শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্বে ৪ জনে একজন টয়লেট সুবিধা থেকে বঞ্চিত

বাংলাদেশের অবস্থান ৩৬তম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

‘লিভিং ইন আ ফ্র্যাজাইল ওয়ার্ল্ড: দ্য ইমপ্যাক্ট অব ক্লাইমেট চেঞ্জ অন দ্য স্যানিটেশন ক্রাইসিস’ শীর্ষক ওয়াটারএইডের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে প্রতি চারজন মানুষের মধ্যে একজন টয়লেট সুবিধা থেকে বঞ্চিত। গতকাল প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, স্যানিটেশন ও ক্লাইমেট ভালনারেবিলিটি ইনডেক্স র‌্যাংকিংয়ে ১৮১টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৩৬তম। শীর্ষ তিন দেশের মধ্যে রয়েছে, পেরু, হাইতি ও কেনিয়া। প্রতিবেদনে বলা হয়েছে, দেশ তিনটির জনসংখ্যার ৪৮ শতাংশের মৌলিক স্যানিটেশন সুবিধা রয়েছে। অন্যদিকে দেশটির জনসংখ্যার ৫২ শতাংশ সীমিত পরিসরে ও অনুন্নত স্যানিটেশন সুবিধার আওতায় রয়েছে। খবর, আরএনএ ও এন্ডিয়ান এক্সপ্রেস।

রিপোর্টে বলা হয়, নিরাপদ পানি, উপযুক্ত টয়লেট ও হাইজিন সুবিধার অভাবে পাঁচদিনেরও কম সময়ে ৮০০ শিশু মৃত্যুবরণ করছে। প্রতি বছর মোট ৮ লাখ ২৯ হাজার মানুষ মারা যায়। বিশ্বের জনসংখ্যার মাত্র ৪৫ শতাংশ নিরাপদ ব্যবস্থাপনায় স্যানিটেশনের ওপর নির্ভর করতে পারে। ২০০ কোটি মানুষের প্রাইভেট টয়লেটপ্রাপ্তির সুবিধা নেই এবং ৬০ কোটিরও অধিক মানুষের বিকল্প টয়লেটের ব্যবস্থা নেই বলে তাদের উন্মুক্ত স্থানে মলত্যাগ করতে হয়।

ওয়াটারএইডের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, স্যানিটেশন ও হাইজিন সচেতনতার অভাবে অনেক মানুষ কোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। জলবায়ুর বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোয় এ পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন