ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭, ১৮ রজব ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

দক্ষিণাঞ্চলে মৎস্য আহরণ প্রায় বন্ধ, বাজারে সরবরাহে ঘাটতি

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মাঘের কনকনে শীত আর উত্তর-পূর্বের হিমেল হাওয়ায় দক্ষিনাঞ্চলের স্বাভাবিক জনজীবনে ছন্দপতন ঘটছে। অভ্যন্তরীণ ও উপক‚লীয় নদ-নদীতে মৎস্য আহরণে সৃষ্টি হয়েছে মারাত্মক বিপর্যয়। প্রচন্ড শীতের সাথে হিমেল হাওয়ায় জেলেরা ইঞ্জিন চালিত নৌকা ও ট্রলার নিয়ে নদীতে নামতেই পারছে না। ঠান্ডায় অনেক জেলে অসুস্থ হয়ে পড়ছে। ফলে এ অঞ্চলের প্রায় ৫ লাখ জেলে এখন চরম হতাশা ও উৎকন্ঠায়।

গত প্রায় সপ্তাহ খানেক ধরে দক্ষিণাঞ্চলের মাছের আড়তগুলোর কোলাহল অনেকটাই স্তিমিত। ঘূর্ণিঝড়ের মত দূর্যোগপূর্ণ আবহাওয়ায় নৌকা ও ট্রলার নিয়ে জেলেরা যেভাবে নিরাপদ আশ্রয় গ্রহণ করে গত কয়েকদিনের পরিস্থিতি অনেকটা সেরকমই। অথচ দেশের মৎস্য সেক্টরে দক্ষিণাঞ্চলের অবদান অনেকটাই সমৃদ্ধ। গত অর্থ বছরে এ অঞ্চলের অভ্যন্তরীণ ও উপক‚লীয় এলাকায় প্রায় ৬ লাখ টন মাছ উৎপাদন ও আহরণ হয়েছে। যার মধ্যে ইলিশের উৎপাদনই ছিল প্রায় সাড়ে ৩ লাখ টন। এমনকি দেশে ইলিশ উৎপাদন ও আহরণে দক্ষিণাঞ্চলের অবদান বর্তমানে প্রায় ৬৬%।

উপকূলসহ দক্ষিণাঞ্চলের নদ-নদী শীতের এ সময় শান্ত থাকায় মৎস আহরণে অনুকূল সময়। কিন্তু এবার মাঘের শুরু থেকেই তাপমাত্রার পারদ আকষ্মিকভাবেই নেমে যাওয়া ও তীব্র ঠান্ডায় জেলেদের পক্ষে নৌকা নিয়ে নদীতে বিচরণ প্রায় অসম্ভব হয়ে পড়েছে। ফলে দক্ষিণাঞ্চলের বাজারে মাছের সরবারহেও ঘাটতি দেখা দিয়েছে। গত প্রায় সপ্তাহখানেক ধরে কখনো মেঘলা আকাশ আবার কখনো কুয়াশার কারণে সূূর্যের দেখাও মিলছে না।

মৎস সেক্টরে দক্ষিণাঞ্চলের অতীত ও বর্তমান যথেষ্ট সমৃদ্ধ। ২০১৬-১৭ সালে দেশ মাছ উৎপাদনে সয়ম্ভরতা অর্জন করলেও দক্ষিণাঞ্চলে সে সাফল্য আসে আরো পাঁচ বছর আগে। গত এক যুগে দেশে মৎস্য সেক্টরে প্রবৃদ্ধি প্রায় ৫৩% হলেও দক্ষিণাঞ্চলে এসময়ে মাছের উৎপাদন বেড়েছে প্রায় ৭৫%। এ সময়ে দেশে ইলিশের উৎপাদন প্রায় ৭০% বৃদ্ধি পেলেও দক্ষিণাঞ্চলে প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১১৫%। দক্ষিণাঞ্চলের ৬ জেলায় সোয়া ৩ লাখ টন চাহিদার বিপরীতে গত অর্থ বছরে মাছের উৎপাদন ছিল প্রায় ৬ লাখ টন।

দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে প্রায় ৫ লাখ জেলে মৎস্য সেক্টরের ওপর নির্ভরশীল হলেও মৎস্য অধিদফতরের নিবন্ধিত জেলের সংখ্যা ৩ লাখ ৫২ হাজার ৭২৪। তবে অধিদফতরের মতে, এ অঞ্চলে জেলে পরিবারের সংখ্যা ২ লাখ ২৮ হাজারের মত। অধিদফতরের অপর এক পরিসংখ্যানে দেশের ৮টি বিভাগের মধ্যে শুধুমাত্র বরিশাল বিভাগের ৬ জেলাতেই প্রায় সোয়া ৩ লাখ জেলে ইলিশ আহরলে জড়িত। যার ৬৫% সার্বক্ষণিকভাবে কর্মরত বলে মৎস্য অধিদফতর সূত্রে বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন