাশট্যাগ ‘‘#বয়কট_ভারতীয়_পেঁয়াজ’’ লিখে ‘‘Al Watan বাংলা’’ গ্রুপে লেখা হয়, ‘‘যদি সত্যিই দেশকে ভালোবাসেনযদি সত্যিই দেশের অসহায় মানুষকে ভালোবাসেন তাহলে প্রতিবাদ করুন, বয়কট হ্যাশট্যাগ ইউজ করুন। ভারত ২৮ ডিসেম্বর থেকে আবার বাংলাদেশে পেঁয়াজ দেওয়া শুরু করছে! খবরটা দেখেই আতঁকে উঠলাম। এটা তো মারাত্মক ষড়যন্ত্রের অংশ!....এসময় ভারতীয় পেঁয়াজ আমদানি নিষিদ্ধের দাবি জানাই। সরকারকে গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে। দেশীয় কৃষকের বাঁশ মেরে দিয়ে ইন্ডিয়ার সাথে পরকীয়া করা যাবে না।

আমজনতার কাছে আবেদন অন্তত এই সময়ে পরিকল্পিতভাবে কেউ ভারতীয় পেঁয়াজ ক্রয় করবেন না। এখন যদি আপনি সতর্ক না হোন, সময় আসলে এরা আপনার পকেট কেটে নেবে। দেশীয় পেঁয়াজের উৎপাদন বন্ধ করতে পারলে আপনার পকেট কাটতে তাদের খুব সুবিধা হয়৷ তাই সবাই দেশীয় পেঁয়াজ ক্রয় করুন। দামে সস্তা হলেও ভারতীয় পেঁয়াজকে না বলুন।’’

জশিম ভারতীয় পেঁয়াজ বয়কটের ডাক দিয়ে লিখেছেন, ‘‘...সবাই কি নিয়ত করতে পারি না যে ইন্ডিয়া পেঁয়াজ বাদ দিবো আমাদের দেশি পেঁয়াজ খাবো।.. সবার উচিত এখনই সাবধান হওয়া, নাহয় ইন্ডিয়া আবারও বাঁশ দিবে এখন দেশি পিয়াজ না কিনে যদি ২০টাকা করে ইন্ডিয়ান পিয়াজ কিনেন তাহলে আগামী বছর আবারও ২০০-২৫০টাকা দরে পিয়াজ কিনে খেতে হবে ১০০% আর ইন্ডিয়া এইটাই চাই বাংলার কৃষক ধ্বংস হোক।’’

সাইমুন সুমন লিখেছেন, ‘‘বাংলাদেশের প্রতিটি দেশ প্রেমিকের কাছে অনুরোধ রইল #ভারতীয় পেঁয়াজ বয়কট করুন.... #দেশি_পেঁয়াজ দাম যদি একটু বেশি হয় তারপর সবাই #দেশী_পেঁয়াজ কিনুন...#Boycott_Indian_Onion.’’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (31)
Md. Faruk ১৭ জানুয়ারি, ২০২১, ৪:৩৭ পিএম says : 3
কথায় বলেনা দেশীয় পন্য। কিনে হও ধন‍্য নিজ দেশের পন্য কিনুন দেশ ধন‍্য হবে দেশ স্বনির্ভর হবে দেশ দারিদ্র্য মুক্ত হবে দেশের টাকা দেশেই থাকবে। আসুন সবাই এক সাথে আওয়াজ তুলি ভারতীয় পন্য বর্জন করি স্বনির্ভর বাংলাদেশ গড়ি
Total Reply(0)
জাহিদুল ইসলাম ১৭ জানুয়ারি, ২০২১, ৫:০০ পিএম says : 5
ধন্যবাদ দেশ প্রেমিকদের
Total Reply(0)
Jubayer Hossain ১৭ জানুয়ারি, ২০২১, ৬:৫১ পিএম says : 3
Right work
Total Reply(0)
Sajjad Hossain ১৭ জানুয়ারি, ২০২১, ৮:১৩ পিএম says : 2
শুধু পিঁয়াজ নয়,ভারতীয় সব পণ্য বয়কট করা উচিৎ।
Total Reply(0)
মোহাম্মদ আবদুর রহিম। ১৭ জানুয়ারি, ২০২১, ৬:৫৬ পিএম says : 4
ভারতীয় পেয়াজ বয়কটের ডাকদিয়েছে হোসাইন মোঃ আনোয়ার, তিনি ঢাকা সহ দেশের কয়েকটি জেলার বাজার গুলোতে উপস্থিত হয়ে বুকে ব্যনার নিয়ে হাত মাইকে মানুষের মাঝে প্রচারনা করেছেন। তিনি বাংলাদেশ যুব অধিকার পরিষদ, ঢাকা মহানগর দক্ষীন এর একজন সক্রিয় সদস্য। আপনারা হোসাইন মোঃ আনোয়ার এর ছবি ব্যবহার করেছেন নিউজটিতে কিন্তু প্রতিবাদ কারীদের নামের তালিকায় তার নাম নেই। এটা কেমন সংবাদ করলেন..?
Total Reply(0)
md mujammel shiek ১৭ জানুয়ারি, ২০২১, ৮:৫২ পিএম says : 6
please boycott Indian onion.
Total Reply(0)
মোঃ মশিয়ার রহমান ১৮ জানুয়ারি, ২০২১, ৯:২৫ এএম says : 6
ভারতীয় পিয়াজ সহ সকল সেক্টরে ভারতীয় পন্য আমাদের বয়কট করা উচিৎ তাহলে বাংলাদেশ একদিন সকল সেক্টরে সয়ং সম্পূর্ণ হবে। আমরা বিশ্বের দরবারে স্বাধীন জাতি হিসাবে উন্নত বিশ্বে আমাদের প্রকাশ করতে পারবো ইনশাআল্লাহ্
Total Reply(0)
জামিনুর জামিল ১৮ জানুয়ারি, ২০২১, ৬:১৫ এএম says : 1
বয়কট ভারতীয় পিয়াজ। দেশি পিয়াজ ৩০০ হলেও ইন্ডিয়ার পিয়াজ খাব না।
Total Reply(0)
জামিনুর জামিল ১৮ জানুয়ারি, ২০২১, ৬:১৫ এএম says : 3
বয়কট ভারতীয় পিয়াজ। দেশি পিয়াজ ৩০০ হলেও ইন্ডিয়ার পিয়াজ খাব না।
Total Reply(0)
Shahariar ahamed Sumon ১৮ জানুয়ারি, ২০২১, ১০:০২ এএম says : 4
সবার কাছে অনুরোধ রইলো দেশি পেঁয়াজ কিনবেন ইন্ডিয়ান পেঁয়াজ কেনা বন্ধ করেন কেননা ইন্ডিয়ানরা কখনোই আমাদের ভালো চায় না তারা শুধু তাদের স্বার্থ নিয়েই ব্যস্ত তাই সবাইকে অনুরোধ করছি দেশি পিয়াজ কিনুন ইন্ডিয়ান পেঁয়াজ কে বয়কট করুন
Total Reply(0)
mdgewel ১৮ জানুয়ারি, ২০২১, ১০:৫৭ এএম says : 3
সবার কাছে অনুরোধ রইলো দেশি পিয়াজ কিনুন
Total Reply(0)
mdgewel ১৮ জানুয়ারি, ২০২১, ১০:৫৭ এএম says : 3
সবার কাছে অনুরোধ রইলো দেশি পিয়াজ কিনুন
Total Reply(0)
Mominul+Hoque ১৮ জানুয়ারি, ২০২১, ১১:৩২ এএম says : 3
এমন একটি প্রতিবেদনের জন্য দৈনিক ইনকিলাবকে অনেক ধন্যবাদ জানাচ্ছি। আমিও বেশ কয়েকবার পোষ্ট এবং শেয়ার দিয়েছি ইন্ডিয়ান পেঁয়াজের বিরুদ্ধে। সর্ব দিক বিবেচনা করে আমাদের দেশের স্বার্থে নিজেদের স্বার্থে ইন্ডিয়ান পেঁয়াজ অবশ্যই বর্জন করতে হবে এবং আমাদের দেশের কৃষকদের উদ্বুদ্ধ করতে হবে আরো বেশী বেশী পেঁয়াজ চাষ করার জন্য। যাতে করে আমরা আর ২৫০/ ৩০০টাকা করে পেঁয়াজ কিনতে না হয়।
Total Reply(0)
রেজাউল করিম ১৮ জানুয়ারি, ২০২১, ১১:৫৭ এএম says : 5
প্লিজ সবাই মিলে দেশের অসহায় কৃষকদের বাচান।ধন্যবাদ।সবশেষ মিডিয়া স্টাফ দের ধন্যবা। জয় বাংলাদেশ।
Total Reply(0)
রেজাউল করিম ১৮ জানুয়ারি, ২০২১, ১১:৫৭ এএম says : 6
প্লিজ সবাই মিলে দেশের অসহায় কৃষকদের বাচান।ধন্যবাদ।সবশেষ মিডিয়া স্টাফ দের ধন্যবা। জয় বাংলাদেশ।
Total Reply(0)
Jaynal Abedin ১৮ জানুয়ারি, ২০২১, ১২:১৯ পিএম says : 4
দেশীয় পন্য কিনে হও ধন‍্য নিজ দেশের পন্য কিনুন দেশ ধন‍্য হবে দেশ স্বনির্ভর হবে দেশ দারিদ্র্য মুক্ত হবে দেশের টাকা দেশেই থাকবে। ভারতীয় পন্য বর্জন করি স্বনির্ভর বাংলাদেশ গড়ি । সবার কাছে অনুরোধ রইলো দেশি পিয়াজ কিনুন।
Total Reply(0)
Md. Safiul Alam ১৮ জানুয়ারি, ২০২১, ৮:০৬ পিএম says : 6
আলহামদুলিল্লাহ ! আল্লাহ পাকের কাছে কি দিয়ে শুকুরিয়া জানাবো ! আমরা বাংলাদেশীরা ইন্ডিয়ান বিস্বাস ঘাতকদের সমুচিত জবাব না দিলে আগামীতে ধুকে ধুকে মরতে হবে l দেখছেন না করোনার টিকা নিয়ে কি হচ্ছে ?
Total Reply(0)
মোং রাকিব সামি ১৮ জানুয়ারি, ২০২১, ৮:৪৮ পিএম says : 8
আমরা আছি দেশিও কৃষকদের প্রতি রইল ভালবাসা অভিরাম আমরা ও দেশের বাইরে থেকেও ইন্ডিয়ান সব পণ্য বয়কট করছি।
Total Reply(0)
Mohamud Rakib Susmoy ১৮ জানুয়ারি, ২০২১, ৮:৫০ পিএম says : 6
আমরা আছি দেশিও কৃষকদের প্রতি রইল ভালবাসা অভিরাম আমরা ও দেশের বাইরে থেকেও ইন্ডিয়ান সব পণ্য বয়কট করছি।
Total Reply(0)
Arman ১৯ জানুয়ারি, ২০২১, ২:১৪ পিএম says : 3
PLEASE PLEASE start another campaign to BOYCOT INDIAN SAREE for sake of our own Bangladesh. We must save our own people Our own industry. DONT ask what your country can give you ASK yourself what you can give to your own country. If we are determined we can reach any goal A good campaign which must include young People of all colours. Long live Bangladesh We are with the ‘have nots ‘ of BANGLADESH. IF Germany which was almost ruined after Second World War could stand up as nation with love of their own nation & discipline WE CAN DO IT ASWELL. CONVEY THE MESSAGE TO OUR MOTHERS& SISTERS. REMEMBER Gandhi’s call of boycott of British goods. Gandhi’s call of quit India is lesson for us the Bangladeshi Joy bangla .
Total Reply(0)
আবু তালেব বেপারী ১৯ জানুয়ারি, ২০২১, ১:৩৩ পিএম says : 3
আমরা দেশী পিয়াজ খাব।ভারতের পিয়াজ বয়কট করলাম
Total Reply(0)
হারুন ভুঁঞা ১৯ জানুয়ারি, ২০২১, ১১:১০ এএম says : 3
এমন একটি প্রতিবেদনের জন্য দৈনিক ইনকিলাবকে অনেক অনক ধন্যবাদ জানাচ্ছি। সকল দিক বিবেচনা করে আমাদের দেশের স্বার্থে নিজেদের স্বার্থে ইন্ডিয়ান পেঁয়াজ বর্জন করতে হবে । যিনি পরিবার পরিচালনা করেন, বাজার করেন তাকে পরিবারের অন্যরা বুঝান, বাজার থেকে যেন ভারতীয় পেঁয়াজ ক্রয় না করেন। ভারতীয় পেঁয়াজ বর্জন করায় সবাইকে ধন্যবাদ।
Total Reply(0)
আল আমিন ১৯ জানুয়ারি, ২০২১, ৫:৫০ পিএম says : 6
ভারতের পিঁয়াজ বন্ধ করে দেশের মানুষ তার প্রমান দিয়েছে বাংলাদেশকে কতটা ভালো বাসে
Total Reply(0)
HOSSAIN ২০ জানুয়ারি, ২০২১, ৯:৩৩ এএম says : 0
We need to immediately stopped Bangladeshi family-breaking indian Propaganda Machines #Boycot_indian_TV_Channels".
Total Reply(0)
HOSSAIN ২০ জানুয়ারি, ২০২১, ৯:৩৩ এএম says : 0
We need to immediately stopped Bangladeshi family-breaking indian Propaganda Machines #Boycot_indian_TV_Channels".
Total Reply(0)
Raju ২০ জানুয়ারি, ২০২১, ১০:০৩ পিএম says : 0
অভিনন্দন বাংলাদেশ আপনারা আমদানি বন্ধ করে দিন তাহলে আমরা একটু কম দামে পেঁয়াজ খেতে পারি।
Total Reply(0)
Mintu ২০ জানুয়ারি, ২০২১, ১১:১৯ পিএম says : 0
Boycott
Total Reply(0)
Md Ibrahim sarder ২১ জানুয়ারি, ২০২১, ১:৪১ এএম says : 0
পাকিস্তান আমাদের কে প্রত্যক্ষভাবে শোষণ করেছিল আর ভারত পরোক্ষভাবে শোষণ করে যাচ্ছে তারা কখনো চায় না বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়াক তারা উপরে বন্ধুত্ব দেখায় ভিতরে দুশমনি রাখে। তাই নতুন প্রজন্মের উচিত ভারতের সকল ধরনের পণ্য বয়কট করা যাতে করে ভারত শোষণের দুঃসাহস দেখাতে না পারে।
Total Reply(0)
Tareq Sabur ২১ জানুয়ারি, ২০২১, ১২:২৯ পিএম says : 0
ধন্যবাদ দেশপ্রেমিক জনগন ও আমদানীকারকদের যারা আমদানী বন্ধ করেছেন। চলুন, আল্লাহর ওয়াস্তে এইবার আমরা ভারতীয় টেলিভিশন চ্যানেলগুলো বর্জন করি।
Total Reply(0)
Kamal ২২ জানুয়ারি, ২০২১, ৮:২৩ পিএম says : 0
পেয়াজ না খেলে কি হবে ভ্যাকসিনতো খেতে হবে।
Total Reply(0)
Zakiul+Islam ২৩ জানুয়ারি, ২০২১, ১০:১২ এএম says : 0
My country, my love . buy deshi onion and help country be self sufficient .
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন